ব্রেকিং নিউজ >>>
ঢাকা, অক্টোবর ১৭, ২০১৭, ২ কার্তিক ১৪২৪
ICT News | Online Newspaper of Bangladesh |
প্রথম পাতা » ই-বুক জোন » অনলাইনে চিকিৎসাবিজ্ঞানের বই
সোমবার ● ২৫ আগস্ট ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this News Print Friendly Version

অনলাইনে চিকিৎসাবিজ্ঞানের বই

 kq_online_checkin.jpg

ঊনিশ শতকের বিপুল পরিমাণ চিকিৎসাবিজ্ঞানের বই ও তথ্য অনলাইনে দেয়ার উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্যের একটি পাঠাগার। এ জন্য দেশটির ভিন্ন প্রান্ত থেকে মোট নয়টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান সংগ্রহে থাকা গুরুত্বপূর্ণ বইগুলো লন্ডনের ওয়েলকাম লাইব্রেরিতে পাঠাতে শুরু করেছে।
জানা গেছে, প্রায় টানা দুই বছর ধরে চলবে ঊনবিংশ শতকের এই বইগুলোকে ডিজিটালাইজড করবে লাইব্রেরি কর্তৃপক্ষ। এই সময়ে প্রতিষ্ঠানটি প্রায় দেড় কোটি পৃষ্ঠা ডিজিটালাইজড করবে। প্রযুক্তিবিষয়ক অনলাইন ম্যাশবলের এক প্রতিবেদনে জানানো হয়েছে ইতোমধ্যে ‘ইউকে মেডিকেল হেরিটেজ লাইব্রেরি’ নাম দিয়ে শত শত বই ডিজিটালাইজড করা হয়েছে।
ওয়েলকাম লাইব্রেরির প্রজেক্ট ঘোষণায় বলা হয়েছে, আগামী দুই বছর ইন্টারনেট আর্কাইভটির একটি টিম চিকিৎসা, গ্রাহক স্বাস্থ্য, শারীরিক শিক্ষা এবং মানসিক শক্তি বাড়ানোর শিক্ষাসহ নানাবিধ চিকিৎসা বিজ্ঞানর বই স্ক্যান করবে। এতে লিডস ইউনিভার্সিটির খাদ্য ও পুষ্টিবিষয়ক ১৪শ’ রান্নাবিষয়ক বইও স্ক্যান করা হবে।
গত জুলাই মাসে ওয়েলকাম লাইব্রেরি ডিজিটাল টেক চ্যারেটি প্রতিষ্ঠান জিস্কের সঙ্গে যৌথভাবে এই কাজ শুরু করে। এক বিবৃতিতে জিস্কের পোর্টফোলিও ম্যানেজার জানান, ওয়েবে ‘ইউকে মেডিকেল হেরিটেজ লাইব্রেরি’ তৈরি লক্ষ্যে তারা ওয়েলকাম লাইব্রেরির সঙ্গে এই কাজটি করছে।
তিনি আশা প্রকাশ করেন এর ফলে সেই সময়ের চিকিৎসা বিজ্ঞানের জ্ঞান, অভিজ্ঞতা এখন নতুন কোনো জ্ঞানের উদ্ভাবনে সহায়ক হতে পারে। প্রকল্পটি সহযোগিতায় রয়েছে, ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অব গ্লাসগো, দ্য লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন, কিংস কলেজ লন্ডন, দ্য ইউনিভার্সিটি অব ব্রিস্টল, দ্য রয়েল কলেজ অব ফিজিশিয়ান অব লন্ডন, দ্য রয়েল কলেজ অব ফিজিশিয়ান অব এডইনবার্গ এবং দ্য রয়েল কলেজ অব সার্জিয়ান অব ইংল্যান্ড।ছবিটি প্রতিচ্ছবি।  ইনকিলাব


ল্যাপটপ থেকে সাবধান হোন!

পারফিউম বোতলে সেলফি ক্যামেরা


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কার্ডে ঈদের কেনাকাটায় ব্যাংকের ছাড়
এসপি বাবুলকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারকে নিয়ে গেছে পুলিশ
পৌর নির্বাচন নিয়ে মোবাইল অ্যাপ
নির্দিষ্ট স্থানে কোরবানির উদ্যোগে সাড়া মেলেনি