সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ১৭ নভেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা করল ক্যালিফোর্নিয়ার এক আইনজীবী
প্রথম পাতা » আইসিটি আপডেট » মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা করল ক্যালিফোর্নিয়ার এক আইনজীবী
৫৮০ বার পঠিত
শনিবার ● ১৭ নভেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা করল ক্যালিফোর্নিয়ার এক আইনজীবী

মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা করল ক্যালিফোর্নিয়ার এক আইনজীবী বিজ্ঞাপনে ৩২ গিগাবাইট তথ্য ধারণসক্ষমতার কথা বলা হলেও প্রকৃতপক্ষে ১৬ গিগাবাইট তথ্য রাখা যায় মাইক্রোসফটের সারফেস ট্যাবলেটে। বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছেন ক্যালিফোর্নিয়ার এক আইনজীবী। এ মামলাকে অযৌক্তিক দাবি করে মাইক্রোসফট জানায়, অপারেটিং সিস্টেম ও অন্যান্য অ্যাপের কারণে সারফেসে ১৬ গিগাবাইট জায়গা খরচ হয়। খবর এপির।
ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের আইনজীবী অ্যান্ড্রু সোকলস্কি মামলার নথিতে বলেন, ৭ নভেম্বর ৩২ গিগাবাইট তথ্য ধারণক্ষমতাসম্পন্ন সারফেস ট্যাবলেট কেনেন তিনি। ট্যাবলেটটিতে কিছু গান ও ওয়ার্ড ডকুমেন্ট রাখার পরই এটির জায়গা শেষ হয়ে যায়। এর পর তিনি দেখতে পান, ৩২ গিগাবাইটের ট্যাবলেটটির বেশির ভাগ জায়গাই ব্যয় হয়েছে উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম ও মাইক্রোসফটের বিভিন্ন অ্যাপে। কেবল ১৬ গিগাবাইট জায়গা খালি ছিল।
এর পরই আদালতে মামলা করেন সোকলস্কি। তিনি বলেন, মিথ্যা বিজ্ঞাপন ও অসত্ ব্যবসা চর্চা করা হয়েছে ট্যাবলেটটির ক্ষেত্রে। মাইক্রোসফটের বিজ্ঞাপন প্রচারণার নীতি পরিবর্তন ও মিথ্যা বিজ্ঞাপন দিয়ে আয় করা অর্থ ফিরিয়ে দেয়ার জন্য মামলাটি করেন সোকলস্কি।
এ মামলার কোনো যৌক্তিকতা নেই বলে এক বিবৃতিতে জানিয়েছে মাইক্রোসফট। বিবৃতিতে বলা হয়, গ্রাহকরা ভালোভাবেই জানে অপারেটিং সিস্টেম ও বিভিন্ন অ্যাপ্লিকেশন ইনস্টলে একটি নির্দিষ্ট পরিমাণ জায়গা খরচ হয়। গ্রাহকরা চাইলে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে সারফেসের তথ্য ধারণক্ষমতা বাড়াতে পারে।
বিবৃতিতে আরও বলা হয়, সারফেসে কতটুকু জায়গা খালি থাকে, তা আগেই স্পষ্ট করেছিল মাইক্রোসফট। গত ৫ নভেম্বর মাইক্রোসফটের ওয়েবসাইটে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, ৩২ গিগাবাইটের সারফেস ট্যাবলেটে ১৬ গিগাবাইট খালি জায়গা থাকে। ৬৪ গিগাবাইটের সারফেসে খালি জায়গা থাকে ৪৫ গিগাবাইট। গত ২৬ অক্টোবর ট্যাবলেটটি বাজারে বিক্রি শুরু হয়।
সোকলস্কি জানান, মাইক্রোসফট তাদের ওয়েবসাইটে এ তথ্য অনেকটা আড়াল করে রেখেছিল। সহজে তথ্যটি খুঁজে পাওয়া যায় না। অনেকক্ষণ খোঁজাখুঁজি করলে তারপর এটি পাওয়া যায়। এটি ইচ্ছাকৃতভাবে ওয়েবসাইটে আড়াল করে রাখা হয়েছিল।
ফ্ল্যাশ ড্রাইভ ও সাধারণ হার্ডড্রাইভগুলো বিজ্ঞাপনে প্রচারিত জায়গার চেয়ে কম তথ্য ধারণ করে। সাধারণত গড়ে এসব ড্রাইভ বিজ্ঞাপনে প্রচারিত জায়গার চেয়ে ৭ শতাংশ কম তথ্য ধরে। উদাহরণস্বরূপ ১৬ গিগাবাইটের একটি হার্ডড্রাইভে ১৫ গিগাবাইট তথ্য রাখা যায়।
ট্যাবলেটে ব্যবহার করা হয় ফ্ল্যাশ ড্রাইভ। এগুলোয় আরও কম তথ্য ধারণ করা যায়। এ কারণে অ্যাপলের ১৬ গিগাবাইটের আইপ্যাডে ১১ শতাংশ কম তথ্য রাখা যায়। এটিতে রাখা যায় ১৪ দশমিক ৩ গিগাবাইট তথ্য। ৬৪ গিগাবাইটের ফ্ল্যাশ ড্রাইভে রাখা যায় ৫৭ দশমিক ২ গিগাবাইট তথ্য। মাইক্রোসফটের সারফেস ট্যাবলেট সম্পর্কে গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের পরিচালক মাইকেল গার্টনার বলেন, বাজারে আনার সময় থেকেই মাইক্রোসফট পরিষ্কার বলেছিল, তাদের ট্যাবলেটে কতটুকু জায়গা থাকবে। এটির নতুন অপারেটিং সিস্টেম ও অফিস অনেক জায়গা দখল করে নেয় এবং এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। - এসবিবি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক