সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২৩ জুন ২০১৫
প্রথম পাতা » খোলা কলম » ইন্টারনেটের জন্য কালো আইন নয়
প্রথম পাতা » খোলা কলম » ইন্টারনেটের জন্য কালো আইন নয়
৭৫৫ বার পঠিত
মঙ্গলবার ● ২৩ জুন ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইন্টারনেটের জন্য কালো আইন নয়

internet law, internet law in bangladesh, Cyber law in bangladesh,ইন্টারনেটের জন্য কালো আইন নয়বাংলাদেশে ২০০৬ সাল থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন (আইসিটি আইন) নামে একটি বেশ কঠোর আইন বলবৎ আছে। ২০১৩ সালে আইনটি সংশোধন করে আরও কঠোর করা হয়েছে। তার পরেও সরকার মনে করছে, সাইবার নিরাপত্তা নিশ্চিত করা, সাইবার অপরাধ দমন ও সংঘটিত সাইবার অপরাধের বিচার করার উদ্দেশ্যে আরও একটি আইন প্রয়োজন। তাই সাইবার নিরাপত্তা আইন ২০১৫ নামে নতুন একটি আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে। সরকারের তথ্য ও যোগাযোগ বিভাগের ওয়েবসাইটে আইনটির খসড়া প্রকাশ করে এর ওপর সবার মতামত আহ্বান করা হয়েছে। সন্দেহ নেই যে নাগরিকদের মতামত আহ্বান করা একটা সুবিবেচনাপ্রসূত সিদ্ধান্ত: কোনো আইনের খসড়া প্রণয়ন-প্রক্রিয়ায় নাগরিকদের সম্পৃক্ত করার রীতি গণতান্ত্রিক দেশগুলোতে প্রচলিত আছে। এর মধ্য দিয়ে প্রজাতন্ত্রের যেকোনো আইনে জনসাধারণের মতামত প্রতিফলনের সুযোগ সৃষ্টি হয়। এর আগে তথ্য অধিকার আইনের খসড়া প্রণয়ন ও চূড়ান্ত করার প্রক্রিয়ায় এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছিল এবং বিপুলসংখ্যক নাগরিকের অংশগ্রহণের মধ্য দিয়ে একটা ভালো তথ্য অধিকার আইন প্রণয়ন করা সম্ভব হয়েছে। সাইবার নিরাপত্তা আইনের খসড়া চূড়ান্ত করার প্রক্রিয়ায়ও যদি সচেতন নাগরিকেরা নিজেদের মতামত প্রদান করেন এবং সুচিন্তিত ও যুক্তিসংগত মতামতগুলো গ্রহণ করা হয়, তাহলে একটা ভালো আইনের খসড়া প্রণয়ন করা সম্ভব হবে। এ জন্য নাগরিকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ অত্যন্ত জরুরি একটা বিষয়। তবে তার আগে খতিয়ে দেখা প্রয়োজন, সাইবার অপরাধ দমনের জন্য বিদ্যমান আইসিটি আইন যথেষ্ট কি না। এ আইন থাকা সত্ত্বেও সরকার যখন আরেকটি নতুন আইনের খসড়া প্রণয়নের উদ্যোগ নিয়েছে, তখন স্বাভাবিকভাবেই ধরে নিতে হয়, আইসিটি আইনকে সরকার যথেষ্ট বলে মনে করছে না। কিন্তু কেন সেটি যথেষ্ট নয়, কী ধরনের অপরাধের বিচার এ আইনের দ্বারা করা সম্ভব হচ্ছে না, এবং সেগুলোর বিচারের জন্য সম্পূর্ণ নতুন একটা আইন করা অপরিহার্য হয়ে উঠেছে কি না-এসব বিষয় বিবেচনার দাবি রাখে। সাইবার নিরাপত্তা আইনের খসড়ার শুরুতে বলা হয়েছে, ‘যেহেতু জাতীয় সাইবার নিরাপত্তা এবং সাইবার অপরাধসমূহের প্রতিকার, প্রতিরোধ, দমন, শনাক্তকরণ, তদন্ত এবং বিচারের উদ্দেশ্যে আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে বিধান প্রণয়ন করা সমীচীন ও প্রয়োজনীয়; সেহেতু এতদ্দ্বারা নিম্নরূপ আইন করা হইল-’।
এখন আমরা যদি আইসিটি আইনের দিকে তাকাই, তাহলে দেখতে পাব, সাইবার নিরাপত্তাসহ উল্লিখিত বিষয়গুলোর প্রতিকার আইসিটি আইনের দ্বারাই করা সম্ভব। আইসিটি আইন একটা বিশদ আইন, যার দ্বারা ইন্টারনেট-সংক্রান্ত প্রায় সব ধরনের অপরাধের প্রতিকার করা সম্ভব। সাইবার নিরাপত্তার কথা আইসিটি আইনের শুরুতেই উল্লেখিত আছে: ‘যেহেতু তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আইনগত বৈধতা ও নিরাপত্তা প্রদান এবং আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে বিধান প্রণয়ন করা সমীচীন ও প্রয়োজনীয়; সেহেতু এতদ্দ্বারা নিম্নরূপ আইন করা হইল-’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিরাপত্তাই সাইবার নিরাপত্তা, যাকে ইন্টারনেট নিরাপত্তাও বলা হয়ে থাকে। ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত কম্পিউটারের নিরাপত্তাই সাইবার সিকিউরিটি।
যেকোনো আইন প্রণয়নের লক্ষ্য যেন হয় সর্বসাধারণের অধিকার সুরক্ষা করা, ক্ষমতা প্রয়োগকারীদের হাতে দমনমূলক হাতিয়ার তুলে দেওয়া নয়

সাইবার নিরাপত্তা অত্যন্ত জরুরি একটা বিষয়, এর সুরক্ষার জন্য অবশ্যই আইন থাকা প্রয়োজন। শুধু রাষ্ট্রীয় বা সরকারি প্রতিষ্ঠানগুলোর কম্পিউটার সিস্টেমের নিরাপত্তা নয়, বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কম্পিউটার সিস্টেমের নিরাপত্তাও নিশ্চিত করা জরুরি। ব্যাংক-বিমাসহ সব ধরনের আর্থিক প্রতিষ্ঠান থেকে শুরু করে এমনকি ব্যক্তিগত ওয়েবসাইটেরও নিরাপত্তা সুরক্ষা নাগরিকদের গৃহের সুরক্ষার মতোই গুরুত্বপূর্ণ বিষয়। এই নিরাপত্তা সুরক্ষার জন্য এবং নিরাপত্তা ভঙ্গ হলে যে অপরাধ সংঘটিত হয়, তার প্রতিকারের জন্য একটি আইন ইতিমধ্যে বলবৎ থাকা সত্ত্বেও আরেকটি আইনের আদৌ প্রয়োজন আছে কি না, তা নিয়ে কয়েকজনের সঙ্গে আলাপ করেছি। আমার সহকর্মী মিজানুর রহমান খান, যিনি আইন বিষয়ে লেখালেখি করেন এবং আইসিটি আইন ও প্রক্রিয়াধীন সাইবার নিরাপত্তা আইনের খসড়াটি সম্পর্কে বেশ ভালোভাবে অবগত, তিনি মনে করেন, সাইবার নিরাপত্তা আইন নামে নতুন আরেকটি আইনের প্রয়োজন নেই, আইসিটি আইনই এ-সংক্রান্ত সব ধরনের অপরাধের বিচার করার জন্য যথেষ্ট। তিনি মনে করেন, একই ধরনের অপরাধের বিচার করার জন্য একাধিক আইন তৈরি করা, একাধিক কর্তৃপক্ষ সৃষ্টি করা সাধারণভাবে ভালো নয়। যদি সাইবার-সংক্রান্ত কোনো ধরনের অপরাধ আইসিটি আইনের আওতায় না পড়ে এবং প্রযুক্তির প্রসারের ফলে সে ধরনের অপরাধের সংখ্যা যদি বেড়ে গিয়ে থাকে, তাহলে সেসব অপরাধের বিচার করার উপযোগী করে আইসিটি আইনটির হালনাগাদ করাই সমীচীন হবে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক জুলফিকার আহম্মদ, যিনি সরকারের তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় থেকে দায়িত্ব পেয়ে সাইবার নিরাপত্তা আইনটির খসড়া প্রণয়ন করেছেন, তাঁকে টেলিফোনে জিজ্ঞেস করেছিলাম, আইসিটি আইন থাকার পরেও আরেকটি নতুন আইনের প্রয়োজন আছে কি না। তিনি বলেন, আইসিটি আইন সংশোধন ও হালনাগাদ করা হলে সাইবার নিরাপত্তার জন্য নতুন আরেকটি আইনের প্রয়োজন হতো না।
হাইকোর্টের আপিল বিভাগের আইনজীবী ব্যারিস্টার তানজীব উল আলম, যিনি ২০০৬ সালের আইসিটি আইনের খসড়া প্রণয়নে ভূমিকা রেখেছেন, তাঁকেও টেলিফোনে একই প্রশ্ন জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘আমি আইসিটি আইন ঢেলে সাজানোর প্রয়োজনীয়তার কথা বলেছিলাম। তা যদি করা হয়, তাহলে ওই আইনের আওতায়ই সব রকমের সাইবার অপরাধের বিচার করা সম্ভব হবে, নতুন আইনের প্রয়োজন হবে না।’
আমরা দেখেছি, বিদ্যমান আইসিটি আইন একটা ‘কালাকানুন’ হিসেবে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। কারণ, ওই আইনে সাইবার-সম্পর্কিত অপরাধগুলো সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়নি, কিন্তু দণ্ডের মেয়াদ অতি উচ্চ (সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড বা এক কোটি টাকা জরিমানা বা উভয় দণ্ড)। আর একটি বড় আপত্তির বিষয়, আইসিটি আইনে সর্বনিম্ন সাজার মেয়াদ সাত বছর কারাদণ্ড বেঁধে দেওয়া হয়েছে। ফলে ওই আইনে অত্যন্ত লঘু অপরাধেও গুরুদণ্ড পাওয়ার ঝুঁকি রয়ে গেছে। তা ছাড়া, ওই আইনের আওতায় বিচারযোগ্য অভিযোগকে আমলযোগ্য ও জামিনের অযোগ্য বলে ঘোষণা করা হয়েছে। এগুলো আসলে ভালো আইনের বৈশিষ্ট্য নয়, সে জন্য আইসিটি আইনের সংশোধনের দাবি উঠেছিল এবং সে দাবি এখনো যৌক্তিক রয়ে গেছে।
এবার সাইবার নিরাপত্তা আইন ২০১৫ নামে যে নতুন আইনের খসড়া তৈরি করা হয়েছে, সেখানে সাইবার অপরাধের সর্বোচ্চ সাজার মেয়াদ ২০ বছর কারাদণ্ডের প্রস্তাব করা হয়েছে। তা ছাড়া, সন্দেহজনক কোনো কম্পিউটার জব্দ করতে প্রয়োজনে দরজা-জানালা ভেঙে প্রবেশ করাসহ যেকোনো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিধান রাখার প্রস্তাব করা হয়েছে।
সাইবার প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে অপরাধবৃত্তি দমনের লক্ষ্যে আইন প্রণয়নের বিকল্প নেই। কিন্তু আইন যদি এত কঠোর হয় যে তাকে কালাকানুন বলতে হয়, তাহলে মত প্রকাশের স্বাধীনতা, সংবাদক্ষেত্রের স্বাধীনতা, নাগরিকদের গোপনীয়তা সুরক্ষার অধিকারসহ গণতান্ত্রিক অধিকারগুলো খর্ব হওয়ার ঝুঁকি সৃষ্টি হয়। কোনো গণতান্ত্রিক দেশে এটা গ্রহণযোগ্য নয়। সাইবার অপরাধ দমনের আইনি হাতিয়ার তৈরি করতে গিয়ে সরকার যেসব কালাকানুন তৈরি করছে, তার ফলে বিরাট ঝুঁকি সৃষ্টি হচ্ছে সংবাদক্ষেত্রের স্বাধীনতা খর্ব হওয়ার। প্রাতিষ্ঠানিক গোপনীয়তার সুরক্ষা ব্যবস্থাও ভেঙে পড়ার ঝুঁকি সৃষ্টি হয়, যদি সরকার কোনো প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেমে অনধিকার প্রবেশের ঘটনার তদন্ত ও বিচার করতে গিয়ে সেই প্রতিষ্ঠানের গোপনীয় তথ্যভান্ডারে প্রবেশাধিকারের বিধান করে। এই যুক্তিতে যুক্তরাষ্ট্রে সাইবার সিকিউরিটি ইনফরমেশন শেয়ারিং অ্যাক্ট নামে একটি প্রস্তাবিত আইন সিনেটে পাস হয়নি।
তথ্যপ্রযুক্তির ব্যাপক প্রসার ও অবাধ তথ্যপ্রবাহের যুগে নতুন নতুন আইন প্রণয়নের প্রয়োজনীয়তা এক বাক্যে উড়িয়ে না দিয়েও বলা যায়, যেকোনো আইন প্রণয়নের লক্ষ্য যেন হয় সর্বসাধারণের অধিকার সুরক্ষা করা, ক্ষমতা প্রয়োগকারীদের হাতে দমনমূলক হাতিয়ার তুলে দেওয়া নয়।
মশিউল আলম: সাংবাদিক
mashiul.alam@gmail.com

প্রথমআলো থেকে নেয়া



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি