সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ১৯ নভেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » ইবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের মামলা
প্রথম পাতা » আইসিটি আপডেট » ইবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের মামলা
৫৯২ বার পঠিত
সোমবার ● ১৯ নভেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের মামলা

ইবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের মামলা  অনলাইন শপিং ও অকশন ওয়েবসাইট ইবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ মামলা করেছে। প্রতিষ্ঠানটির সাবেক প্রধান নির্বাহী মেগ হুইটম্যান ইনটুইট নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতাবিরোধী চুক্তিতে জড়িত। ফলে এ দুই প্রতিষ্ঠান একে অন্যের কাছ থেকে কর্মী নিতে পারত না। বিষয়টি আইনবহির্ভূত হওয়ায় বিচার বিভাগ গত শুক্রবার এক মামলার মাধ্যমে প্রতিষ্ঠানটি সম্পর্কে তাদের অভিযোগ প্রকাশ করে। খবর গালফ নিউজের।
বিচার বিভাগের বক্তব্য অনুযায়ী ইবের প্রধান নির্বাহী থাকাকালীন মেগ হুইটম্যান এবং ইনটুইটের প্রতিষ্ঠাতা স্কট কুক প্রতিযোগিতাবিরোধী চুক্তির ধারণা, সম্পাদন, পর্যবেক্ষণ ও প্রয়োগের পেছনে সরাসরি জড়িত ছিলেন। মেগ বর্তমানে হিউলেট প্যাকার্ডের প্রধান নির্বাহী। ২০১০ সালে রিপাবলিকান হিসেবে তিনি ক্যালিফোর্নিয়ার গভর্নর হওয়ার প্রতিযোগিতায় নামেন। কিন্তু সেখানে তিনি ব্যর্থ হন। রাষ্ট্রীয় আইনের অধীনে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল কামালা হ্যারিস এ মামলা নথিভুক্ত করেন। ক্যালিফোর্নিয়ার সান হোসের একটি আদালতে এ মামলা দায়ের করা হয়।
ইনটুইট থেকে যখন ইবেতে কর্মী নেয়া হচ্ছিল, তখন স্কট কুক প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন। মজার ব্যাপার হলো, ইনটুইট থেকে ইবেতে কর্মী নিয়োগ নিয়ে এই ব্যক্তি অভিযোগও তুলেছিলেন। ২০০৬ থেকে ২০০৯ সালের মধ্যে এ প্রতিযোগিতাবিরোধী চুক্তি হয় বলে মামলার নথিপত্র থেকে জানা গেছে। ইনটুইটের সঙ্গে ইবের যে চুক্তি রয়েছে, তা যেন অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে না হয় সে জন্য প্রতিষ্ঠানটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ অবস্থান নিয়েছে। মামলায় ইনটুইটকে সহষড়যন্ত্রকারী হিসেবে দেখানো হয়েছে।
যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের অ্যান্টিট্রাস্ট ডিভিশনের দায়িত্বে থাকা অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল জোসেফ ওয়েল্যান্ড বলেন, ‘ইবের সঙ্গে ইনটুইটের প্রতিযোগিতাবিরোধী চুক্তির ফলে কর্মীরা বেশি ক্ষতিগ্রস্ত হবেন। তাদের বেতন ও চাকরি সম্পর্কিত সুযোগ-সুবিধা কমবে। এ ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলোয় আরও ভালোমানের চাকরির সুযোগ সন্ধানের ক্ষেত্রে কর্মীরা ক্ষতির শিকার হবেন।’ অ্যান্টিট্রাস্ট আইনের অধীনে এ ধরনের কর্মকাণ্ড বৈধ নয় বলে জোসেফ ওয়েল্যান্ডের কাছ থেকে জানা গেছে। তকে কম্পিউটার প্রকৌশলী এবং বিজ্ঞানীদের ক্ষেত্রে ইনটুইট ও ইবের মধ্যে প্রতিযোগিতা রয়েছে।
এ সম্পর্কে ইবের মুখপাত্র লারা উয়াইস বলেন, ‘অ্যান্টিট্রাস্ট আইন প্রয়োগের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ও ক্যালিফোর্নিয়া অ্যাটর্নি জেনারেল একটু বেশি আক্রমণাত্মক ভূমিকা পালন করছেন। সে ক্ষেত্রে নিজেদের রক্ষা করার ব্যাপারে ইবে যথাসাধ্য চেষ্টা করছে। সরকারি প্রতিষ্ঠানগুলো আমাদের বিষয়ে ভুল ধারণা পোষণ করে। আমরা সারা বিশ্ব থেকে মেধাবী কর্মী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করে থাকি। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ কর্মী নিয়োগের ক্ষেত্রে যে মান অনুসরণ করার নির্দেশ দিয়েছে আমরা সে মান অনুসরণ করে থাকি।’
২০১১ সালে ইবের আয় ছিল ১ হাজার ১৭০ কোটি ডলার। একই বছর ইনটুইটের আয় হয়েছিল ৩৮৫ কোটি ডলার। - এসবিবি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক