সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১৬ সেপ্টেম্বর ২০১৪
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » তথ্যপ্রযুক্তি খাতকে শিল্প হিসেবে স্বীকৃতি দেওয়া প্রয়োজন : শিল্পমন্ত্রী
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » তথ্যপ্রযুক্তি খাতকে শিল্প হিসেবে স্বীকৃতি দেওয়া প্রয়োজন : শিল্পমন্ত্রী
৫১০ বার পঠিত
মঙ্গলবার ● ১৬ সেপ্টেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তথ্যপ্রযুক্তি খাতকে শিল্প হিসেবে স্বীকৃতি দেওয়া প্রয়োজন : শিল্পমন্ত্রী

img_8322.JPG

দিন দিন যেভাবে তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি সাধিত হচ্ছে এবং সরকারের অগ্রাধিকার খাত হিসেবে যেভাবে এটি গুরুত্ব পাচ্ছে, তাতে এ খাতকে শিল্প হিসেবে স্বীকৃতি দেওয়া প্রয়োজন। বেসিস এ বিষয়ে অগ্রণী ভূমিকা পালন করতে পারে। তথ্যপ্রযুক্তি খাতকে শিল্প হিসেবে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে প্রস্তাবনা পাওয়া গেলে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে সবরকম সহযোগিতা প্রদান করা হবে।
মঙ্গলবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ‘সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিস ক্যাটালগ ২০১৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিল্পমন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু, এমপি। বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ ও ডিসিসিআই সভাপতি মোহাম্মাদ শাহজাহান খান। অনুষ্ঠানে ‘সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিস ক্যাটালগ ২০১৪’ সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ ও শুভেচ্ছা বক্তব্য রাখেন বেসিস মহাসচিব উত্তম কুমার পাল।
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আরও বলেন, গত ৫-৬ বছর ধরে বর্তমান সরকার তথ্যপ্রযুক্তি খাতকে গুরুত্ব দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ করে যাচ্ছে। তথ্যপ্রযুক্তিভিত্তিক নানাবিধ নাগরিক সেবা নিশ্চিত করতে কাজ করা হচ্ছে। বেসিস কর্তৃক প্রকাশিত দেড় শতাধিক প্রতিষ্ঠান এবং তাদের আইটি পণ্য ও সেবা সংμান্ত তথ্য সম্বলিত এই ক্যাটালগ দেশের তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি সম্পর্কে একটি সম্যক ধারণা দেবে। পাশাপাশি দেশি ও বিদেশি বিনিয়োগকারীরাও এই ক্যাটালগ থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে পারবেন। তাই এই ক্যাটালগ বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সার্বিক উনড়বয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।
বেসিস সভাপতি শামীম আহসান বলেন, বেসিস-এর কাজের পরিধি এখন আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তরের অ্যাকসেস টু ইনফরমেশন বা এটুআই এর সাথে যৌথভাবে জাতীয় তথ্য বাতায়নের ২৫ হাজারেরও বেশি ওয়েবসাইট তৈরিতে প্রত্যক্ষ ভূমিকা রেখেছে বেসিস। সরকারের ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাথে যৌথভাবে সম্প্রতি অত্যন্ত সফলতার সাথে বেসিস আয়োজন করেছে দেশের সর্ববৃহৎ তথ্য প্রযুক্তি মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪’। আগামী ৫বছরের মধ্যে ১০ লক্ষ আইটি জনশক্তি গড়ে তুলতে বেসিস বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) এর মাধ্যমে নিয়মিতভাবে বিভিনড়ব প্রশিক্ষণ কর্মসূচি অব্যহত রেখেছে। এ কার্যμম বাস্তবায়নে বেসিস-এর সাথে একযোগে কাজ করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বিশ্বব্যাংক এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বা এডিবি।
বেসিস সভাপতি আরও বলেন, আন্তর্জাতিক অঙ্গনেও বেসিস বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে। সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের প্রধান রপ্তানী বাজার উত্তর আমেরিকা ও ইউরোপে টেকনোলজি সামিট আয়োজন করে এ খাতে বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার উদ্যোগ অব্যাহত রয়েছে। এছাড়া বাংলাদেশের আইটি শিল্পের সক্ষমতা তুলে ধরার জন্যে বিভিনড়ব দেশে আইটি মেলায় রপ্তানী উনড়বয়ন ব্যুরোর সহায়তায় অংশগ্রহণ করছে বেসিস। পাশাপাশি সবগুলো মহাদেশে পর্যায়μমে রোড শো করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বিদেশে বাংলাদেশী দূতাবাসগুলোকেও তথ্য প্রযুক্তির প্রসারে কাজ করার ব্যাপারেও সরকারী পর্যায় থেকে নির্দেশনা জারী করা হয়েছে বলে আমরা জানতে পেরেছি।
আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় বেসিস প্রকাশিত এই ‘সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিস ক্যাটালগ ২০১৪’-এ বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের বর্তমান চিত্র তুলে ধরা হয়েছে। অ্যাকাউন্টিং ও ফিন্যান্সিয়াল সফটওয়্যার, ব্যাংকিং অ্যাপ্লিকেশন, ক্যাপিটাল মার্কেট সল্যুউশন, সিআরএম, ই-কমার্স অ্যান্ড পোর্টাল, এডুকেশন ইনস্টিটিউট ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন, এন্টারপ্রাইজ কনটেন্ট ম্যানেজমেন্ট, ই-লার্নিং, ইআরপি, ই-গভর্নেন্স সল্যুউশন, এইচআর অ্যান্ড পেরোল সল্যুউশন, হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম, মোবাইল অ্যাপ্লিকেশনসহ ২১টি ক্যাটাগরিতে শীর্ষস্থানীয় দেড় শতাধিক সফটওয়্যার ও আইটি সেবাদানকারী প্রতিষ্ঠানের তথ্য রয়েছে। এসব সফটওয়্যার ও সেবার সুবিধা, ব্যবহারকারীদের মন্তব্য, ক্লায়েন্টের নাম ও সংখ্যাসহ যোগাযোগের নানা তথ্য রয়েছে। ফলে এই ক্যাটালগ দেখেই যে কেউ তার প্রয়োজনীয় সফটওয়্যার কিংবা সেবার জন্য সেরা প্রতিষ্ঠানটি বেছে নিতে পারবেন।
বেসিস সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিস ক্যাটালগটি এফবিসিসিআই এবং ডিসিসিআই এর তালিকাভুক্ত সকল চেম্বার ও অ্যাসোসিয়েশন এবং সদস্যদের মধ্যে বিতরণ করা হবে। ক্যাটালগটি দেশে এবং দেশের বাইরে বিনামূল্যে বিতরণ করা হবে। এছাড়া এর ডিজিটাল সংস্করণ অনলাইনে বেসিস-এর ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। আগ্রহী যে কেউ বেসিস কার্যালয় থেকেও ‘সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিস ক্যাটালগ ২০১৪’ বইটি সংগ্রহ করতে পারবেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ