সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ৪ নভেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » সার্ভিল্যান্স সফটওয়্যার চালু করতে যাচ্ছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)
প্রথম পাতা » আইসিটি আপডেট » সার্ভিল্যান্স সফটওয়্যার চালু করতে যাচ্ছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)
৬৩৫ বার পঠিত
রবিবার ● ৪ নভেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সার্ভিল্যান্স সফটওয়্যার চালু করতে যাচ্ছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)

সার্ভিল্যান্স সফটওয়্যার চালু করতে যাচ্ছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)পুঁজিবাজারে নিজস্ব তদারকি বৃদ্ধি ও কারসাজি রোধে এ মাসে নিজস্ব সার্ভিল্যান্স সফটওয়্যার চালু করতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এ সংক্রান্ত পরীক্ষামূলক কার্যক্রম দ্রুত এগিয়ে চলেছে। নতুন এই সফটওয়্যার চালুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ১৫ নবেম্বর। তবে এ সময়ে চালু করতে না পারলেও ডিসেম্বরের মধ্যে এটা পুরোপুরি চালু হবে বলে এসইসির পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়েছে।

এসইসি ও দুই স্টক এক্সচেঞ্জ সূত্র জানায়, ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রোগ্রাম (সিএমডিপি)-১’-এর আওতায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা এসইসি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে পুঁজিবাজার তদারকির জন্য একটি নিজস্ব সার্ভিল্যান্স সফটওয়্যার স্থাপন করতে যাচ্ছে। সফটওয়্যারটি দেশের দুই স্টক এক্সচেঞ্জের লেনদেন তদারক করবে। বর্তমানে দুই স্টক এক্সচেঞ্জ দুই ধরনের সফটওয়্যারের মাধ্যমে লেনদেন তদারক করে থাকে।

এসইসির নতুন এই সার্ভিল্যান্স সফটওয়্যার স্থাপনের পর এর সঙ্গে দুই স্টক এক্সচেঞ্জের সার্ভিল্যান্স সফটওয়্যারের সংযোগ স্থাপনের জন্য এ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা এপিআই স্থাপনের প্রয়োজন রয়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বর্তমান সফটওয়্যারের এ সক্ষমতা রয়েছে। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সফটওয়্যারে সক্ষমতা না থাকায় বিকল্প পদ্ধতিতে তথ্য-উপাত্ত এসইসির সার্ভিল্যান্স সফটওয়্যারে সরবরাহ করা হয়েছে।

নতুন সার্ভিল্যান্স সফটওয়্যার চালুর লক্ষ্যে গত ৫ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত সফটওয়্যারটি পরীক্ষামূলকভাবে ডিএসই, সিএসই ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) থেকে তথ্য সংগ্রহ করেছে। ১ নবেম্বর থেকে লেনদেন চলাকালে দুই স্টক এক্সচেঞ্জ থেকে লাইভ বা সরাসরি তথ্য সংগ্রহ করা শুরু করেছে এসইসির সার্ভিল্যান্স সফটওয়্যার।
সিএসইর আইটি বিভাগের উর্ধতন কর্মকর্তা জানান, এসইসির নতুন সার্ভিল্যান্স সফটওয়্যার চালুর ক্ষেত্রে সিএসই থেকে সরাসরি (লাইভ) তথ্য সরবরাহ করা হচ্ছে। গত ৫ সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলক কার্যক্রম চালানো হচ্ছে। ১৫ নভেম্বর নতুন এই সফটওয়্যার চালু করার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

বাজার তদারকিতে নিজস্ব সফটওয়্যার না থাকায় এত দিন ডিএসই ও সিএসইর সার্ভিল্যান্স সফটওয়্যারের সহায়তায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করত এসইসি। ২০১০ সালে বাজার ধসের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে এসইসিকে নিজস্ব সফটওয়্যার চালুর সুপারিশ করা হয়। এ ব্যাপারে জানতে চাইলে এসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, এসইসির নতুন সার্ভিল্যান্স সফটওয়্যার স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে। শুধু একটি সফটওয়্যার এনে ইনস্টলেশন করলেই কাজ শেষ হচ্ছে না। এ ক্ষেত্রে বেশ কিছু প্রক্রিয়া সম্পন্ন করতে হচ্ছে আমাদের। এরই মধ্যে বেশির ভাগ কাজ শেষ হয়েছে। যে সব কাজ বাকি আছে, তা দ্রুত সম্পন্ন করা হবে। এটি বড় ধরনের একটি কাজ, তাই তাড়াহুড়া না করে যথাযথভাবে কাজটি সম্পন্ন করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে সফটওয়্যারটি চালু করা সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন সাইফুর রহমান।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক