সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ২৮ জুলাই ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » স্যামসাং স্মার্টফোনের মুনাফা ৫৯০ কোটি ডলার
প্রথম পাতা » আইসিটি আপডেট » স্যামসাং স্মার্টফোনের মুনাফা ৫৯০ কোটি ডলার
৬০৭ বার পঠিত
শনিবার ● ২৮ জুলাই ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্যামসাং স্মার্টফোনের মুনাফা ৫৯০ কোটি ডলার

 samsung-impression-smart-phone,স্মার্টফোনের স্যামসাং  মুনাফা ৫৯০ কোটি ডলার

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকস গতকাল বছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এপ্রিল-জুন প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা হয়েছে রেকর্ড ৫৯০ কোটি ডলার। মূলত গ্যালাক্সি এসথ্রির বিপুল বিক্রিই প্রতিষ্ঠানটিকে এ সাফল্য এনে দিয়েছে। খবর রয়টার্সের।
দ্বিতীয় প্রান্তিকে রেকর্ড মুনাফার পাশাপাশি তৃতীয় প্রান্তিকেও এ ধারা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দিয়েছে প্রতিষ্ঠানটি। বিশ্লেষকরাও এর সঙ্গে একমত। পাইপার জাফরির বিশ্লেষক বব রিচার্ড এ বিষয়ে বলেন, স্যামসাং গ্যালাক্সি এসথ্রি মাত্র বাজারে এনেছে। আর আগামী অক্টোবরের আগে নতুন আইফোন আসার কোনো সম্ভাবনা নেই। তাই তৃতীয় প্রান্তিকেও স্যামসাং স্মার্টফোনের বাজারে রাজত্ব করবে।
দ্বিতীয় প্রান্তিকে স্যামসাং গ্রুপ মোট মুনাফা করেছে ৭০০ কোটি ডলার। এর মধ্যে সেলফোন ও স্মার্টফোন থেকে স্যামসাংয়ের প্রায় ৭০ শতাংশ আয় হয়েছে।
প্রতিষ্ঠানটি আর্থিক প্রতিবেদন প্রকাশের সময় জানায়, গত বছরের একই সময়ের চেয়ে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে স্যামসাংয়ের সেলফোন ব্যবসা থেকে মুনাফা দ্বিগুণ হয়েছে। তবে এলসিডি ব্যবসা গত বছরের চেয়ে খুব একটা ভালো হয়নি।
কেবল স্মার্টফোন ও এলসিডি স্ক্রিনই নয়, টিভি, চিপ ও গৃহস্থালি আরও অনেক পণ্যই তৈরি করে স্যামসাং। বিপুল মুনাফার খবর প্রকাশের পর প্রতিষ্ঠানটির শেয়ারের দাম একবারে ৪ দশমিক ৭ শতাংশ বেড়ে যায়, যা পাঁচ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ।
স্যামসাংয়ের আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর কোরিয়া ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিজের বিশ্লেষক সিউওন সিউক বলেন, টিভি খাতের ভালো ব্যবসা থেকে বোঝা যাচ্ছে ইউরো অঞ্চলের সংকটেও এর টিভি ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়নি। তবে এর সেলফোন ব্যবসা সবচেয়ে ভালো হয়েছে। গ্যালাক্সির কারণেই বিপুল মুনাফা হয়েছে।
তবে তৃতীয় প্রান্তিকে চিপ ব্যবসায় আরও ভালো করার চেষ্টা করতে হবে স্যামসাংকে। দ্বিতীয় প্রান্তিকে এ খাত থেকে প্রতিষ্ঠানটির খুব একটা আয় হয়নি।
স্যামসাংয়ের গ্যালাক্সি এসথ্রি বর্তমানে বিপুল পরিমাণে বিক্রি হচ্ছে। রয়টার্সকে স্যামসাংয়ের টেলিকম ব্যবসার প্রধান জেকে সিন গত সপ্তাহে জানিয়েছিলেন, বাজারে আসার পর এক মাসেরও কম সময়ে গ্যালাক্সি এসথ্রি ১ কোটি বিক্রির মাইলফলক ছাড়িয়েছে।
গ্যালাক্সি স্মার্টফোনের পাশাপাশি গ্যালাক্সি নোট দিয়েও বাজিমাত করতে চাইছে প্রতিষ্ঠানটি। চলতি বছরই প্রতিষ্ঠানটি নতুন এ পণ্যের পরবর্তী সংস্করণ আনার পরিকল্পনা করছে বলে জানিয়েছে রয়টার্স।
এ বছরের শুরুতে নকিয়াকে পেছনে ফেলে সেলফোন বিক্রির হিসাবে শীর্ষে উঠে আসে স্যামসাং। এর আগে টানা ১৪ বছর এ খাতে শীর্ষে ছিল ফিনল্যান্ডভিত্তিক নকিয়া।
স্যামসাংয়ের আর্থিক প্রতিবেদন অনুযায়ী বছরের দ্বিতীয় প্রান্তিকে স্যামসাং মোট ৫ কোটি ৫ লাখ স্মার্টফোন বিক্রি করেছে। এ সময়ে স্যামসাংয়ের মূল প্রতিদ্বন্দ্বী অ্যাপল বিক্রি করেছে ২ কোটি ৬০ লাখ আইফোন।
স্যামসাং বিপুল বিক্রমে এগিয়ে গেলেও আপাতত এ বাজার ধরার জন্য কিছুই করছে না অ্যাপল। এ প্রতিষ্ঠানের বহুল প্রতীক্ষিত স্মার্টফোন আইফোন ৫ আগামী অক্টোবরের আগে বাজারে আসবে না। এ কারণে এখন হাত-পা গুটিয়ে বসে আছে তারা।
বিশ্লেষকরা এক পূর্বাভাসে জানান, স্মার্টফোনের বাজারে এক-তৃতীয়াংশ দখল করে থাকা স্যামসাং বছরের তৃতীয় প্রান্তিকে দেড় থেকে ২ কোটি গ্যালাক্সি এসথ্রি বিক্রি করতে পারে।
বর্তমানে স্যামসাংয়ের বাজার মূলধন ১৬ হাজার কোটি ডলার। বিশ্বের সর্ববৃহত্ টিভি বিক্রেতা প্রতিষ্ঠানটি আর্থিকভাবে ভালো সময় কাটালেও অ্যাপলের সঙ্গে পেটেন্ট যুদ্ধ চলায় খুব একটা স্বস্তিতে নেই। বিশ্বের ১২টিরও বেশি দেশে প্রতিষ্ঠান দুটি পরস্পরের সঙ্গে পেটেন্ট মামলায় লেগে রয়েছে। প্রযুক্তি নকল করার অভিযোগে স্যামসাংয়ের কাছ থেকে ২৫০ কোটি ডলার দাবি করছে অ্যাপল। এদিকে স্যামসাং চাইছে অ্যাপলে তাদের ব্যবহার করা পেটেন্টের সম্মানী।
স্যামসাং বিপুল পরিমাণ মুনাফা করলেও অ্যাপলের তুলনায় এখনো পিছিয়ে। দ্বিতীয় প্রান্তিকে অ্যাপলের প্রায় স্যামসাংয়ের দ্বিগুণ মুনাফা হয়েছে।
তৃতীয় প্রান্তিকেও স্যামসাং ভালো করার আশাবাদ ব্যক্ত করেছে। এ সময় স্মার্টফোন, ভোক্তাদের প্রয়োজনীয় প্রযুক্তি পণ্য ও ট্যাবলেটের চাহিদা বাড়বে। তবে পিসির জন্য ব্যবহূত চিপের চাহিদা আরও কমতে পারে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক