সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১০, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ২৬ এপ্রিল ২০১৩
প্রথম পাতা » আইসিটি সংবাদ » দরিদ্র মায়েদের সহায়তায় ‘স্পন্সর-আ-মাদার’
প্রথম পাতা » আইসিটি সংবাদ » দরিদ্র মায়েদের সহায়তায় ‘স্পন্সর-আ-মাদার’
৫৬৬ বার পঠিত
শুক্রবার ● ২৬ এপ্রিল ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দরিদ্র মায়েদের সহায়তায় ‘স্পন্সর-আ-মাদার’

দরিদ্র মায়েদের সহায়তার জন্য আগোরায় ‘স্পন্সর-আ-মাদার’ চালুআগোরা গুলশান, ধানমন্ডি ও উত্তরা আউটলেটে ‘আপনজন’ সেবার দরিদ্র মায়েদেরকে সহায়তা করার জন্য চালু হল ‘স্পন্সর-আ-মাদার’ শুভেচ্ছাপণ্য। যে কেউ এই পণ্য কিনে একজন দরিদ্র মা’কে ‘আপনজন’ সেবা বিনামূল্যে পেতে সহায়তা করতে পারেন।
এই পণ্য থেকে যে আয় হবে তা দিয়ে দারিদ্রসীমার নিচে বসবাসকারী একজন মা আপনজন সেবা নিতে যে খরচ হত, তা পরিশোধ করা হবে আর সেই মা ‘আপনজন’ সেবাটি বিনামূল্যে পাবেন। গত ২৫ এপ্রিল আগোরা গুলশান আউটলেটে এই পণ্যের আনুষ্ঠানিক যাত্রার উদ্বধোন করেন ডিনেটের নির্বাহী পরিচালক ড. অনন্য রায়হান ও রহিম আফরোজ সুপারস্টোর্সের মহাব্যব্যস্থাপক শামস হায়দার। বর্তমানে এই পণ্যটি শুধুমাত্র আগোরার তিনটি আউটলেটে পাওয়া যাবে এবং খুব শীঘ্রই তা আগোরার অন্যান্য আউটলেটসহ দেশের অন্যান্য সুপারস্টোরেও পাওয়া যাবে।
আপনজন সেবাটি চালু হয় বাংলাদেশ সরকারের মাধ্যমে ২০১১ সালের মে মাসে, আন্তর্জাতিক মাতৃ ও শিশুস্বাস্থ্য উদ্যোগ, মোবাইল এল্যায়ান্স ফর ম্যাটার্নাল একশন (মামা)’র অংশ হিসেবে। মামা আন্তর্জাতিক পর্যায়ে একটি সরকারী-বেসরকারী যৌথ উদ্যোগ, যার অংশীদার ইউএসএআইডি, জনসনএন্ডজনসন, এমহেলথএল্যায়ান্স, ইউনাইটেড নেশন ফাউন্ডেশন এবং বেবীসেন্টার। বাংলাদেশ, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে মামা’র পরীক্ষামূলক কার্যক্রমের আওতায় আনা হয়।
এই তিন দেশের মধ্যে বাংলাদেশই প্রথম মোবাইল ফোনের মাধ্যমে স্বাস্থ্য তথ্যসেবাকে জাতীয় পর্যায়ে নিয়ে গেছে আপনজনের মাধ্যমে। বাংলাদেশে, আপনজন সেবাটি বাস্তবায়িত করছে ডিনেট নামে একটি বাংলাদেশী সামাজিক উদ্যোগ প্রতিষ্ঠান, যেটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে উন্নয়ন সাধনের লক্ষ্যে কাজ করে থাকে। আপনজন শুরু হয়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে কার্যক্রমভিত্তিক একটি চুক্তির মাধ্যমে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় ‘আপনজন এর আনুষ্ঠানিক অংশীদার।’
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউএসএআইডি- এর উপ-পরিচালক এটিয়েন লি বেইলি, প্রকল্পবাস্তবায়ন বিশেষজ্ঞ ডা. উম্মে সালমা জাহান মীনা; মামা বাংলাদেশ কার্যক্রমের ভারপ্রাপ্ত প্রধান প্রকল্প সমন্বয়ক রিজওয়ানা রশীদ অনি এবং রহিম আফরোজ সুপারস্টোর্স লিমিটেডের ব্যবস্থাপক আশরাফুল হাসান।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন
বাজারে অপোর নতুন হ্যান্ডসেট এ৬০
নগদ মেগা ক্যাম্পেইনের উপহার পেলেন ২১ বিজয়ী
বাজারে ইনফিনিক্সের নতুন ফোন হট ৩০
গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো
গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জের মেয়াদ ৩৫ দিন
ফ্যান্টাস্টিক ফ্রাইডের আওতায় জিপিস্টার গ্রাহকদের জন্য বিশেষ অফার
স্যামসাং ফোন ক্রয়ে বাংলালিংকের ফ্রি ইন্টা‌রনেট
ড্যাফোডিল পলিটেকনিকে প্রজেক্ট ফেস্ট অনুষ্ঠিত
নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও জেডটিই এর মধ্যে চুক্তি