সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৩, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৪ জানুয়ারী ২০২৪
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » হিসাব টেকনোলজিস লিমিটেডে স্টার্টআপ বাংলাদেশের বিনিয়োগ
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » হিসাব টেকনোলজিস লিমিটেডে স্টার্টআপ বাংলাদেশের বিনিয়োগ
১৮৯ বার পঠিত
বৃহস্পতিবার ● ৪ জানুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হিসাব টেকনোলজিস লিমিটেডে স্টার্টআপ বাংলাদেশের বিনিয়োগ

---ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, হিসাব টেকনোলজিস লিমিটেড-এ বিনিয়োগ করেছে। ‘হিসাব’ অ্যাপ ব্যবহারকারীদের ইন্টারনেট সংযোগ, স্মার্টফোন অ্যাপ্লিকেশন এবং ডিজিটাল স্বাক্ষরতার প্রয়োজনীয়তা দূর করে যেকোনো ফোন থেকে সহজ ভয়েস কমান্ডের মাধ্যমে প্রযুক্তি ব্যবহার করতে সহায়তাকরে।

২ কোটি টাকা বিনিয়োগের লক্ষ্যে প্রতিষ্ঠান দুটির মধ্যে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি স্বাক্ষও অনুষ্ঠানে স্টার্টআপ বাংলাদেশের বোর্ড অব ডিরেক্টরস-এর চেয়ারম্যান ও আইসিটি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন, স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ সহ ‘হিসাব’ এর পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জুবায়ের আহমেদ, সহ-প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ ফায়াদান হোসাইন এবং সহ-প্রতিষ্ঠাতা ও হেড অব আইআর মিও আহমেদ।

‘হিসাব’ ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া এবং আফ্রিকা অঞ্চলের ২৩টি দেশে ৩০টিরও বেশি প্যাটেন্টসহ জেনারেটিভ এআই এবং টেলিফোনি আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্ক দ্বারা পরিচালিত কথোপকথনমূলক এআই ব্যবহার করে তাদের ব্যবসা সম্প্রসারণ করেছে। শীঘ্রই ক্ষুদ্রঋণ শিল্পে ৮মিলিয়ন ব্যবহারকারীকে তাদের আর্থিক সেবাসমূহ স্বয়ংক্রিয় করার লক্ষ্যে ‘হিসাব’ তার কথোপকথনমূলক এআই ব্যবহার করতে সহায়তা করবে। হিসাব “HiPay” চালু করার জন্য শীর্ষস্থানীয় ব্যাংক ও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহের সাথে অংশীদারিত্ব করছে যা ব্যবহারকারীদের টেলিফোন কথোপকথনের মাধ্যমে অর্থ পাঠাতে সহায়ক ভূমিকা পালন করবে। ‘হিসাব’ এর কল সেন্টার সলিউশন বর্তমানে সরকারী হেল্পলাইন “৩৩৩” এর সাথে পাইলটিং করা হচ্ছে, গত ১৮ অক্টোবর, ২০২৩ মাননীয় প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করেন। উল্লেখ্য, হিসাব জাপানের বৃহত্তম ইলেক্ট্রিক কোম্পানি টেপকো ও ভারতের স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার সাথে কাজ করছে। ‘হিসাব’ বাংলাদেশের এসএমইগুলোকে স্বয়ংক্রিয় করার জন্য একটি স্থানীয় এফএমসিজি কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়েছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ প্রসঙ্গে বলেন, এটি বাংলাদেশের জন্য একটি গৌরবের বিষয় যে, বিশে^ নেতৃত্ব দানকারী টেকনোলজির অন্যতম এ টেলিফোনি আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্ক বাংলাদেশ থেকে উদ্ভুত। কোম্পানিটি ডিজিটাল স্বাক্ষরতার মতো একটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের জন্য কাজ করেছে।

স্টার্টআপ বাংলাদেশের বোর্ড অব ডিরেক্টরস এর চেয়ারম্যান ও আইসিটি সচিব মোঃ সামসুল আরেফিন বলেন, হিসাব এর সেবা ব্যবহার করতে কোন স্মার্টফোন, ইন্টারনেট সংযোগ বা মোবাইল অ্যাপ ডাউনলোডের এবং ডিজিটাল সাক্ষরতার প্রয়োজন হয় না, এটি নাগরিকদের জন্য তথ্য এবং সেবা সমূহ অ্যাক্সেসের বিপ্লব ঘটাতে প্রস্তুত।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ বলেন, ‘হিসাব’ স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে ভবিষ্যতে বৃহৎ পরিসরে সেবা দেবে বলে আশা করছে স্টার্টআপ বাংলাদেশ। ‘হিসাব’ এর মতো কোম্পানিগুলো বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেমকে সমৃদ্ধ করছে এবং বিশ^ বিনিয়োগকারীদের মাঝে একটি ইতিবাচক প্রভাব তৈরি করবে।

হিসাব টেকনোলজিস লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফায়াদান হোসেন বলেন, স্টার্টআপ বাংলাদেশকে আমাদের বিনিয়োগকারী হিসেবে পাওয়া আনন্দের বিষয়।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ