সর্বশেষ সংবাদ
ঢাকা, সেপ্টেম্বর ২৮, ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
ICT News | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২৮ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » খোলা কলম » ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব
প্রথম পাতা » খোলা কলম » ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব
৪০৮ বার পঠিত
বুধবার ● ২৮ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব

ডিজিটাল বাংলাদেশ এখন এর স্বপ্ন নয় বাস্তব -ইন্টারনেট ছাড়া আমরা কোনো কিছু চিন্তা করতে পারি না। বর্তমানে আমাদের জীবনধারার অবিচ্ছেদ্য অংশ ইন্টারনেট। পৃথিবীটা হাতের মুঠোয় এসেছে ইন্টারনেটের কল্যাণে। এখন গ্রামাঞ্চলের তরুণরাও ইন্টারনেট ব্যাবহারে অনেক এগিয়ে যা গত কয়েক বছর আগেও কল্পনা করা যায়নি। ।

ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব

বাংলাদশ ইন্টারনেট ব্যাবহারে অনেক এগিয়ে গেছে। শহরাঞ্চলের ঘরে ঘরে এখন ইন্টারনেটের প্রবল উপস্থিতি। প্রত্যন্ত গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদালয়ে নিজেরা এন্ড্রয়েড মুঠোফোনের মাধ্যমে ভর্তি থেকে শুরু করে রেজিষ্ট্রেশন এবং ফলাফল কার্যক্রমে অংশ নিচ্ছেন । গ্রামের মানুষ বিদেশে যাওয়ার জন্য ভিসার আবেদনপত্র ঘরে বসেই পূরণ করছে অনলাইনে। যেটি সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী এবং তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের জন্য।

কক্সবাজারের প্রত্যন্ত এলাকা পেকুয়ায় সুচিন্তা বাংলাদেশের আয়োজনে গ্রাম পর্যায়ে ডিজিটাল উন্নয়ন সজিব ওয়াজেদ জয়ের রাজনৈতিক দর্শণ’ শীর্ষক আলোচনায় উপস্থিত ছিলাম, সেই আলোচনার কল্যাণে উপলদ্ধি করতে পেরেছি- গ্রামাঞ্চলে আগের চেয়ে অনেক বেশী ডিজিটাল পদ্ধতির নানামূখী সেবা পৌঁছে গেছে । বর্তমানে দুর্গম চরাঞ্চলের মহিলারা তাদের প্রবাসী স্বামী ও স্বজনদের সাথে এন্ড্রয়েড মুঠোফোনে একে অপরকে দেখে কথা বিনিময় করছেন, যা বাংলাদেশে সম্ভব হয়েছে তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের জন্য।
বর্তমান সরকার ২০০৮ সালে ক্ষমতায় আসার আগেই বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠার অঙ্গীকার করেন জননেত্রী শেখ হাসিনা। সমগ্র দেশকে ডিজিটালাইজেশন এর আওতায় আনা সেই অঙ্গীকারেই একটি অংশ। সরকার এই অঙ্গীকার পূরণে নিরলস কাজ করে অনেক দূর অগ্রসর হয়েছে ।

বিটিসিএল গ্রামাঞ্চলকে ইন্টারনেটের আওতায় আনার যে প্রকল্প হাতে নিয়েছে তা যদি সফলভাবে বাস্তবায়িত হয়, তাহলে সরকারের অঙ্গীকার পুরোপুরি পূরণ হবে। আমি আশা করি এ প্রকল্প যথাসময়ে বাস্তবায়িত হবে।

আমাদের গন্তব্য শিক্ষিত জাতি ও ডিজিটাল বাংলাদেশ

আমাদের অর্থনীতি এই মুর্হুতে সবচেয়ে গুরুত্বর্পূণ বিষয়। এটি যেন কোনোভাবেই ব্যাহত না হয়। বোমা মারা আর মানুষ মারার রাজণীতি তরুণরা দেখতে চায় না। শিক্ষার হার, মান উন্নয়ন বাড়ানো এবং অর্থনীতির চাকা সচল রাখতে নতুন প্রজম্মের মেধা কাজে লাগাতে হবে। কারণ, আমাদের গন্তব্য শিক্ষিত জাতি ও ডিজিটাল বাংলাদেশ।
লেখক পরিচিতি-
ব্যারিষ্টার শেখ নাইম।
সদস্য, কেন্দ্রীয় আওয়ামী যুবলীগ

উল্লেখ্য, তিনি আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপির ছেলে।
আনুলিখন- এস এম জোবায়ের



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ
বাংলাদেশে দ্রুত বিকাশ লাভ করছে ডিজিটাল অর্থনীতি, সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাজ্য।
ক্লাউড সেবা অ্যাজারের ৪ কোটি ৪০ লাখ ব্যবহারকারী চুরি যাওয়া পাসওয়ার্ড ব্যবহার করছে