সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২৫ নভেম্বর ২০১৪
প্রথম পাতা » প্রধান সংবাদ » বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করতে গ্রামীণফোন-উইকিপিডিয়ার কর্মসূচী
প্রথম পাতা » প্রধান সংবাদ » বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করতে গ্রামীণফোন-উইকিপিডিয়ার কর্মসূচী
৫২৮ বার পঠিত
মঙ্গলবার ● ২৫ নভেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করতে গ্রামীণফোন-উইকিপিডিয়ার কর্মসূচী

gp_wikipedia.jpg

উইকিপিডিয়াতে বাংলা ভাষার তথ্য বাড়াতে গ্রামীণফোন এবং উইকিপিডিয়া একযোগে প্রচারাভিযানের আয়োজন করেছে। আজ বিশ্ব সাহিত্য কেন্দ্রে আয়োজিত ‘উইকিপিডিয়া রিজিওনাল কন্ট্রিবিউটারস মিট’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ প্রচারাভিযানের কথা জানানো হয়।
২৯ নভেম্বর ২০১৪ থেকে ৭টি অঞ্চলজুড়ে এ প্রচারাভিযান চলবে যা আগামী বছর ২০১৫ সালের ফেব্রুয়ারিতে একটি কেন্দ্রীয় অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে। বিশ্বকোষ উইকিপিডিয়া এবং ইন্টারনেটে বাংলা ব্যবহার সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে- ঢাকা, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম , সিলেট, রংপুর, বরিশাল বিভাগে এই কর্মসূচী চলবে।
বাংলাদেশের তরুন সমাজের সঙ্গে যোগাযোগ স্থাপন এবং ব্যক্তিজীবনে ইন্টারনেটের ব্যবহারের সুবিধা সম্পর্কে জানানো এ কর্মসূচীর উদ্দেশ্য। ইন্টারনেট ব্যবহার এবং এর নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে একদিনের একটি কর্মসূচীর আয়োজন করা হবে এবং এতে অংশগ্রহণকারীরা উইকিপিডিয়ার নিবন্ধগুলোতে কাজ করার ব্যাপারে প্রশিক্ষণ নিতে পারবেন। প্রতি সেশন শেষে এসব অঞ্চলে অংশগ্রহণকারীদের নির্দিষ্ট নিবন্ধের উপর কাজ করার জন্য বলা হবে যা নির্দিষ্ট সময়সীমার মধ্যে জমা দিতে হবে। নিবন্ধের সংখ্যা আর গুনগত বিচারে তিনজন বিজয়ী নির্বাচিত করা হবে যাদের গালা ইভেন্টে পুরষ্কৃত করা হবে।
গ্রামীণফোনের হেড অফ কমিউনিকেশনস মার্কাস এডাকটুসন, হেড অফ ডিজিটাল এন্ড সোশাল মিডিয়া জাকিয়া জেরিন এবং উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলাদেশের সভাপতি মুনীর হাসান উপস্থিত ছিলেন।
‘সবার জন্য ইন্টারনেট’ অর্জনে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সঙ্গে কাজ করাটা কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে প্রাসঙ্গিক তথ্যসহ স্থানীয় উপাত্ত বাড়ানোর বাধা দূর করতে কার্যকর ভূমিকা রাখবে।
গ্রামীণফোনের ‘সবার জন্য ইন্টারনেট’প্রদানের লক্ষ্য অর্জনের পথে উইকিপিডিয়া বাংলাদেশের সঙ্গে এই চুক্তি গ্রাহকদের মধ্যে ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি এবং ডাটা সংযোগ থেকে তাদের লাভবান হবার সুযোগ আরো বাড়বে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শপআপের প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে আসছে ওয়ানপ্লাস
বাজারে আসুসের ৬টি নতুন ল্যাপটপ
তথ্যপ্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা বললেন প্রতিমন্ত্রী পলক
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স