সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১১, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৮ এপ্রিল ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
প্রথম পাতা » আইসিটি সংবাদ » এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
৯৬ বার পঠিত
রবিবার ● ২৮ এপ্রিল ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ

---প্রথমবারের মত আন্তর্জাতিকভাবে অনুষ্ঠিত হতে যাওয়া এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ। মূলত হাই-স্কুলের শিক্ষার্থী যারা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উৎসাহী তাদের জন্য এই আন্তর্জাতিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) অলিম্পিয়াড এর আয়োজন করা হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আগ্রহীদেরকে অনুপ্রাণিত করার পাশাপাশি তাদের জন্য নতুন নতুন চ্যালেঞ্জ তৈরী করা এবং হাইস্কুল পড়ুয়াদের কৃত্রিম বুদ্ধিমত্তার দক্ষতা যাচাই করার উদ্দেশ্য নিয়েই এ আয়োজন। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সরাসরি অংশগ্রহণে আগামী ৯-১৫ আগস্ট, ২০২৪ তারিখে বুলগেরিয়ায় এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। প্রথম আয়োজনে এআই এর ৩ ক্ষেত্রে ফোকাস করা হবে - ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং, মেশিন লার্নিং এবং কম্পিউটার ভিশন। প্রতিযোগিতায় অংশ নেয়া দলগুলোকে একটি সায়েক্টিফিক এবং একটি প্রাকটিক্যাল রাউন্ডে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। আন্তর্জাতিক আয়োজন সম্পর্কে বিস্তারিত জানা যাবে https://ioai-official.org এই ওয়েবসাইট থেকে। অলিম্পিয়াডে বাংলাদেশ থেকেও নির্বাচিত শিক্ষার্থীদের একটি দল অংশ নিবে। এ আন্তর্জাতিক অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব আয়োজনে কান্ট্রি কোঅর্ডিনেশনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

এ প্রসঙ্গে বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, মে মাসের মধ্যে বাংলাদেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াড (BdAIO) আয়োজনের মাধ্যমে বাংলাদেশ দল নির্বাচন করা হবে। বাংলাদেশ পর্বের এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে হলে পাইথন ব্যবহার করে এআই-এর কিছু কাজ করতে সক্ষম হতে হবে। ইতিমধ্যে বাংলাদেশ পর্বের আয়োজনের জন্য নিবন্ধন শুরু হয়েছে। আগামী ৩০ এপ্রিল, ২০২৪ তারিখের মধ্যে https://festive.rocks/e/bdaioprelims24 লিঙ্কে গিয়ে নিবন্ধন করা যাবে। নিবন্ধিত শিক্ষার্থীদের অংশগ্রহণে আগামী ৩ মে, ২০২৪ তারিখে একটি অনলাইন পাইথন প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় অষ্টম থেকে একাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। এখানে শুধুমাত্র পাইথন দিয়েই সমস্যা সমাধান করা যাবে। প্রতিযোগিতাটি toph.co তে অনুষ্ঠিত হবে। নিবন্ধনের জন্য আগে ঐ সাইটে অবশ্যই একাউন্ট থাকতে হবে।

আগামী ৭-৯ মে নির্বাচিত শিক্ষার্থীদেরকে নিয়ে অনলাইন গ্রুমিং এবং ১১ মে তারিখে অফলাইন কন্টেস্ট অনুষ্ঠিত হবে। চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ীদেরকে নিয়ে আগামী ১৮-২০ মে তারিখে ক্যাম্প এবং আন্তর্জাতিক টিম সিলেকশন টেস্ট আয়োজন করা হবে। বিডিএআইও এর বিস্তারিত জানা যাবে: facebook.com/BdAIOlympiad/A_evbdaio.org। সংবাদ বিজ্ঞপ্তি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন
বাজারে অপোর নতুন হ্যান্ডসেট এ৬০
নগদ মেগা ক্যাম্পেইনের উপহার পেলেন ২১ বিজয়ী
বাজারে ইনফিনিক্সের নতুন ফোন হট ৩০
গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো
গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জের মেয়াদ ৩৫ দিন
ফ্যান্টাস্টিক ফ্রাইডের আওতায় জিপিস্টার গ্রাহকদের জন্য বিশেষ অফার
স্যামসাং ফোন ক্রয়ে বাংলালিংকের ফ্রি ইন্টা‌রনেট
ড্যাফোডিল পলিটেকনিকে প্রজেক্ট ফেস্ট অনুষ্ঠিত
নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও জেডটিই এর মধ্যে চুক্তি