সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৪ ডিসেম্বর ২০২৩
প্রথম পাতা » ICT News » ছোটদের বিজ্ঞান গবেষণায় চিলড্রেন রিসার্চ ফান্ড
প্রথম পাতা » ICT News » ছোটদের বিজ্ঞান গবেষণায় চিলড্রেন রিসার্চ ফান্ড
৭১৩ বার পঠিত
রবিবার ● ২৪ ডিসেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ছোটদের বিজ্ঞান গবেষণায় চিলড্রেন রিসার্চ ফান্ড

---দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণায় আগ্রহী করে তুলতে এ বছর থেকে শুরু হচ্ছে চিলড্রেন রিসার্চ ফান্ড প্রোগ্রাম। এই ফান্ডের মাধ্যমে ৬ষ্ঠ-১২শ শ্রেণীর শিক্ষার্থীরা তাদের নিজস্ব গবেষণা প্রকল্পগুলোতে প্রয়োজনীয় সহযোগিতা পেতে পারবে। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) যৌথভাবে এ রিসার্চ ফান্ড প্রোগ্রামের আয়োজন করেছে।

২০২৪ সালে বাংলাদেশে অধ্যয়নরত ৬ষ্ঠ থেকে দ্বাদশ বা সমমান পর্যায়ের শিক্ষার্থীর জন্য এই ফান্ড প্রদান করা হবে। ৬ষ্ঠ-৮ম, ৯ম-১০ম, ১১শ-১২শ এই তিনটি বিভাগে শিক্ষার্থীরা কনসেপ্ট পেপার ও প্রপোজাল জমা দিতে পারবে। একক বা দুইজনের দল হিসেবে গবেষণা কনসেপ্ট পেপার ও প্রপোজাল জমা দেয়া যাবে। দলগত ভাবে আবেদন করলে সকল সদস্যকে অবশ্যই নিজ নিজ বিভাগের হতে হবে। ফান্ডের জন্য শিক্ষার্থীদেরকে আগামী ১০ জানুয়ারি, ২০২৪ তারিখের মধ্যে নির্ধারিত লিঙ্কে আবেদন করে একটি গবেষণা প্রস্তাব জমা দিতে হবে। প্রস্তাবে নির্দিষ্ট প্রকল্পের উদ্দেশ্য, পদ্ধতি, ফলাফলের এবং এর সম্ভাব্য প্রভাবকে ব্যাখ্যা করতে হবে। ফান্ড প্রাপ্ত শিক্ষার্থীদেরকে তাদের গবেষণা প্রকল্পের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম, প্রশিক্ষণ ও ভাতা প্রদান করা হবে।

ফিজিক্যাল সায়েন্স, লাইফ সায়েন্স, টেকনোলোজি ও রোবটিক্স, এনভায়রনমেন্ট ও ক্লাইমেট চেঞ্জ, স্যোসাল সায়েন্স, এগ্রিকালচার এবং শিক্ষা- এই বিষয়গুলোর উপর গবেষণা প্রস্তাব জমা দেয়া যাবে। একক অথবা দলগত ভাবে এ ফান্ডের জন্য আবাদেন করা যাবে। দলগত ভাবে গবেষণা করতে চাইলে দলের সকলের নাম, স্কুল/কলেজের নাম এবং একজন মেন্টরের নাম যুক্ত করতে হবে।

শিক্ষার্থীদের প্রথমে যে বিষয় নিয়ে গবেষণা করতে চায় সেটির একটি কনসেপ্ট পেপার (ধারণাপত্র) জমা দিতে হবে। এই কনসেপ্ট পেপার সর্বোচ্চ এক বা দুই পাতার হতে পারবে। এখানে গবেষণার নাম, গবেষণার বিষয়, কিভাবে গবেষণা করা হবে এবং গবেষণার প্রভাব- এসবের সার সংক্ষেপ নিয়ে কনসেপ্ট পেপার (ধারণাপত্র) তৈরি করতে হবে। যাদের কনসেপ্ট পেপার গৃহীত হবে, তাদের সবাইকে ‘প্রপোজাল কিভাবে লিখতে হবে’ সে বিষয়ে অনলাইনে ওয়ার্কশপ করানো হবে। রিসার্চ প্রপোজাল সাবমিট করার দুই সপ্তাহ পর, কাদের রিসার্চ ফান্ড দেয়া হবে সেই ফলাফল ওয়েবসাইটে পাওয়া যাবে। ফান্ডপ্রাপ্ত শিক্ষার্থীরা তাদের গবেষণা প্রকল্পের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম, ওয়ার্কশপ ও ভাতা হিসেবে ফান্ড ব্যবহার করতে পারবে। বিস্তারিত নির্দেশনা ও আবেদনের নিয়মাবলী জানা যাবে: maslab.org/crf ওয়েবসাইটে।



বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে