সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ৬ মার্চ ২০১৩
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » প্রযুক্তি বিলিয়নেয়ার
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » প্রযুক্তি বিলিয়নেয়ার
৬২১ বার পঠিত
বুধবার ● ৬ মার্চ ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রযুক্তি বিলিয়নেয়ার

তরুণ প্রযুক্তি বিলিয়নেয়ার৷৷আইসিটি শিল্প ও বাণিজ্য ৷৷ সারা বিশ্বে এখন বিলিয়নেয়ারের সংখ্যা ১ হাজার ৪২৬ জন। এ সংখ্যা শুধু বৈধভাবে উপার্জনকারী ব্যক্তিদের। এ তালিকায় নাম রয়েছে বিল গেটস, ওয়ারেন বাফেট, কার্লোস স্লিম হেলুর মতো মহারথীদের। কিন্তু সবারই বয়স পার হয়ে গেছে ৪০-এর কোটা। এ বয়সসীমার নিচেও ৩৭ জন বিলিয়নেয়ার রয়েছেন। এর মধ্যে আটজনের ধ্যান-ধারণা, জীবিকা সবই প্রযুক্তি খাতনির্ভর।

এ তালিকায় সবার আগে রয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা তিন বন্ধু- ডাস্টিন মস্কোভিত্জ, মার্ক জাকারবার্গ ও এডুয়ার্ডো স্যাভেরিন। ২৮ বছর বয়সী ডাস্টিনের সম্পদের পরিমাণ ৩৮০ কোটি ডলার। সমবয়সী জাকারবার্গের হাতে রয়েছে ১ হাজার ৩৩০ কোটি ডলারের সম্পদ। অন্য প্রতিষ্ঠাতা ৩০ বছর বয়সী স্যাভেরিন এ পর্যন্ত কামিয়েছেন ২২০ কোটি ডলারের সম্পদ।

মাত্র ২৪ বছর বয়সে ফেসবুকের প্রথম সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছিলেন শন পার্কার। বর্তমানে ৩৩ বছর বয়সী এ প্রযুক্তিবিদ প্রতিষ্ঠা করেছেন ন্যাপস্টার। নতুন করে নিয়ে আসতে যাচ্ছেন ভিডিও চ্যাট সাইট এয়ারটাইম। তার হাতে রয়েছে ২০০ কোটি ডলারের সম্পদ।
সোশ্যাল নেটওয়ার্ক গেম সাইট গ্রির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ৩৬ বছর বয়সী ইয়োশিকাজু তানাকার মোট সম্পদের পরিমাণ ১৮০ কোটি ডলার।

১৬০ বর্ণে মনের ভাব প্রকাশ করার নতুন মাধ্যম মাইক্রোব্লগিং। এ ধারণা দিয়ে তুমুল জনপ্রিয়তা পেয়েছে টুইটার। সেই সঙ্গে বেড়েছে সাইটটির সহপ্রতিষ্ঠাতা ও মূল নেতা জ্যাক ডরসির সম্পদের পরিমাণ। ৩৬ বছর বয়সী এ প্রযুক্তি নেতার হাতে রয়েছে ১১০ কোটি ডলারের সম্পদ।
শুধু খুচরা হ্যান্ডসেট বিক্রি করে বিলিয়নেয়ার হওয়া যায়, তার প্রকৃষ্ট উদাহরণ হতে পারেন ম্যাক্সিম নোগোতকোভ। খুচরা হ্যান্ডসেট বিক্রির রুশ প্রতিষ্ঠান সিভাইজনয়ের প্রতিষ্ঠাতা ৩৬ বছর বয়সী এ উদ্যোক্তার সম্পদের পরিমাণ ১৩০ কোটি ডলার।
গোপ্রো ক্যামেরা কোম্পানির প্রতিষ্ঠাতা নিকোলাস উডম্যানের বয়স এখনো ৪০-এর কোটা পেরোয়নি। কিন্তু এরই মধ্যে তিনি জমাতে পেরেছেন ১৩০ কোটি ডলারের সম্পদ।

৪০-এর নিচে থাকা আরেক বিলিয়নেয়ার হচ্ছেন দক্ষিণ আফ্রিকার চেজ কোলম্যান। ৩৭ বছর বয়সী এ উদ্যোক্তার সিংহভাগ সম্পদ এসেছে ই-কমার্স খাতে বিনিয়োগ করে। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৪০ কোটি ডলার।

(আইসিটি নিউজ, আইটি নিউজ, আইটি সংবাদ, প্রজুক্তি সংবাদ, তথ্যপ্রযুক্তি, অনলাইন নিউজপেপার, তথ্যপ্রযুক্তি পত্রিকা, আইটি প্রোডাক্ট, প্রযুক্তি পণ্য, আইফোন, প্রযুক্তি বাজার, বাজারদর, ইন্টারনেট, নতুন পণ্য এর সর্বশেষ খবর জানতে ভিজিট করুন www.dailyictnews.com )



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ