সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ২৬ এপ্রিল ২০১৩
প্রথম পাতা » আইসিটি সংবাদ » নারায়ণগঞ্জে বিজ্ঞান কংগ্রেসের কমর্শালা
প্রথম পাতা » আইসিটি সংবাদ » নারায়ণগঞ্জে বিজ্ঞান কংগ্রেসের কমর্শালা
৫৬০ বার পঠিত
শুক্রবার ● ২৬ এপ্রিল ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নারায়ণগঞ্জে বিজ্ঞান কংগ্রেসের কমর্শালা

নারায়ণগঞ্জে বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি কর্মশালাপ্রশ্ন থেকেই শুরু হয় বিজ্ঞানের পথচলা আর সেই প্রশ্নের উত্তর খোঁজার মাধ্যমে বদলে যায় সভ্যতা, বদলে যায় পৃথিবী। সঠিক পরিচর্যা আর নির্দেশনা পেলে আমাদের শিক্ষার্থীরাও এই বদলে দেওয়ার সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করতে পারবে। নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলে গত ২৫ এপ্রিল আয়েজিত এক কর্মশালায় বিশেষজ্ঞ ও শিক্ষকগণ এই অভিমত ব্যক্ত করেন্।
প্রথমবারের মতো আয়োজিত বিএফএফ শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস এবং গুগল বিজ্ঞান মেলায় যোগদানে আগ্রহী শিক্ষার্থীদের জন্য এই প্রস্তুতি কর্মশালার আয়োজন করা হয়। ইংরেজি দৈনিক দি ডেইলি স্টারের সহযোগিতায় এই কর্মশালার আযোজন করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করন সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। নারায়ণগঞ্জের বিজ্ঞানসেবী সংস্থা ডিশকাশন প্রজেক্ট কর্মশালার ব্যবস্থাপনায় দায়িত্ব পালন করে।
বিদ্যালয় পরিচালনা পর্ষদের সহ-সভাপতি মোহাম্মদ আলী মন্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় শিক্ষার্থীদের কাছে গুগল বিজ্ঞান মেলা এবং বিজ্ঞান কংগ্রেসের বিভিন্ন দিক তুলে ধরেন বিজ্ঞান কংগ্রেসের আহবায়ক মুনির হাসান। তাকে সহায়তা করেন বিজ্ঞান কংগ্রেসের স্বেচ্ছাসেবক উম্মে রুম্মান উষা। কর্মশালায় জানানো হয় দেশের শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানে উৎসাহী করে গড়ে তোলা এবং তাদেরকে বিজ্ঞানের পদ্ধতিতে দক্ষ করে তোলার জন্য দেশে এই প্রথমবারের মত শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেসের আয়োজন করা হয়েছ্।ে কংগ্রেসে অংশ নিতে আগ্রহীদের বিজ্ঞানের পদ্ধতি তথা প্রশ্ন করা, অনুমান করা, গবেষণা, পরীক্ষা এবং উপাত্ত সংগ্রহ এবং সবশেষে ফলাফল নির্ণয় করার পদ্ধতি সম্পর্কে কর্মশালায় বিস্তারিত আলোচনা করা হয়। কংগ্রেসে কিংবা গুগল বিজ্ঞান মেলায় প্রকল্প জমা করার প্রয়োজনীয় দিক নির্দেশনাও দেওয়া হয়। কর্মশালায় শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হয়। কয়েকটি স্কুলের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালায় আরো বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, ডিসকাশন প্রজেক্টের সমন্বয়কারী জাহাঙ্গীর এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান।
উল্লেখ্য কংগ্রেসে যোগদানে আগ্রহীদের আগামী ৫ মে’র মধ্যে পংপড়হমৎবংং@নফড়ংহ.ড়ৎম ই-মেইলে নিজেদের পেপার, প্রকল্প বা পোস্টারের ধারণা জমা দিতে হবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শপআপের প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে আসছে ওয়ানপ্লাস
বাজারে আসুসের ৬টি নতুন ল্যাপটপ
তথ্যপ্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা বললেন প্রতিমন্ত্রী পলক
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স