সর্বশেষ সংবাদ
ঢাকা, সেপ্টেম্বর ২৮, ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
ICT News | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ৭ নভেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » অ্যাপল আইপ্যাড সর্বশেষ সংস্করণগুলো বাজারে, ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া
প্রথম পাতা » আইসিটি আপডেট » অ্যাপল আইপ্যাড সর্বশেষ সংস্করণগুলো বাজারে, ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া
৪৯৩ বার পঠিত
বুধবার ● ৭ নভেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অ্যাপল আইপ্যাড সর্বশেষ সংস্করণগুলো বাজারে, ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া

অ্যাপল আইপ্যাড সিরিজের সর্বশেষ সংস্করণগুলো ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে,ictnews,ict news,আইসিটি বাজার,আইসিটি নিউজপ্রথম সপ্তাহেই অ্যাপল আইপ্যাড সিরিজের সর্বশেষ সংস্করণগুলো ক্রেতাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রথম তিন দিনেই ৩০ লাখের মতো আইপ্যাড বিক্রি হয়েছে। খবর রয়টার্সের।

আইপ্যাড মিনি ও আইপ্যাডের এ জনপ্রিয়তা ছুটির মৌসুমকে অ্যাপলের জন্য সুবার্তা নিয়ে আসবে। একই সঙ্গে ট্যাবলেট কম্পিউটার বাজারেও প্রতিষ্ঠানগুলোর মধ্যে সৃষ্টি হবে তীব্র প্রতিদ্বন্দ্বিতা। শুধু ওয়াইফাই সুবিধাসংবলিত ৭ দশমিক ৯ ইঞ্চির আইপ্যাড মিনি এবং ৯ দশমিক ৭ ইঞ্চির আইপ্যাড ফোর্থ জেনারেশন বিক্রির পরিমাণ গত মার্চে বিক্রি হওয়া ওয়াইফাই সুবিধাসংবলিত আইপ্যাডের দ্বিগুণ ছিল। গত সোমবার অ্যাপলের কাছ থেকে জানা গেছে এ তথ্য। তবে আইপ্যাড মিনি আসলে কতগুলো বিক্রি হয়েছে, তা নিয়ে অ্যাপলের কাছ থেকে কিছু জানা যায়নি। গুগলের নেক্সাস সেভেন এবং অ্যামাজন কিন্ডেল ফায়ারের প্রতিদ্বন্দ্বী হিসেবে অ্যাপল আইপ্যাড মিনিকে দাঁড় করানোর চেষ্টা চলছে।

বিশ্লেষকদের বক্তব্য অনুযায়ী, যতগুলো নতুন আইপ্যাড বিক্রি হয়েছে তার মধ্যে ২৩ লাখ আইপ্যাড মিনি। আগে কর্তৃপক্ষ ১০-১৫ লাখ আইপ্যাড মিনি বিক্রি হবে বলে ধারণা করেছিল।
অ্যাপলের সাম্প্রতিক প্রান্তীয় ফলাফল নিয়ে ওয়াল স্ট্রিট বেশ হতাশ। তবে আইপ্যাড মিনি ছুটির মৌসুমে অ্যাপলের বিক্রি অনেক বাড়াবে বলে তাদের ধারণা। ছুটির মৌসুম এখনো সেভাবে শুরু না হলেও ট্যাবলেট কম্পিউটারের বাজারে প্রতিযোগিতার উত্তাপ টের পাচ্ছেন অনেকে। গত মাসের শেষে মাইক্রোসফটের নতুন ওএস উইন্ডোজ এইট বাজারে আসে। স্পর্শবান্ধব ওএসের সঙ্গে প্রতিষ্ঠানটি সারফেস নামে একটি ট্যাবলেট কম্পিউটারও বাজারে এনেছে।

এই প্রথম একই প্রান্তিকে অ্যাপল একসঙ্গে দুটি আইপ্যাড বাজারে আনল। রেমন্ড জেমসের বিশ্লেষক টাভিস ম্যাককার্টের মতে, নতুন আইপ্যাড বিক্রির পরিমাণ ভালোই। তবে তার অনুমানের সঙ্গে মিল রাখতে চাইলে অ্যাপলকে আরও ২ কোটি আইপ্যাড এ প্রান্তিকেই বিক্রি করতে হবে। বাজারে আসার আগেই আইপ্যাড কেনার জন্য ক্রেতারা অর্ডার দিয়েছিলেন। সেগুলোর মধ্যে অধিকাংশই এরই মধ্যে বিক্রি হয়ে গেছে। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের বক্তব্য অনুযায়ী, সপ্তাহান্তে আইপ্যাড মিনি বিক্রিতে রেকর্ড সৃষ্টি হয়েছে। এ ছাড়া বাজারে ট্যাবলেট কম্পিউটারটির বেশ চাহিদা রয়েছে। আমরা এ চাহিদা পূরণে যথাসাধ্য চেষ্টা করছি।

তৃতীয় প্রান্তিকে ট্যাবলেট কম্পিউটার শাখায় অ্যাপলের বাজার দখলের পরিমাণ ৫০ দশমিক ৪ শতাংশ। আগে এ পরিমাণ ছিল ৫৯ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে স্যামসাং ১৮ দশমিক ৪ শতাংশ বাজার দখল নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। এক বছর আগে প্রতিষ্ঠানটির বাজার দখলের পরিমাণ সাড়ে ৬ শতাংশ ছিল। অ্যামাজনের বাজার দখলে আছে পরিমাণ ৯ শতাংশ বাজার।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
প্রথম দিনেই ই-ক্যাব নির্বাচনের মনোনয়ন ফরম কিনলেন ১৭ জন
ই-কমার্স খাতকে এগিয়ে নিতে নতুন উদ্যোগ ‘দ্য চেঞ্জ মেকারস ২০২২’
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ