সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ১৭ এপ্রিল ২০১৩
প্রথম পাতা » প্রধান সংবাদ » চার ব্লগারের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা
প্রথম পাতা » প্রধান সংবাদ » চার ব্লগারের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা
৫৩২ বার পঠিত
বুধবার ● ১৭ এপ্রিল ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চার ব্লগারের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা

চার ব্লগারের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলাব্লগে আপত্তিকর লেখালেখির অভিযোগে গ্রেফতারকৃত চার ব্লগার আসিফ মহিউদ্দিন, মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়েছে। এ মামলায় বুধবার তারা জামিনের আবেদন জানালে তা নামঞ্জুর করা হয়েছে। তবে ৫৪ ধারার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে চার ব্লগারকে।বুধবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হক ৫৪ ধারার অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে তথ্য-প্রযুক্তি আইনে করা মামলায় ৪ ব্লগারের জামিনের আবেদন নামঞ্জুর করেন।

আদালতে প্রতিবেদন দিয়ে চার ব্লগারকে ৫৪ ধারার অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা করার অনুমোদন চান মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক সাজ্জাদ হোসেন ও মাইনুল ইসলাম।

জানা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৯৭(২) ধারায় ব্লগার আসিফ মহিউদ্দিনের বিরুদ্ধে ১টি এবং মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভকে আসামি করে ১টিসহ মোট ২টি মামলা করা হয়েছে।

আদালতে চার ব্লগারের পক্ষে জামিনের আবেদন জানিয়ে শুনানি করেন ব্যারিস্টার জোত্যির্ময় বড়ুয়া, অ্যাডভোকেট মো. আলাউদ্দিন ও অ্যাডভোকেট প্রাণ নাথ। শুনানি শেষে আদালত তা নামঞ্জুর করেন।

উল্লেখ্য, গত ১ এপ্রিল ভোররাতে মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভকে রাজধানীর পলাশী, ইন্দিরা রোড ও মনিপুরিপাড়া এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়। আসিফ মহিউদ্দিনকে গত ৩ এপ্রিল সকালে সেগুনবাগিচার তার বোনের বাসা থেকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় তাদের গ্রেফতার করে তাদের বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেওয়া হয়। এর মধ্যে মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভকে সাতদিন এবং আসিফ মহিউদ্দিনকে দুই দফায় চারদিনের রিমান্ডে নেওয়া হয়।

রিমান্ড শেষে গত ১০ এপ্রিল ঢাকার সিএমএম আদালতে হাজির করা হয়। সেদিন নতুন করে ডিবির পক্ষ থেকে রিমান্ডের আবেদন করা হয়নি।

ওই দিন তাদের আইনজীবী অ্যাডভোকেট মো. আলাউদ্দিন ও অ্যাডভোকেট প্রাণ নাথ চার ব্লগারের জামিনের আবেদন করেন। জামিন আবেদনের শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এরফান উল্লাহ মামলার তদন্ত কর্মকর্তার উপস্থিতিতে গত সোমবার অধিকতর শুনানির জন্য দিন ধার্য করেছিলেন।

সোমবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ তারেক মাঈনূল ইসলাম ভূঁইঞার আদালতে এ শুনানি শেষে ম্যাজিস্ট্রেট বুধবার আরও অধিকতর শুনানির দিন ধার্য করে ৫৪ ধারার মামলার বিষয়ে পুলিশি প্রতিবেদন দাখিলের আদেশ দেন।

গোয়েন্দা পরিদর্শক মাইনুল ইসলাম প্রতিবেদনে জানিয়েছেন, ব্লগে আসামিদের লেখালেখির বিষয়ে বিটিআরসি’র কাছে তথ্য চাওয়া হয়। বিটিআরসি’র সরবরাহ করা কাজগপত্রে আসামিদের বিরদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে। তাই তাদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা দায়ের করার অনুমোদন চান তিনি।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, মশিউর রহমান বিপ্লব ফেসবুকে আল্লামা ‘শয়তান’, সামহোয়ারইন ব্লগে ‘শয়তান’, নাগরিক ব্লগে শয়তান এবং আমার ব্লগে ‘নেমেসিস’ ছদ্মনামে লিখতেন। রাসেল পারভেজ আমার ব্লগে ‘রাসেল পারভেজ’, সামহোয়ারইন ব্লগে ‘রাসেল’ ও ‘অপবাক’ ছদ্মনামে লিখতেন। সুব্রত শুভ সামহোয়ারইন ব্লগে ‘সাদা মুখোশ’, আমার ব্লগে ‘সুব্রত শুভ’, নাগরিক ব্লগে ‘আজাদ’ ও ইস্টেশন ব্লগে ‘লাল কসাই’ ছদ্মনামে লিখতেন।

আসামিরা ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে ইসলাম ও মহানবীসহ (স.) অন্যান্য ধর্ম সম্পর্কে কটূক্তি, ব্যঙ্গচিত্র ও অশালীন বক্তব্য প্রচার করে জনগণের ধর্মীয় অনুভূতিতে প্রচণ্ড আঘাত করে আসছেন।

উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি রাতে রাজধানীর উত্তরায় ব্লগার আসিফের ওপর হামলা চালায় অজ্ঞাত সন্ত্রাসীরা।

আসিফ প্রাণে বেঁচে গেলেও শরীরে গুরুতর কয়েকটি জখম নিয়ে দীর্ঘ সময় হাসপাতালে কাটান। আসিফের ওপর হামলার এক মাস পর ১৫ ফেব্রুয়ারি রাতে মিরপুরে নিজের বাসার সামনে ছুরিকাঘাত করে হত্যা করা হয় আরেক ব্লগার আহমেদ রাজীব হায়দারকে। - বাংলা নিউজ



প্রধান সংবাদ এর আরও খবর

বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক