সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১১ ডিসেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » ইন্টারনেট নিয়ন্ত্রণ নিয়ে বিভাজন
প্রথম পাতা » আইসিটি আপডেট » ইন্টারনেট নিয়ন্ত্রণ নিয়ে বিভাজন
৫৮৩ বার পঠিত
মঙ্গলবার ● ১১ ডিসেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইন্টারনেট নিয়ন্ত্রণ নিয়ে বিভাজন

ইন্টারনেট, নিয়ন্ত্রণ,বিভাজনদুবাইয়ে গত সপ্তাহে শুরু হওয়া টেলিকমিউনিকেশন বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন ডব্লিউসিআইটিতে এখন আলোচনার কেন্দ্রে পরিণত হয়েছে ইন্টারনেট নিয়ন্ত্রণের বিষয়। এর নিয়ন্ত্রণ নিয়ে দুই পক্ষের বিভাজন আরও তীব্র হয়েছে। খবর বিবিসি অনলাইনের।
এ বিষয়ে খসড়া প্রস্তাব প্রণয়ন করেছে রাশিয়াসহ বিরোধী কয়েকটি দেশ। আনুষ্ঠানিকভাবে খসড়াটি প্রকাশ করা না হলেও হ্যাকারদের সুবাদে তা ফাঁস হয়ে গেছে। এর মধ্যেই ডব্লিউসিআইটিলিক নামে একটি সাইট চালু করা হয়েছে। যেখানে সম্মেলন-সম্পর্কিত বেশকিছু নথি ফাঁস করা হয়েছে।
ইন্টারনেট নিয়ন্ত্রণের পক্ষে সাফাই গাইছে রাশিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। এর আগে মিসরের নাম শোনা গেলেও দেশটি আনুষ্ঠানিকভাবে নিজ অবস্থান ব্যাখ্যা করেছে।
ইন্টারনেট এখন যেভাবে চলছে, সেভাবেই চলা উচিত বলে মনে করছে যুক্তরাষ্ট্রসহ বেশির ভাগ দেশ। যুক্তরাষ্ট্র মনে করে, রাশিয়ার প্রস্তাব মানা হলে ইন্টারনেটের নিয়ন্ত্রণ ব্রিটিশ টেলিকম, টেলিফোনিকা ও এটিঅ্যান্ডটির মতো কয়েকটি কোম্পানির কুক্ষিগত হবে। গত রোববার সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি টেরি ক্র্যামার এক বিবৃতিতে বলেন, ‘ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ বাড়ানো হলে নজরদারিও বেড়ে যাবে। ফলে ইন্টারনেট ব্যবহারকারীরা অস্বস্তিতে পড়বেন।’ বিরোধীদের প্রস্তাবের সঙ্গে কোনোভাবেই সমঝোতায় আসা সম্ভব নয় বলে মনে করেন ক্র্যামার। তিনি বলেন, ‘দার্শনিক দৃষ্টিভঙ্গি থেকেও বিরোধীদের সঙ্গে বনিবনা সম্ভব না।’
আইটিইউও চায় না এ রকম বিতর্কিত ইস্যুতে ভোটাভুটি করতে। সংস্থাটি চাইছে দুই পক্ষই সম্মত হয়, এমন কোনো সিদ্ধান্তে পৌঁছতে। বিশ্লেষকরা জানান, নতুন করে উঠে আসা প্রস্তাবে কোনো সমাধা না হলে আগের নীতিমালাই কার্যকর থাকবে। বিবিসি এ ব্যাপারে রাশিয়ার মন্তব্য নেয়ার চেষ্টা করলে দেশটির মুখপাত্র জানান, সম্মেলনের এ পর্যায়ে মন্তব্য করা তারা সমীচীন মনে করছেন না। -এসবিবি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক