সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১৪ অক্টোবর ২০১৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » অনলাইনে চাকুরি দেওয়ার নামে প্রতারণা
প্রথম পাতা » আইসিটি সংবাদ » অনলাইনে চাকুরি দেওয়ার নামে প্রতারণা
৮৫৯ বার পঠিত
মঙ্গলবার ● ১৪ অক্টোবর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অনলাইনে চাকুরি দেওয়ার নামে প্রতারণা

 olx.jpg

এম আই তানিম:

অনলাইনে কেনাবেচার সাইটগুলোতে ভুয়া বিজ্ঞাপন প্রচারের অভিযোগ উঠেছে। অনেক ক্ষেত্রেই ভুয়া বিজ্ঞাপনদাতাদের চাকুরির দেওয়ার প্রলোভন দেখে প্রতারণার শিকার হচ্ছেন অনেকে। এসব সাইট গুলোর মধ্যে বিক্রয় ডটকম,এখানেই ডটকম,ওএলএক্স ডট কম উল্লেখযোগ্য । বিভিন্ন ছলচাতুরি যেমন ব্যাংক একাঊন্ট খোলা,মটর সাইকেল কেনা ,যন্ত্রাংশ কেনা ও সিকিউরিটি চার্জ এর নামে দিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে ।

বাংলাদেশের প্রধান অনলাইন বাজার বিক্রয় ডটকমের দুই লাখ এর বেশি বিজ্ঞাপনের প্রায় ৩৪ শতাংশই ভুয়া বলেও অভিযোগ উঠেছে।
ক্রাইম রিপোর্টারস অ্যাসোসিয়েশনের সঙ্গে এক মতবিনিময় সভায় বিক্রয় ডটকমের মার্কেটিং ম্যানেজার জানান, সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে তাদের ওয়েবসাইটে প্রচার করা বিজ্ঞাপনের মাত্র ৬৬ শতাংশই আসল। এ কারণে নকল বিজ্ঞাপন সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা প্রয়োজন।
ভোক্তা ও ওয়েবসাইট ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, অনেক ক্ষেত্রে এইসব ভুয়া বিজ্ঞাপনদাতাদের স্বল্প মূল্যের প্রলোভন দেখে প্রকারান্তরে ছিনতাইয়ের শিকার হচ্ছেন ক্রেতারা।
তিনি বলেন, “আমরা ইতোমধ্যে একটি তদন্ত দল গঠন করে ৭৫০টিরও বেশি নকল বিজ্ঞাপন সরিয়ে ফেলেছি।”

চাকুরি নিতে যাওয়া ভুক্তভোগী একজন জানান, তিনি বিভিন্ন জব সাইটে চাকরির জন্য তার জীবনবৃত্তান্ত মেইল করেছেন। ওই প্রতিষ্ঠানের লোকজন সেখান থেকে তার তথ্য সংগ্রহ করে তাকে ই-মেইলের মাধ্যমে উক্ত চাকরির নিয়োগপত্র পাঠান এবং সিকিউরিটি চার্জ বাবদ ওই অফিসে টাকা জমা দেয়ার জন্য জানায়। সরল বিশ্বাসে তিনি দুই হাজার টাকা জমা দেন। দশ দিন পর সাভার এলাকায় মোবাইল ফোন টাওয়ার সমূহ তদারকি বিষয়ে এরিয়া ম্যানেজার হিসেবে চুড়ান্ত নিয়োগপত্র নিয়ে প্রশিক্ষণে যাওয়ার প্রস্তুতি নিতে বলেন। কিন্তু শেষ পর্যন্ত তার সেই স্বপ্ন কি পূরণ হলো না ।
চাকরি দেয়ার নামে এ একটি চক্রের প্রতারণা। বিজ্ঞাপন দেখে ‘চাকরি নামে সোনার হরিণ’ ধরায় স্বপ্নে বিভোর হয় হাজারো চাকরি প্রত্যাশী। সে স্বপ্নই তাদের জন্য কাল হয়ে দাঁড়ায়। চাকরির আশায় উল্টো সবকিছু খোয়াতে হয় তাদের।
শুধু অনলাইন নয় জাতীয় দৈনিক পত্রিকা সহ চাকরির এরকম চটকদার বিজ্ঞাপন ছড়িয়ে আছে রাজধানীর ঢাকার সবখানে। এসব বিজ্ঞাপনে উল্লেখ করা আছে, স্বল্প সময়ে আকর্ষণীয় বেতনের লোভনীয় অনেক অফার। আর এই অফারের ফাঁদে পা ফেলে মোটা অংকের টাকার পাশাপাশি মূল্যবান অনেকটা সময় খোয়াতে হয় সহজ-সরল মানুষগুলোকে। এমন ঘটনা রাজধানীর বিভিন্ন এলাকায় হরহামেশাই ঘটছে। দেশের সহজ-সরল মানুষগুলো ঢাকায় এসে ঢাকার পরিবেশের সঙ্গে পুরোপুরি পরিচিত হওয়ার আগেই প্রতারকরা তাদের কাছ থেকে হাতিয়ে নেয় বিপুল অর্থ।
কিছুদিন আগে চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগে কয়েকজন প্রতারকদের গ্রেপ্তার করে দণ্ডও দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। তাদের প্রত্যেককে এক বছরের কারাদণ্ড ও দুই লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।
র‍্যাব-৩ সূত্র জানায়, চক্রটি হামীন গ্রুপ, অ্যারোমা গ্রুপ, গোল্ডস্টার গ্রুপ, লিবার্টি গ্রুপ ইত্যাদি নামে আকর্ষণীয় বেতনের কথা উল্লেখ করে বিভিন্ন পত্রিকায় চাকরির বিজ্ঞাপন দেয় প্রতারক চক্র। এসব বিজ্ঞাপন লিফলেট হিসেবেও বিতরণ করে তারা। বাস্তবে এ ধরনের প্রতিষ্ঠানের কোনো অস্তিত্ব নেই।
প্রতারক চক্রটি বেকার যুবক-যুবতীদের বড় পদে চাকরি দেওয়ার লোভ দেখিয়ে প্রশিক্ষণ ফি ও জামানতের কথা বলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়। কিন্তু এরপর তাদের চাকরি না দিয়ে নানা ধরনের টালবাহানা শুরু করে।
পরামর্শঃ  যেখানেই চাকুরির জন্য যান কখনোই টাকা দিতে রাজি হবেন না । যখনি কোন চাকুরিদাতা টাকা চাইবে তখনি বুঝে নেবেন এখানে ঝামেলা আছে ।টাকা নেবার ধরন অনেক রকম হতে পারে । অতএব সাবধান ।



আইসিটি সংবাদ এর আরও খবর

বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক