সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৯, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ২২ জানুয়ারী ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » আসছে স্মার্ট বাজার ব্যবস্থাপনা
প্রথম পাতা » আইসিটি সংবাদ » আসছে স্মার্ট বাজার ব্যবস্থাপনা
২৪১ বার পঠিত
সোমবার ● ২২ জানুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আসছে স্মার্ট বাজার ব্যবস্থাপনা

---নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম, মজুত ও সরবরাহের নানা তথ্য নিয়ে তৈরি হচ্ছে দেশের প্রথম ওয়েবসাইট। এর ফলে বাজার ব্যবস্থা সহজেই তদারকি করা সম্ভব হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সম্প্রতি সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময়সভায় তিনি এ ঘোষণা দেন। এ সময় সংশ্লিষ্টরা বলেন, স্মার্ট বাজার ব্যবস্থা তৈরি করা না গেলে জিনিসপত্রের দাম কোনোভাবেই নিয়ন্ত্রণে আসবেনা।

সভায় প্রতিমন্ত্রী জানান, বাজার ব্যবস্থাপনা এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে স্মার্ট সমাধান দেওয়ার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে কাজ শুরু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এ জন্য বাজার নজরদারিতে ভোক্তাবান্ধব হটলাইন ‘৩৩৩’ ও পণ্যের উৎপাদন, মজুত ও বিপণন তথ্যনির্ভর একটি ওয়েবসাইট তৈরি হচ্ছে। ৩১ জানুয়ারির মধ্যে এই সেবা পাওয়া যাবে বলে আশা করেন জুনাইদ আহমেদ পলক। পলক জানান, একজন ক্রেতা বাজারে গিয়ে কোন পণ্যের দাম অস্বাভাবিক মনে করলে ৩৩৩ তে ফোন দিবে। তখন সংশ্লিষ্ট বিভাগ থেকে ঐ দোকানের নাম, ঠিকানা জেনে সেখানে অভিযান চালিয়ে পণ্যের দাম যাচাই বাছাই করবে। যাচাই করে যদি বেশি দাম নেওয়ার সত্যতা মেলে তাহলে ঐ দোকানদার বা ব্যবসায়ীর বির”দ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহযোগিতা নেওয়া হবে।

প্রতিমন্ত্রী আরও জানান, পণ্যের উৎপাদন, মজুত, আমদানি ও বিপণনের তথ্য বাণিজ্য মন্ত্রণালয়ের একটি কেন্দ্রীয় তথ্য ভান্ডারে সংরক্ষিত থাকবে, যেটার ড্যাশবোর্ড থাকবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। যেখান থেকে তিনি সরাসরি দেশের যে কোন প্রান্তের দ্রব্যমূল্য পর্যবেক্ষণ করতে পারবেন।

সভায় উপস্থিত ছিলেন সিটি গ্রুপ, এস আলম গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, মেঘনা গ্রুপ, প্রাণ, স্বপ্ন, আগোরা, বিভিন্ন স্টার্টআপ প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্মকর্তা, বাংলাদেশ দোকান মালিক সমিতিসহ বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ।

এ সময় দেশের সবচেয়ে বড় ‘বিটুবি কমার্স’ কোম্পানি শপআপের চিফ অফ স্টাফ মো. জিয়াউল হক ভূঁইয়া বলেন, তথ্য ও প্রযুক্তির মাধ্যমে বাজার ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করা সময়ের দাবি। এ ব্যাপারে সরকারের নেওয়া এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। বাজার নিয়ন্ত্রণে দরকার সঠিক তথ্য ও উপাত্ত, যার মাধ্যমে দেশের খাদ্যের উৎপাদন, আমদানি, বিতরণ এবং বিপণনের সঠিক পরিকল্পনা করা সম্ভব। প্রযুক্তিবান্ধব প্রতিষ্ঠান হিসেবে শপআপ প্রয়োজনীয় তথ্য দিয়ে সরকারের এই উদ্যোগে সহযোগিতা করতে বদ্ধ পরিকর। সংবাদ বিজ্ঞপ্তি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শপআপের প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে আসছে ওয়ানপ্লাস
বাজারে আসুসের ৬টি নতুন ল্যাপটপ
তথ্যপ্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা বললেন প্রতিমন্ত্রী পলক
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স