সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ১৭ ফেব্রুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ট্যাবলেট ও স্মার্টফোনেও সাফল্য চায় মাইক্রোসফট
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ট্যাবলেট ও স্মার্টফোনেও সাফল্য চায় মাইক্রোসফট
৫৭৩ বার পঠিত
রবিবার ● ১৭ ফেব্রুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ট্যাবলেট ও স্মার্টফোনেও সাফল্য চায় মাইক্রোসফট

ট্যাবলেট ও স্মার্টফোনেও সাফল্য চায় মাইক্রোসফটট্যাবলেটের বাজারে অ্যাপল ও গুগলের আধিপত্য খর্ব করতে পারছে না মাইক্রোসফট। নতুন কোনো ভাবনাও নেই এ খাত নিয়ে। সম্প্রতি গোল্ডম্যান স্যাকস টেকনোলজি অ্যান্ড ইন্টারনেট কনফারেন্সে মাইক্রোসফটের এক ঊর্ধ্বতন নির্বাহী এ তথ্য জানিয়ে বলেন, এ খাতে মাইক্রোসফট বিনিয়োগ অব্যাহত রাখবে। খবর এপির।
মাইক্রোসফটের প্রধান অর্থ কর্মকর্তা পিটার ক্লেইন বলেন, ‘পিসি দিয়ে আমরা যে সাফল্য পেয়েছি, তা ট্যাবলেট ও স্মার্টফোনেও পেতে চাই। বর্তমান পরিকল্পনার বাইরে কোনো ধরনের পরিকল্পনা কিংবা কৌশল ভেবে রাখা হয়নি। উইন্ডোজকে সঠিক দামে ক্রেতার কাছে পৌঁছে দিতে চাই আমরা।’
বর্তমানে নিজস্ব ট্যাবলেট সারফেসের দুটি সংস্করণ বিক্রি করছে মাইক্রোসফট। গত বছর কোম্পানিটি নিজস্ব উইন্ডোজ ফোন সফটওয়্যার বাজারে ছাড়ে। তবে এ দুই বাজারের কোনোটিতেই মজবুত অবস্থান তৈরি করতে সক্ষম হয়নি কোম্পানিটি।
বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের হিসাব অনুযায়ী, চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২০১২) সারফেস ট্যাবলেট বিক্রি হয়েছে ৯ লাখের কম। এর বিপরীতে একই সময় অ্যাপল বিক্রি করেছে ২ কোটি ৩০ লাখ আইপ্যাড। মাইক্রোসফট অবশ্য সারফেস বিক্রির পরিমাণ জানায়নি।
এদিকে স্মার্টফোনের বাজারে উইন্ডোজ ফোনের দখলের পরিমাণ মাত্র ৩ শতাংশ। গত বছরের তুলনায় অবশ্য এ হার প্রায় দ্বিগুণ। তবে গার্টনার জানায়, এ বাজারে বর্তমানে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের দখল ৭০ শতাংশ। অন্য প্রতিদ্বন্দ্বী অ্যাপলের দখল ২১ শতাংশ।
বাজার দখল বাড়াতে হার্ডওয়্যার নির্মাতাদের সঙ্গে মাইক্রোসফট নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে বলে জানান ক্লেইন। তিনি জানান, মাইক্রোসফট নিশ্চিত করতে চায় যে ট্যাবলেট-স্মার্টফোন থেকে শুরু করে বড় আকৃতির অল ইন ওয়ান কম্পিউটারে উইন্ডোজ ব্যবহার হচ্ছে। তিনি বলেন, ‘দাম বাড়ানো কমানোর সঙ্গে পছন্দের সম্পর্ক খুবই কম। বিকল্প কোনো পরিকল্পনা নেই আমাদের। তার বদলে কীভাবে সঠিক দামে সঠিক পণ্যটি ক্রেতাদের হাতে পৌঁছে দেয়া হচ্ছে সেটাই আসল।’
ক্লেইন অবশ্য জানাননি অপেক্ষাকৃত ছোট ট্যাবলেটের বাজারে মাইক্রোসফট প্রবেশ করবে কিনা। অ্যাপলের আইপ্যাড মিনি, গুগলের নেক্সাস ৭ কিংবা অ্যামাজনের কিন্ডেল ফায়ার ট্যাবলেট অবশ্য এরই মধ্যে নতুন বাজারটি দখল করে নিয়েছে।
তিনি অবশ্য জানান, পরিচিত গঠনের মধ্যে নিজেদের প্রতিষ্ঠিত করার ব্যাপারে বদ্ধপরিকর মাইক্রোসফট।
২০০ কোটি ডলারের বিনিময়ে ব্যক্তিগত খাতে চলে যাওয়া ডেলের অংশীদারিত্ব কিনে নেয়ার বিষয়ে ক্লেইন জানান, পিসি নির্মাতাদের ইকোসিস্টেম রক্ষার্থেই এ উদ্যোগ নিয়েছে মাইক্রোসফট। তিনি বলেন, দীর্ঘদিন ধরেই ইকোসিস্টেমটির উন্নয়ন এবং গঠনগত পরিবর্তনে অংশগ্রহণ ও সমর্থন জানিয়ে আসছে মাইক্রোসফট।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ