সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১৮ ডিসেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » সার্ভেইল্যান্স সফটওয়্যার ব্যাবহারে শেয়ারবাজারে কারসাজি বন্ধ হবে- অর্থমন্ত্রী
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » সার্ভেইল্যান্স সফটওয়্যার ব্যাবহারে শেয়ারবাজারে কারসাজি বন্ধ হবে- অর্থমন্ত্রী
৫৬০ বার পঠিত
মঙ্গলবার ● ১৮ ডিসেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সার্ভেইল্যান্স সফটওয়্যার ব্যাবহারে শেয়ারবাজারে কারসাজি বন্ধ হবে- অর্থমন্ত্রী

muhit.jpgশেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নতুন মার্কেট সার্ভেইল্যান্স সফটওয়্যারের উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, এ সফটওয়্যারের মাধমে বাজারের স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বৃদ্ধি পাবে। এ ছাড়া শেয়ারবাজারের স্থিতিশীলতার জন্য ডিমিউচুয়ালাইজেশনই সঠিক ওষুধ বলে মন্তব্য করেন তিনি।

সফটওয়্যার উদ্বোধন অনুষ্ঠান শেষে মুহিত বলেন, শেয়ারবাজারে নতুন সূচক শিগগিরই চালু হবে। এই সার্ভেইল্যান্স সফটওয়্যার চালু হওয়ায় বাজারে কারসাজি করার সুযোগ কমে যাবে। ডিএসই ও সিএসইর লেনদেন-সংক্রান্ত সব তথ্য এসইসির কাছে থাকবে।
ডিমিউচুয়ালাইজেশনই শেয়ারবাজার ঠিক করার সঠিক ওষুধ মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, শেয়ারবাজারে স্থিতিশীলতা আনতে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে ক্রমান্বয়ে তা বাস্তবায়ন হবে। অমনিবাস হিসাব একটি নির্দিষ্ট সময় পর বন্ধ হয়ে যাবে।
বর্তমান বাজার পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে কোনো মন্তব্য করেননি অর্থমন্ত্রী।
এসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন বলেন, এই সার্ভেইল্যান্স সফটওয়্যারের মাধ্যমে বাজারে স্বচ্ছতা আরও বাড়বে। এ সফটওয়্যারের মাধ্যমে প্রাপ্ত সমস্যা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া সহজ হবে।
এসইসির আরেক সদস্য আরিফ খান বলেন, আমরা এ সফটওয়্যারের মাধ্যমে বাজারের কারসাজি রোধ করতে পারব। এ সফটওয়্যার ৩০-৪০টি অনিয়ম শনাক্ত করতে সক্ষম। প্রাইজ ভেরিয়েশন, শর্টসেল, ইনসাইডার ট্রেডিং, সার্কুলার ট্রেডিংসহ আরও অনেক তথ্য এ সফটওয়্যারের মাধ্যমে পাওয়া যাবে। এ ছাড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের কথা হয়েছে শিগগিরই আমরা জনবল নিয়োগ করব। এতে সঠিকভাবে বাজার নিয়ন্ত্রণ সহজ হবে।
এসইসির নজরদারি নিশ্চিত করার পাশাপাশি আইনবহির্ভূত লেনদেন নিয়ন্ত্রণে সার্ভেইল্যান্স সফটওয়্যারটি চালু করা হয়েছে। এর আগে গত ৫ সেপ্টেম্বর থেকে সফটওয়্যারটি পরীক্ষামূলকভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) থেকে তথ্য নেয়ার কাজ শুরু করে। ৩০ অক্টোবর পর্যন্ত চলে সফটওয়্যারটির বিশ্লেষণ প্রক্রিয়া। সফলভাবে এ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর গত ১ নভেম্বর থেকে ট্রেডিং চলাকালে দুই স্টক এক্সচেঞ্জ থেকে সরাসরি তথ্য সংগ্রহ করা শুরু করেছে এসইসির নতুন মার্কেট সার্ভেইল্যান্স সফটওয়্যারটি।
এর আগে ৬ ডিসেম্বর থেকে পরীক্ষামূলকভাবে সার্ভেইল্যান্স সফটওয়্যার চালানোর সিদ্ধান্ত নেয় এসইসি। তবে কিছু জটিলতার কারণে তখন তা চালু করা সম্ভব হয়নি। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রোগ্রাম-১-এর (সিএমডিপি-১) অর্থায়নে এসইসি সফটওয়্যারটি চালু করতে যাচ্ছে।
এসইসির নিজস্ব কোনো সার্ভেইল্যান্স সফটওয়্যার না থাকায় এত দিন নির্ভর করতে হতো দুই স্টক এক্সচেঞ্জের ওপর। যে কারণে নানা অনিয়ম তাত্ক্ষণিকভাবে ও স্বয়ংক্রিয়ভাবে খুঁজে বের করতে পারত না এসইসি। তাই এ ধরনের সমস্যা কাটিয়ে উঠতেই সার্ভেইল্যান্স সফটওয়্যারটি চালু করা জরুরি হয়ে পড়েছিল।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার