সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১২ মার্চ ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » শেষ হলো টেকনোজিয়ান ২০২৪ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা
প্রথম পাতা » আইসিটি সংবাদ » শেষ হলো টেকনোজিয়ান ২০২৪ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা
১৪৫ বার পঠিত
মঙ্গলবার ● ১২ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শেষ হলো টেকনোজিয়ান ২০২৪ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা

---ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপ বা টেকনোজিয়ান এর বাংলাদেশ পর্বের আঞ্চলিক প্রতিযোগিতা শেষ হলো। গত ৮-৯ মার্চ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর ক্যাম্পাসে অনুষ্ঠানটি আয়োজিত হয়। ৯ মার্চ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) এর উপ-উপচার্য অধ্যাপক ডঃ মো. আব্দুর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ব্র্যাক বিশ^বিদ্যালয়ের ইইই বিভাগের অধ্যাপক ডঃ শহীদুল ইসলাম খান, ব্রেইনস্টেশনের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাইসুল কবির এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মামলুক সাবির আহমেদ।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইন্সটিটিউট এর পরিচালক অধ্যাপক ডঃ বি এম মায়নুল হোসেন, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইন্সটিটিউট এর অধ্যাপক ডঃ এম মেসবাহউদ্দীন সরকার। এছাড়াও উপস্থিত ছিলেন ১ম টেকনোজিয়ান বাংলাদেশের সিলভার স্পন্সর ‘ফনা ইনফোটেক’ এর ব্যবস্থাপনা পরিচালক রফিকুল ইসলাম।

প্রতিযোগিতায় মোট ৭টি ক্যাটাগরিতে ৬টি বিভাগের ৬০ এর অধিক শিক্ষা প্রতিষ্ঠানের ১১০ ক্লাবের প্রায় ১ হাজার ৫০ শিক্ষার্থী অংশগ্রহন করে। এর মধ্যে ৪০০ এর অধিক নারী প্রতিযোগী। ক্যাটাগরিগুলো হলো রোবো সকার, রোবো রেস, ফাস্টেস্ট লাইন ফলোয়ার, ইনোভেশান কন্টেস্ট, বটস কমব্যাট, বিজনেস কেস কম্পিটিশান এবং এড মেকিং চ্যালেঞ্জ।

প্রতিযোগিতায় রোবো রেস সেগমেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ‘পিএইউ রোবোটিক্স ক্লাব’, ক্লাবের সদস্যগণ হলেন- মোঃ মোবাশিবরুল ইসলাম, মোঃ আসিফুর রহমান, শাহাদাত, মৌসুমী, ইসরাত জাহান মিম ও নুসরাত জাহান মিম। এ সেগমেন্টে রানার্সআপ হয়েছে ক্লাব ‘ক্ষ্যাপা চাকা’, ক্লাবের সদস্যগণ হলেন- মোঃ রাকিব হোসাইন, মোঃ ফারদিন হোসাইন নিলয়, আবরার রেজোয়ান প্রিন্স, তাজউদ্দিন আহমেদ রাফি, শাহরিয়ার হাসান জেতুল ও আতিকুর রহমান সজিব।

বট কমবেট সেগমেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ক্লাব ‘টিম কাকতাড়–য়া’, ক্লাবের প্রতিযোগীগণ হলেন- মৃদুল হাসান, বায়েজিদ, মোঃ আশিকুর রহমান, আবু আনাস নাসিম, মোঃ নাহিদ হোসাইন, সায়েদ, নাদিম, মওদুদ আহমেদ, মোঃ রিজওয়ান ও তাবাসসুম বাঁধন। এ সেগমেন্টে রানার্সআপ হয়েছে ক্লাব ‘এআরসি প্রিসেপশন’, ক্লাবের প্রতিযোগীরা হলেন-খালিদুজ্জামান মৃদুল, মোঃ মমিনুল ইসলাম হিমেল ও জগন্নাথ ভৌমিক।

ফাস্টেস্ট লাইন ফলোয়ার সেগমেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ক্লাব ‘পিএইউ রোবোটিক্স ক্লাব’, ক্লাবের প্রতিযোগীরা হলেন-সাইফুল ইসলাম তুহিন, নাজিম মোল্লা ও তানভীর আহমেদ। এ সেগমেন্টে রানার্সআপ হয়েছে ক্লাব ‘টিম ভয়েড সাস্ট’, ক্লাবের প্রতিযোগীরা হলেন-অভ্র বিশ^াস, সৌভিক সরকার, মোঃ ইমরুল কায়েস, মোঃ মোবারক হোসেন ও মোঃ জামিলুর রহমান মিরন।

রোবো সকার সেগমেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ক্লাব ‘এএফকে ইন্টারসেপ্টর’,ক্লাবের প্রতিযোগীরা হলেন- শেখ সাইফ সিমরান, সিয়াম তাহসিন ভূঁইয়া, শুভ্র সৌরভ সরকার, ইয়ামিন জান্নাত, সামিউল হক, মোঃ রাহাত আল-মামুন, মোঃ রায়হান হোসাইন, ফাতিন ইশরাক তাবিব ও সুমাইয়া রশিদ। এ সেগমেন্টে রানার্সআপ হয়েছে ক্লাব ‘টিম কাকতাড়ুয়া’, ক্লাবের প্রতিযোগীরা হলেন-মৃদুল হাসান, বায়েজিদ, মোঃ আশিকুর রহমান, আবু আনাস নাসিম, মোঃ সবুজ আলী, মোঃ নাহিদ হোসাইন, সায়েদ, নাদিম ও তাবাসসুম বাঁধন।

ইনোভেশন সেগমেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ক্লাব ‘টিম অরোরা’, ক্লাবের প্রতিযোগীরা হলেন-রামিন মেহরান, মাহফুজা ইয়াসমিন, স্নেহাশিস সাহা, শাহরিয়ার মাসুদ, এমওবি জিহাদ, তনয় বনিক, পলক পোদ্দার, রাতুল হাসান, শাহিনুজ্জামান সানিম ও সাদিয়া মোবাশি^রা। এ সেগমেন্টে রানার্সআপ হয়েছে ক্লাব ‘হরিমোহন সাইন্স ক্লাব’, ক্লাবের প্রতিযোগীরা হলেন- মোঃ আবদুস সিয়াম ও মোঃ তওশিন ইলাহি। এ সেগমেন্টে মোস্ট প্রমিনেন্ট প্রজেক্ট হয়েছে ক্লাব ‘স্পার্ক রোবোটিক্স’, ক্লাবের প্রতিযোগীরা হলেন- মোহাইমেন সরকার, অতনু কুমার দে,ফাল্গুন সেন অপু, কিশালয়দে দ্বীপ ও ফাহিম ফয়সাল।

বিজনেস কেস কম্পিটিশন সেগমেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ক্লাব ‘হাইওয়ে টু হেভেন’, ক্লাবের প্রতিযোগীরা হলেন- মোহাইমেনুল সোলাইমান নিকোলাস, নোমান কিবরিয়া রিয়ান ও শিহাব মাহমুদ অমিয়ো। এ সেগমেন্টে রানার্সআপ হয়েছে ক্লাব ‘এনিগমা’, ক্লাবের প্রতিযোগীর হলেন-মঞ্জুরুল হোসাইন, ফাইয়াজ বিন শফিক, সুশ্ময় সাহা, সামিন মোহতাদি ও নাফিস আলম আদিয়াত।

এডমেকিং চ্যালেঞ্জ সেগমেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ক্লাব ‘রোবো রিলস’, ক্লাবের প্রতিযোগীরা হলেন- ফারদিনা রাব্বি, আব্দুল্লাহ বিন মাহমুদ, আসাফ মাহমুদ, আমর ইউসুফ, আহনাফ আলী, অন্যন্যা আফরোজ নদী, মুনতাসির হক ফয়েজ, আহনাফ হোসাইন, শ্রাবন্তী খান শশী ও ফারিহা আহির। এ  সেগমেন্টে রানার্সআপ হয়েছে ক্লাব ‘হুদাই কষ্ট সময় নষ্ট’, ক্লাবের প্রতিযোগীরা হলেন- মামুনুর হামিদ, নাহিদ পারভেজ মাফি, ইসমাঈল আরিয়ান, ওসমান ওয়াফি ও আফিফ লস্কর।

এড মেকিং এবং বিজনেস কেস কম্পিটিশান বাদে বাকি সেগমেন্টের জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে পরে জাতীয় ক্যাম্প আয়োজিত হবে। সেই ক্যাম্প থেকে সেরাদের নিয়ে গঠিত হবে বাংলাদেশ দল। এ দলটি ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য ৮ম ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপে প্রায় ৫০টি দেশের ২০ হাজারের বেশি প্রতিযোগীর সঙ্গে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

সমাপনী অনুষ্ঠানটি পরিচালনা করেন টেকনোজিয়ান বাংলাদেশ এর সাধারণ সম্পাদক এবং ফ্রন্টেক লিমিটেডের পরিচালক এবং ১ম টেকনোজিয়ান বাংলাদেশ জাতীয় রাউন্ডের সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস। টেকনোজিয়ান বাংলাদেশ এর সমন্বয়ক হিসেবে ছিলেন আব্দুস শাকুর সিয়াম।

এর আগে ৮ মার্চ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির এসোসিয়েট ডিন অধাপক ডঃ মোহাম্মাদ আবদুল মান্নান, টেকনোজিয়ান বাংলাদেশের সভাপতি এবং বিডিওএসএন এর সাধারণ সম্পাদক মুনির হাসান, বাংলাদেশ ইনোভেশান ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু, আইসিটি অলিম্পিয়াডের ফাউন্ডার মোহাম্মাদ শাহরিয়ার খান।



আইসিটি সংবাদ এর আরও খবর

বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক