সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ৫ নভেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » মাইক্রোসফটের হটমেইলকে টপকে শীর্ষস্থানে জিমেইল
প্রথম পাতা » আইসিটি আপডেট » মাইক্রোসফটের হটমেইলকে টপকে শীর্ষস্থানে জিমেইল
৪১৫ বার পঠিত
সোমবার ● ৫ নভেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাইক্রোসফটের হটমেইলকে টপকে শীর্ষস্থানে জিমেইল

 মাইক্রোসফটের হটমেইলকে টপকে শীর্ষস্থানে জিমেইল,হটমেইল,জিমেইল,শীর্ষস্থানে জিমেইল,হটমেইলকে টপকে শীর্ষস্থানে জিমেইল,মাইক্রোসফটের হটমেইলজিমেইলে ব্যবহারকারী বাড়াতে দীর্ঘদিন ধরেই চেষ্টা চালাচ্ছে গুগল। জিমেইলের বিভিন্ন সেবা বাড়ানোর মাধ্যমে এ খাতে সফলও হয়েছে প্রতিষ্ঠানটি। বর্তমানে সার্চ ইঞ্জিনটির ই-মেইল সেবা জিমেইল ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি। কমস্কোরের তথ্য অনুযায়ী, মাইক্রোসফটের হটমেইলকে টপকে বর্তমানে শীর্ষস্থানে জিমেইল। তৃতীয় অবস্থানে রয়েছে ইয়াহু। খবর টেকটুর।
কমস্কোরের তথ্য অনুযায়ী, বর্তমানে জিমেইল ব্যবহারকারীর সংখ্যা ২৮ কোটি ৭৯ লাখ ১০ হাজার। বিপরীতে হটমেইল ব্যবহারকারীর সংখ্যা ২৮ কোটি ৬২ লাখ ৩০ হাজার। ২৮ কোটি ১৭ লাখ ২০ হাজার গ্রাহক নিয়ে ইয়াহু মেইল তৃতীয় অবস্থানে রয়েছে।
২০০৪ সালে চালু হয় জিমেইল। তবে সম্প্রতি গুগল এতে নতুন ফিচার যোগ করা শুরু করেছে। এ ছাড়া ই-মেইল কম্পোজ লেআউট সম্প্রতি নতুনভাবে সাজিয়েছে তারা। দেখতে চ্যাট উইন্ডোর মতো হলেও বেশ বড় আকারের উইন্ডোয় মেসেজ কম্পোজ করা যাবে। নতুন এ ব্যবস্থায় মেসেজ কম্পোজিং উইন্ডো চালু রেখেই পুরনো মেসেজ খোঁজা যাবে। গুগলের প্রোডাক্ট ম্যানেজার ফিল শার্প জিমেইল ব্লগ পোস্টে এ তথ্য প্রকাশ করেন। গ্রাহকদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনাদের জন্য মেসেজ লেখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর এ কাজ সহজ করতেই নতুন করে আমরা জিমেইলকে সাজিয়েছি।’ তার বক্তব্য অনুযায়ী জিমেইলে এখন সবকিছুই করা যাবে। এ ছাড়া জিমেইলে আরও সহজে ফটো অ্যাটাচমেন্ট দেয়া যাবে। গুগলের বক্তব্য অনুযায়ী সামনে এ রকম আরও চমকপ্রদ ফিচার আসছে।
যাদেরকে মেইল পাঠানো হবে, তাদের প্রোফাইল ফটো নিজে থেকেই দেখায় গুগল। ফলে একজনকে মেসেজ পাঠাতে গিয়ে অন্যজনের কাছে মেসেজ চলে যাওয়ার মতো বিব্রতকর পরিস্থিতিতে আর জিমেইল গ্রাহকদের পড়তে হবে না। জিমেইলের সার্চ অপশন নিয়েও গুগল ব্যাপক কাজ করছে।
গুগল ক্যালেন্ডার, গুগল স্কাইড্রাইভ হতে সার্চ রেজাল্ট এখন জিমেইলের সার্চ অপশনে দেখা যাবে। গুগলের এ কাজ পরীক্ষাধীন অবস্থায় রয়েছে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য জিমেইল অ্যাপেরও আপডেট শিগগিরই আসতে পারে। এ ছাড়া জিমেইলে ইনপুট মেথড এডিটর (আইএমই), ট্রান্সলিটারেশন টুল ও ভার্চুয়াল কিবোর্ড যুক্ত করা হয়েছে। গুগল ব্লগের একটি পোস্ট থেকে জানা গেছে এ তথ্য।
ইন্টারফেসে পরিবর্তন আনার পাশাপাশি গ্রাহক বাড়াতে অন্যান্য ব্যবস্থাও নিয়েছে গুগল। গুগল প্লাসের সঙ্গে জিমেইলকে সমন্বয় করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া জিমেইলে লেখা কোনো মেসেজ পরবর্তীতে যেকোনো ভাষায় পরিবর্তন করা যাবে। বর্তমানে জিমেইলে ৭৫টি ভাষা রয়েছে।
কমস্কোর সম্প্রতি জিমেইলকে সেরা বলে ঘোষণা দিলেও গত জুনেই এ তথ্য জানিয়েছিল গুগল। সব মিলিয়ে সাড়ে ৪২ কোটি মানুষ এখন গুগলের বিভিন্ন সেবা ব্যবহার করছেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক