সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ৩ জুন ২০১৩
প্রথম পাতা » নিউজ আপডেট » হাকিমপুরে লোহার আকরিকের খনি আবিষ্কার
প্রথম পাতা » নিউজ আপডেট » হাকিমপুরে লোহার আকরিকের খনি আবিষ্কার
৫৯৩ বার পঠিত
সোমবার ● ৩ জুন ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হাকিমপুরে লোহার আকরিকের খনি আবিষ্কার

2013-06-02-19-37-04-51ab9ee0a3304-261.jpg

দিনাজপুরের হাকিমপুর উপজেলার আলীহাট ইউনিয়নের মশিদপুরে লোহার আকরিকের (ম্যাগনেটাইট) খনি আবিষ্কার করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)। সেখানে ভূগর্ভের এক হাজার ৮৮৮ ফুট নিচে প্রায় তিন মিটার পুরু ম্যাগনেটাইটের একাধিক স্তর পাওয়া গেছে।
জিএসবির কর্মকর্তারা জানিয়েছেন, দেশের ভূগর্ভের খনিতে ম্যাগনেটাইট আবিষ্কার এই প্রথম। তবে ব্রহ্মপুত্র-যমুনার পলিবাহিত এবং কক্সবাজারে সমুদ্রতটের বালুতে ম্যাগনেটাইটের উপস্থিতি আরও আগে নিশ্চিত হয়েছে। ম্যাগনেটাইট হচ্ছে চুম্বকজাতীয় একটি খনিজ পদার্থ, যার মধ্যে ‘আয়রন ডাই-অক্সাইড’ থাকে। হাকিমপুরে খনির প্রায় দেড় হাজার ফুট গভীরে চুনাপাথরেরও (লাইম স্টোন) সন্ধান পাওয়া গেছে।
জিএসবি ও হাকিমপুর কূপ খনন প্রকল্পের পরিচালক মো. নেহাল উদ্দীন প্রথম আলোকে বলেন, মশিদপুরের মহেশপুর সেতুর পশ্চিম পাশে কূপ (জিডিএইচ-৬৮) খনন করে ম্যাগনেটাইটের সন্ধান পাওয়া গেছে। তবে এই খনি এলাকা কতখানি বিস্তৃত এবং সেখানে কী পরিমাণ ম্যাগনেটাইট
মজুত রয়েছে, তা জানার জন্য অধিকতর অনুসন্ধানের কাজ চলছে। এ ছাড়া এই খনিতে হেমাটাইট ও লিমোনাইট নামক খনিজেরও উপস্থিতি রয়েছে।
জরিপকাজে নিয়োজিত সহকারী পরিচালক (ভূতত্ত্ব) মো. নুরুজ্জামান সবুজ বলেন, খনিজ সম্পদ উন্নয়নে ভূ-বৈজ্ঞানিক কার্যক্রমের আওতায় জরিপকাজ পরিচালিত হচ্ছে। গত ২২ মার্চ খননকাজ শুরু হয়ে এখনো চলছে। কূপ খনন করে যে খনিজ পদার্থ পাওয়া গেছে, তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য জিএসবিসহ অন্যান্য গবেষণাগারে কাজ চলছে।
ম্যাগনেটাইট আবিষ্কারের খবর পেয়ে জিএসবির মহাপরিচালক সিরাজুর রহমান খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ওই এলাকা পরিদর্শন করেছেন। সেখানে মহাপরিচালক প্রথম আলোকে বলেন, এখানে মূল্যবান লৌহজাতীয় ধাতব পদার্থের সন্ধান পাওয়া গেছে। প্রায় ৪৫০ কোটি বছর আগে এখানে সমুদ্র ছিল। এ কারণে এখানে আগ্নেয়শিলাও ছিল। জমাট বাঁধা ওই শিলার ভেতরে খনিজ পদার্থ খোঁজা হচ্ছে। সেখানে ম্যাগনেটাইট পাওয়া গেছে, যা দেশের জন্য লাভজনক হবে। তিনি বলেন, ‘এই চুম্বকজাতীয় খনিজ পদার্থ আবিষ্কার করার পাশাপাশি আমরা সেখানে চুনাপাথরেরও সন্ধান পেয়েছি, যা একটি ব্যতিক্রমী ঘটনা। এই খননকাজের ব্যয় সরকারের রাজস্ব খাত থেকে নির্বাহ হচ্ছে।

তানিম-



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ