সর্বশেষ সংবাদ
ঢাকা, ডিসেম্বর ৯, ২০২১, ২৫ অগ্রহায়ন ১৪২৮
ICT News | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ১৩ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » আইসিটি জার্নাল » যে প্রযুক্তিগুলো বদলে দিয়েছে অ্যান্ড্রয়েড
প্রথম পাতা » আইসিটি জার্নাল » যে প্রযুক্তিগুলো বদলে দিয়েছে অ্যান্ড্রয়েড
৪৪২ বার পঠিত
বুধবার ● ১৩ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যে প্রযুক্তিগুলো বদলে দিয়েছে অ্যান্ড্রয়েড

 ---

বিশ্বব্যাপী স্মার্টফোন আর ট্যাবলেট পিসির অপারেটিং সিস্টেমের অর্ধেকেরও বেশি রয়েছে তাদেরই দখলে। তবে স্মার্টফোন আর ট্যাবলেট পিসিতেই থেমে নেই অ্যানড্রয়েড। উন্মুক্ত অপারেটিং সিস্টেম হিসেবে বিশ্বব্যাপী নানান ধরনের ডিভাইস এখন চলছে এই অপারেটিং সিস্টেমে। ডিজিটাল ক্যামেরা, হাতঘড়ি, মিডিয়া প্লেয়ার, এমনকি রেফ্রিজারেটর কিংবা ওভেন-কোথায় নেই অ্যান্ড্রয়েড! হ্যাঁ, অবাক করার মতো তথ্যই বটে। নিত্যব্যবহার্য এসব ডিভাইস এখন চলছে অ্যানড্রয়েডেই। অ্যানড্রয়েডে চালিত বিচিত্র ধরনের এসব ডিভাইসের খবর জানানো হলো এই লেখায়।

নাসা’র ন্যানোস্যাটেলাইটে অ্যান্ড্রয়েড
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত জনপ্রিয় এবং হাই-এন্ড দুইটি স্মার্টফোন এইচটিসি নেক্সাস ওয়ান এবং স্যামসাং নেক্সাস এস। এই দুইট স্মার্টফোনকে ঘিরেই নাসা তৈরি করছে ন্যানো-স্যাটেলাইট ফোনস্যাট। অ্যান্ড্রয়েডচালিত এই ন্যানো-স্যাটেলাইট নিয়ন্ত্রণ করা যাবে উল্লিখিত স্মার্টফোন দুইটি দিয়ে। নাসার এমস রিসার্চ সেন্টারে দুইটি ভিন্ন সংস্করণের ফোনস্যাট নিয়ে কাজ চলছে। এর মধ্যে ফোনস্যাট ১.০ চলছে এইচটিসি নেক্সাস ওয়ান দিয়ে। এই ফোনের মাধ্যমেই স্যাটেলাইটের অবস্থান এবং স্যাটেলাইট থেকে তোলা ছবিগুলো পাওয়া সম্ভব। আবার ফোনস্যাট ২.০ চলছে নেক্সাস এস-এর মাধ্যমে। এর সাথে থাকবে টু-ওয়ে রেডিও, সোলার প্যানেল এবং জিপিএস রিসিভার। সামনের বছরেই ফোনস্যাটগুলো চালুর বিষয়ে স্বার্থক নাসা।

অ্যান্ড্র্রয়েড ক্যামেরা

ছবি তোলাকে সহজ এবং সকলের কাছে জনপ্রিয় করে তুলেছে ডিজিটাল ক্যামেরা। স্মার্টফোনের ক্যামেরাগুলোও ছবি তোলাকে এবং সকলের সাথে শেয়ার করাকে জনপ্রিয় করে তুলেছে। তবে এখন অ্যান্ড্র্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ক্যামেরাই তৈরি হচ্ছে বিশ্বজুড়ে। নাইকন প্রথম অ্যান্ড্র্রয়েড ২.৩ চালিত কুলপিক্স এস৮০০সি ক্যামেরা নিয়ে আসে। তবে নাইকনকে টেক্কা দিতে স্যামসাং সম্প্রতি নিয়ে এসেছে অ্যান্ড্র্রয়েডের সর্বশেষ ৪.১ বা জেলি বিন সংস্করণের গ্যালাক্সি ক্যামেরা। অ্যান্ড্র্রয়েড এই ক্যামেরাগুলোতে রয়েছে ওয়াই-ফাই আর নানান অ্যাপ্লিকেশন ব্যবহারের সুবিধা। ফলে ছবি তোলার সাথে সাথে ছবি শেয়ার করার বিষয়টি হয়ে উঠেছে অনেক সহজ।

হাতঘড়িতেও অ্যান্ড্র্রয়েড

হাতঘড়ি একটাসময় পর্যন্ত ফ্যাশন অনুষঙ্গ হলেও ডিজিটাল যুগে এসে হাতঘড়ির ধারণাই পাল্টে গেছে। হাতঘড়ি এখন কেবল সময় দেখার একটি যন্ত্র বা ফ্যাশন অনুষঙ্গই নয়, নানান ধরনের কাজের উপযোগী হয়ে উঠছে হাতঘড়ি। আর এর পেছনেও রয়েছে অ্যান্ড্র্রয়েড। অ্যান্ড্র্রয়েড কোনো স্মার্টফোনের সাথে জুড়ে দিয়ে হাতঘড়িকে ব্যবহার করা যায় ফোনের রিমোট হিসেবেই। অর্থাত্ ঘড়ি থেকেই ফোনকল রিসিভ করা, টেক্সট ম্যাসেজ পড়া, প্লেলিস্ট ব্যবস্থাপনা, ভলিউডম নিয়ন্ত্রণ করা, ক্যালেন্ডার চেক করা কিংবা সোশ্যাল নেটওয়ার্কের নোটিফিকেশনগুলো চেক করার মতো কাজগুলোও করা যায় এসব অ্যান্ড্র্রয়েড ঘড়ির মাধ্যমে। এর মধ্যেই সনি এরকিসন কয়েকটি মডেলের অ্যান্ড্র্রয়েড হাতঘড়ি নিয়ে এসেছে। আরও বেশকিছু প্রতিষ্ঠান এই ঘড়ি নির্মাণের ঘোষণা দিয়ে রেখেছে।

অ্যান্ড্র্রয়েডচালিত কফি মেশিন!

আর যাই হোক, মোবাইল অপারেটিং সিস্টেমকে কফি মেশিন চালানোর কাজে ব্যবহার করার ভাবনাটা বৈপ্লবিক বটে। তবে এর মধ্যেই অ্যান্ড্র্রয়েডকে নিয়ে কফি মেশিন বানানোর চিন্তা শুরু করে দিয়েছে কয়েকটি প্রতিষ্ঠান। কফি ব্রিউয়ারি বা অ্যাপ্রেসোর মতো অ্যান্ড্র্রয়েড কফি মেশিন এখনো বাস্তবে পরিণত না হলেও এই মেশিন তৈরির প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। এই কফি মেশিনগুলো নানান ধরনের কফির স্বাদ এবং গন্ধের কথা জানাবে ক্রেতাকে। কেবল তাই নয়, সেই কফির স্বাদ এবং গন্ধের সাথে মিলিয়ে গানও বাছাই করে দিবে মেশিনটি। এটি স্মার্টফোনের ডকিং স্টেশন হিসেবে ব্যবহূত হবে। আর ডকিং করার পর স্মার্টফোনের চার্জের সাথে সাথে স্মার্টফোন থেকে গানও চালাতে পারবে এটি।

অ্যান্ড্র্রয়েড যখন মাইক্রোওয়েভ ওভেনে

অ্যান্ড্র্রয়েডের বৈচিত্র্যময় নানান ব্যবহারের মধ্যে ভারতের কেরালার সেক্টরকিউব টেকনোল্যাব তৈরি করেছে অ্যান্ড্র্রয়েড চালিত একটি মাইক্রোওয়েভ ওভেন। স্মার্ট এই ওভেনের মাধ্যমেই ইন্টারনেট থেকে বিভিন্ন রেসিপি ডাউনলোড করা যায় এবং নিজের রেসিপিও আপলোড করা যায়। এ ছাড়া এতে রয়েছে ভয়েস সার্ভিস, যা এতে চলমান রান্নার বিভিন্ন উপকরণ এবং রান্না প্রক্রিয়া ব্যবহারকারীকে ধাপে ধাপে জানিয়ে দেবে।

রেফ্রিজারেটরে অ্যান্ড্র্রয়েড

সাধারণভাবে রেফ্রিজারেটরের কাজ কেবল খাবার সংরক্ষণ করা হলেও রেফ্রিজারেটরেও স্মার্ট টেকনোলজি যুক্ত করার উদ্যোগ নিয়েছে স্যামসাং। ইতোমধ্যেই তারা তৈরি করেছে চার দরজার একটি রেফ্রিজারেটর। যাতে রয়েছে ৮ ইঞ্চি এলসিডি ডিসপ্লে এবং ওয়াই-ফাই সংযোগ। ওয়েদার ফোরকাস্ট, নিউজ, ক্যঅলেন্ডার, নোট, টুইটার, প্যানডোরা, পিকাসা ফটোসের মতো সব অ্যাপ্লিকেশন রয়েছে এর জন্য। এসব অ্যাপ্লিকেশনের সাথে সাথে স্মার্ট রেফ্রিজারেটরটি ভেতরের খাবররগুলোর গুণগত মান জানাতে পারবে ব্যবহারকারীকে। কোনো খাবার নষ্ট হওয়ার উপক্রম হলে তাও জানাবে এটি। আর ফ্রিজে রাখা উপাদানগুলো ব্যবহার করে সুস্বাদু খাবারের রেসিপিও পাওয়া যাবে এতে।

অ্যান্ড্র্রয়েড সেট-টপ বক্স ও টেলিভিশন
টেলিভিশন সেটেও অ্যান্ড্র্রয়েডের ব্যবহার ছড়িয়ে পড়েছে। গুগল তাদের নিজস্ব টেলিভিশন সেটে ব্যবহার করেছে অ্যান্ড্র্রয়েড। আর তাতে করে গুগল টিভি পরিণত হয়েছে স্মার্ট টিভিতে। ইন্টারনেট সংযোগসহ এই টিভিতে সব অ্যান্ড্র্রয়েড অ্যাপ্লিকেশনই ব্যবহার করা যাবে। এ ছাড়া পোর্টোনিক্স এর লাইমবক্স সেট-টপ বক্সেও ব্যবহার করা হয়েছে অ্যান্ড্র্রয়েড অপারেটিং সিস্টেম।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ
বাংলাদেশে দ্রুত বিকাশ লাভ করছে ডিজিটাল অর্থনীতি, সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাজ্য।
ক্লাউড সেবা অ্যাজারের ৪ কোটি ৪০ লাখ ব্যবহারকারী চুরি যাওয়া পাসওয়ার্ড ব্যবহার করছে