সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ২০ সেপ্টেম্বর ২০১৪
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ক্রেডিট কার্ডের স্থান দখলে নিতে পারে ডিজিটাল ওয়ালেট
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ক্রেডিট কার্ডের স্থান দখলে নিতে পারে ডিজিটাল ওয়ালেট
৫৭৫ বার পঠিত
শনিবার ● ২০ সেপ্টেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ক্রেডিট কার্ডের স্থান দখলে নিতে পারে ডিজিটাল ওয়ালেট

 cred.jpg

প্রতি বছরই কোনো না কোনো চমক নিয়ে আসে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল। আর প্রতিষ্ঠানটির আকর্ষণীয় সেবাগুলো বাজারে আসা মানেই কোনো না কোনো সেবা বাজার থেকে হারিয়ে যাওয়া। এরই মধ্যে অনেক ডিভাইস বা সেবা অ্যাপলের নিত্যনতুন সেবার কারণে হারিয়ে গেছে।
বিশ্লেষকদের মতে, হারাতে বসা প্রযুক্তি ডিভাইস বা সেবার তালিকায় যুক্ত হতে পারে ক্রেডিট, ডেভিট কার্ড ব্যবস্থা। গত মঙ্গলবার প্রতিষ্ঠানটি ‘অ্যাপল পে’ নামের একটি বিশেষ অর্থ লেনদেন সেবার উদ্বোধন করে। অ্যাপলের ডিজিটাল ওয়ালেটটি ক্রেডিট, ডেভিট কার্ডের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে। খবর এপি।
মোবাইলে অর্থ লেনদেন ব্যবস্থা দিন দিন সহজ হচ্ছে। বিভিন্ন ব্যাংক অনলাইনে অর্থ লেনদেনের মাধ্যমে এ ব্যবস্থাকে আরো সহজ করেছে। আর ক্রেডিট কার্ড ইস্যুকারী প্রতিষ্ঠান ভিসা, মাস্টারকার্ড ও আমেরিকান এক্সপ্রেসের মতো প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট খাতে অনেক পরিবর্তন এনেছে।
কিন্তু বিশ্লেষকদের মতে, ক্রেডিট কার্ড ব্যবস্থার দিন ফুরিয়ে এসেছে। মূলত অ্যাপলের সাম্প্রতিক অর্থ লেনদেন ব্যবস্থার কারণে এ কার্ড ইস্যু প্রতিষ্ঠানগুলোর ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। আর দিন দিন ক্রেডিট কার্ডের বদলে অ্যাপলের অ্যাপল পের চাহিদা বাড়বে।
প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, অ্যাপলের সাম্প্রতিক এ সেবা ব্যবহারের ফলে গ্রাহককে কোনো ই-কমার্স প্রতিষ্ঠান থেকে পণ্য কিনতে ক্যাশ বা ক্রেডিট কার্ড ব্যবহার করতে হবে না। ফোনের মাধ্যমেই সব লেনদেন সম্পন্ন করতে পারবেন গ্রাহকরা। অ্যাপলের সাম্প্রতিক অর্থ লেনদেন সেবা খুব সহজে প্রসারিত হবে বলে মনে করা হচ্ছে।
এদিকে ই-কমার্স খাতের পরিসর বাড়ছে খুব দ্রুত। আর বিভিন্ন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের গ্রাহকদের মধ্যে অ্যাপল ডিভাইস ব্যবহারকারীর সংখ্যা খুব কম নয়। এছাড়া বিভিন্ন বড় আর্থিক প্রতিষ্ঠান, ভিসা, মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেসের মতো সেবার গ্রাহকদের মধ্যেও অ্যাপলের গ্রাহক রয়েছে বিশাল সংখ্যায়। কোনো ব্যক্তির কাছে যদি অ্যাপল ডিভাইস ও ক্রেডিট কার্ড থাকে, তাহলে তার পক্ষে অর্থ লেনদেনের ক্ষেত্রে ক্রেডিট কার্ড ব্যবহারের পরিবর্তে অ্যাপলের সেবাটি ব্যবহার করা তুলনামূলক সহজ হবে। এতে ক্রেডিট কার্ডের ব্যবহার ক্রমেই হ্রাস পাবে।
এদিকে বিশ্বব্যাপী সাইবার হামলার পরিমাণ দিন দিন বাড়ছে। আর অ্যাপল তাদের অ্যাপল পে সেবাটির নিরাপত্তা ব্যবস্থা অনেক সুরক্ষিত করেছে। ফলে সাইবার অপরাধীরা খুব সহজে এ অর্থ লেনদেন ব্যবস্থায় হানা দিতে পারবে না। এখন অনলাইনভিত্তিক যে কোনো সেবার ক্ষেত্রে সাইবার নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ কারণে অ্যাপলের শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থাটি গ্রাহকদের অ্যাপল পে ব্যবহারে আগ্রহী করে তুলবে বলে মনে করছেন বিশ্লেষকরা। অ্যাপল গত মঙ্গলবার তাদের আইফোন সিক্স ও স্মার্টঘড়ির উদ্বোধন করে। এ দুই ধরনের ডিভাইসে অ্যাপলের অর্থ লেনদেন সেবাটি ব্যবহার করা যাবে। এতে গ্রাহককে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না। সেবাটির ব্যবহার সহজ হওয়ার কারণে এর গ্রাহক অল্প সময়ে বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।
বর্তমান মোবাইল ডিভাইসের বাজারে উৎপাদন ও সরবরাহের ক্ষেত্রে অ্যাপলের অবস্থান দ্বিতীয়। অ্যাপল ডিভাইস ব্যবহারকারী প্রায় সবাই অ্যাপলের অর্থ লেনদেন সেবা ব্যবহারের সুযোগ পাওয়ায় এর পরিসর দ্রুত বাড়বে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। এর প্রভাব শুধু যে যুক্তরাষ্ট্রেই পড়বে তা নয়। বিশ্বের যেসব দেশে অ্যাপল ডিভাইস ব্যবহারকারী রয়েছে, সেসব দেশের ক্রেডিট কার্ড ব্যবস্থার জন্য অ্যাপল পে হুমকি হয়ে দাঁড়াবে। স্টারবাকস, ম্যাকডোনাল্ডস, পেপাল, গুগলের মতো প্রতিষ্ঠানের এরই মধ্যে অর্থ লেনদেনের নিজস্ব সেবা রয়েছে। কিন্তু এ সেবা ব্যবহারকারীর সংখ্যা খুব বেশি নয়। অ্যাপলের একটি শক্ত গ্রাহক ভিত্তি থাকার কারণে প্রতিষ্ঠানটি বাড়তি সুবিধা পাবে। তাই অ্যাপল পে-এর যুগে ক্রেডিট কার্ডের ভবিষ্যৎ এখন সময়ের ওপরই নির্ভর করছে।

- তানিম



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ