সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ৬ নভেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » গুগল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে
প্রথম পাতা » আইসিটি আপডেট » গুগল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে
৫৩৮ বার পঠিত
মঙ্গলবার ● ৬ নভেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গুগল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে

গুগল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে কার্যক্রম শুরু শুরু করেছে,google in bangladeshভারতের পর দক্ষিণ এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এর অংশ হিসেবে গ্রামীণফোনের সাবেক প্রধান যোগাযোগ কর্মকর্তা কাজী মনিরুল কবিরকে কান্ট্রি কনসালট্যান্ট হিসেবে নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি। গতকাল সোমবার আনুষ্ঠানিকভাবে এ পদে যোগদান করেন তিনি।
এ প্রসঙ্গে কাজী মনিরুল কবির বলেন, এটি সম্পূর্ণ নতুন ধরনের একটি দায়িত্ব। এ দায়িত্ব সাফল্যের সঙ্গে পালন করাই এখন মূল লক্ষ্য।’
এ দেশে কার্যক্রম শুরু করলেও এখনই ঢাকায় অফিস স্থাপন করছে না গুগল। গুগলের সিঙ্গাপুর অফিস থেকেই বাংলাদেশের কার্যক্রম পরিচালনা করা হবে। আপাতত এ দেশের বাজার পরিস্থিতি মূল্যায়ন করবে তারা। তবে বাংলাদেশে ক্রমবর্ধমান ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যায় গুগল এ দেশে কার্যক্রম সম্প্রসারণের বিষয়ে যথেষ্ট আশাবাদী বলে জানা গেছে।
উল্লেখ্য, বর্তমানে বিশ্বের ৪৯টি দেশে সরাসরি কার্যক্রম পরিচালনা করছে গুগল। তবে বিশ্বের বেশির ভাগ দেশ থেকেই গুগলের সেবা ব্যবহার করা যায়। অনলাইনে ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব ও ই-মেইল আদান-প্রদানে জনপ্রিয় জিমেইলের মতো বিভিন্ন সেবা বিনা মূল্যে দেয় গুগল। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য করপোরেট সলুশনসও বিক্রি করে অনলাইন সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। গুগলের আয়ের একটি অংশ আসে বিভিন্ন কোম্পানির কাছে সার্চ টেকনোলজি বিক্রির মাধ্যমেই। গুগলের অন্যান্য সেবার মধ্যে রয়েছে অনলাইন অ্যাপস্টোর গুগল প্লে, সেলফোন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ও সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস। সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়্যার ব্যবসায়ও সক্রিয় গুগল। সম্প্রতি নিজস্ব ট্যাবলেট কম্পিউটার নেক্সাস বাজারে আনে প্রতিষ্ঠানটি।
গুগল বাংলাদেশে যাত্রা করায় এ দেশে মোবাইল ও ইন্টারনেট অ্যাপসের বাজারও চাঙ্গা হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে। এ কারণেই সাম্প্রতিক দিনগুলোয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমসহ সেলফোন-সংশ্লিষ্ট বিভিন্ন পণ্যের ব্যবসায় অনেক বেশি মনোযোগী হয়েছে গুগল।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক