সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২৫ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » উন্নয়নশীল দেশগুলোর ভাগ্য বদলাতে পারে দ্রুতগতির ইন্টারনেট
প্রথম পাতা » আইসিটি আপডেট » উন্নয়নশীল দেশগুলোর ভাগ্য বদলাতে পারে দ্রুতগতির ইন্টারনেট
৫০২ বার পঠিত
মঙ্গলবার ● ২৫ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উন্নয়নশীল দেশগুলোর ভাগ্য বদলাতে পারে দ্রুতগতির ইন্টারনেট

উন্নয়নশীল দেশগুলোর ভাগ্য বদলাতে পারে দ্রুতগতির ইন্টারনেটউন্নয়নশীল দেশগুলোর ভাগ্য পরিবর্তনের অন্যতম মাধ্যম হতে পারে দ্রুতগতির ইন্টারনেট। গত শনিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘২০১২ সোস্যাল গুড সামিট’ শীর্ষক সম্মেলনে বক্তারা এ কথা বলেন। সম্মেলনে উপস্থিত ছিলেন এরিকসনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও প্রেসিডেন্ট হান্স ভেস্টবার্গ এবং আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) সেক্রেটারি জেনারেল ড. হামাদোন তোরে। এতে ব্রডব্যান্ডের ভবিষ্যত্ সম্পর্কেও আলোচনা করা হয়। খবর ম্যাশেবলের।

প্রযুক্তিবিষয়ক খবরের সাইট ম্যাশেবলের প্রধান সম্পাদক ল্যান্স উলানফ আলোচনায় মডারেটরের দায়িত্ব পালন করেন। বিশ্বজুড়ে প্রযুক্তিগত পরিবর্তন আগের চেয়ে দ্রুত হচ্ছে বলে মন্তব্য করেন ভেস্টবার্গ। তার ভাষায়, এখন বিশ্বে ৬৩ লাখ ব্যক্তি মোবাইল ডিভাইস দিয়ে ইন্টারনেট ব্যবহার করে। আর ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখ। আগামী পাঁচ বছরে এ সংখ্যা আরও অনেক গুণ বাড়বে। স্বাস্থ্যসেবা, শিক্ষা ও অন্যান্য মৌলিক বিষয় কীভাবে প্রযুক্তির অন্তর্ভুক্ত করা যায়, যত দ্রুত সম্ভব সে উপায় বের করা উচিত।

মূল আলোচনার পর এক গোলটেবিল বৈঠকে আইটিইউ প্রধান হামাদোন তোর বলেন, প্রযুক্তিগতভাবে উন্নয়নশীল দেশগুলোকে সাহায্য করাটা সবসময় দাতব্য কাজের মধ্যে পড়ে না। বিভিন্ন কোম্পানি ও সংস্থা এসব অঞ্চল থেকে যথেষ্ট মুনাফা অর্জন করতে পারে। তিনি আরও বলেন, ‘৫০ বছর ধরে আফ্রিকায় স্বাস্থ্য, সহযোগিতা ও দাতব্য কাজে আমাদের উন্নয়ন পরিকল্পনা সীমাবদ্ধ ছিল। তবে আমরা উদ্দেশ্য পূরণে সফল হতে পারিনি। অনেক দিন ধরে যদি কোনো উদ্যোগ সফল না হয়, তাহলে সে জায়গায় অন্য কিছু করা উচিত।’

জানা গেছে, এ সম্মেলনের অংশ হিসেবে আফ্রিকার কয়েকটি দেশেও আলোচনা অনুষ্ঠিত হবে। ২০০৭ সালেও আফ্রিকায় ‘আইটিইউ কানেক্ট আফ্রিকা সামিটে’র আয়োজন করা হয়েছিল। আফ্রিকার দেশগুলোর প্রধানদের আমন্ত্রিত করে মহাদেশটির টেলিযোগাযোগব্যবস্থা কীভাবে পাঁচ বছরের মধ্যে আরও ভালো করা যায়, তা নিয়ে আলোচনার উদ্দেশ্যে এ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। তখন সাড়ে ৫ হাজার কোটি ডলার বিনিয়োগ সম্ভাবনা তৈরি হয়।
হামাদোন তোরে জানিয়েছেন, সম্মেলনের পর প্রথম দুই বছরে ২ হাজার ৭০০ কোটি ডলার বিনিয়োগ করা হয়। পাঁচ বছর মেয়াদশেষে সাড়ে ৭ হাজার কোটি ডলার বিনিয়োগ করার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ‘অঞ্চলগত সমস্যা বিশ্লেষণ করে আঞ্চলিকভাবেই আমরা সাহায্য করি।’



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইমো ও জাগো ফাউন্ডেশনের মধ্যে চুক্তি
শীঘ্রই বাজারে আসছে টেকনো ক্যামন ৩০ সিরিজের ফোন
বাংলাদেশের বাজারে আসছে অনার ম্যাজিক ৬ প্রো
হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ১০০ টাকা পর্যন্ত সাশ্রয়
এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক
ফ্রন্টেক লিমিটেড এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত
বাংলাদেশ এআই অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪