ব্রেকিং নিউজ >>>
ঢাকা, অক্টোবর ১৮, ২০১৭, ৩ কার্তিক ১৪২৪
ICT News | Online Newspaper of Bangladesh |
প্রথম পাতা » চিকিৎসা ও পরামর্শ » নিঃসন্তান দম্পতির ক্ষেত্রে কে কতটুকু দায়ী ??
সোমবার ● ৪ জুলাই ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this News Print Friendly Version

নিঃসন্তান দম্পতির ক্ষেত্রে কে কতটুকু দায়ী ??

---অনেক নিঃসন্তান দম্পতি ফেইসবুকে বিভিন্ন সমস্যা নিয়ে প্রশ্ন করেছেন। তাদের জন্য এই আর্টিকেলটি লিখলাম এটি পড়ে জানতে পারবেন-
**বন্ধ্যাত্বের কারণ -
**নিঃসন্তান দম্পতির ক্ষেত্রে কে কতটুকু দায়ী-
**চিকিৎসা ও পরামর্শ-………………………………………………………………………………………….
কোন রকম জন্মনিয়ন্ত্রন পদ্ধতি গ্রহন না করেও যদি এক বছরের মধ্যে কোন দম্পতির বাচ্চা না হয় তখন তাকে বন্ধ্যাত্ব বা ইনফার্টিলিটি বলা যায়।

>>>সচেতন হওয়া দরকার-
স্বাভাবিক দাম্পত্য জীবন অতিবাহিত করার এক বছরের মধ্যে সন্তান হওয়ার সমূহ সম্ভাবনা না ঘটলে স্বামী বা স্ত্রীর কিংবা উভয়েরই ত্রুটি থাকতে পারে। কিন্তু আমাদের দেশে এখনো গর্ভধারণ না করার জন্য প্রথমেই মেয়েদের দায়ী করা হয়। সামাজিকভাবে চরম অবহেলিত হওয়ায় মেয়েরা মানসিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এটা অমানবিক ব্যাপার। এ বিষয়ে সবার সচেতন হওয়া দরকার। আমাদের বুঝতে হবে নারী পুরুষ উভয়ই বন্ধ্যা হতে পারে।

>>>নিঃসন্তান দম্পতির ক্ষেত্রে কে কতটুকু দায়ী-
বন্ধ্যাত্বের কারণগুলো বিশ্লেষণ করে দেখা গেছে, ৪০ শতাংশ ক্ষেত্রে স্ত্রী, ৩৫ শতাংশ ক্ষেত্রে স্বামী এবং ১০-২০ শতাংশ ক্ষেত্রে স্বামী-স্ত্রী উভয়ের ত্রুটির জন্য গর্ভধারণ হয় না। বাকি ১০ শতাংশ ক্ষেত্রে অনুর্বরতার কোনো সঠিক কারণ খুঁজে পাওয়া যায় না। সেটা আল্লাহ ভাল জানেন।

>>>ভুল ধারনা-
নিঃসন্তান দম্পতির ক্ষেত্রে বন্ধ্যাত্বের কারণ হিসেবে অনেকে শুধু মাত্র স্বামী বা স্ত্রী প্রজনন অঙ্গের নানা ত্রুটি বা অসুখকে বুঝে থাকেন, এটা ঠিক নয় আরো নানা বিষয় আছে যার কারণে বন্ধ্যাত্ব হতে পারে।

>>>বন্ধ্যাত্বের কারণ -
১। বয়স ৩৫-এর বেশি হলে
২। অস্বাভাবিক মোটা শরীর হলে
৩। মানসিক কারণে শারীরিক মিলনে লজ্জা বা ভয় বন্ধ্যাত্বের কারণ হতে পারে।
৪। বৈবাহিক জীবনে অশান্তি বা দ্বন্দ্বের জন্য শারীরিক সম্পর্ক অনিয়মিত বা সময়মত না হলে গর্ভসঞ্চার নাও হতে পারে।
৫। অনেক সময় স্বামীর কিছু রোগের (সিফিলিস, গনোরিয়া সহ অন্যান্য) কারণেও স্ত্রীর বাচ্চা না হয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। সেই সঙ্গে স্ত্রীর সেইরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।
৬। থাইরয়েড রোগের ও অনুর্বরতার কারণ হতে পারে।
৭। মেয়েদের বন্ধ্যাত্বের জন্য বেশির ভাগ ক্ষেত্রেই দায়ী ফ্যালোপিয়ন টিউবে বাধা, পলিসিষ্টিক ওভারিয়ান সিনড্রোম, ডায়াবেটিস ইত্যাদি।
৮। পুরুষের বন্ধ্যাত্বের অন্যতম কারণ সিমেনে উপযুক্ত পরিমাণে গতিশীল স্পার্মের অভাব। এ ছাড়াও পরিবেশ দুষণ, কায়িক পরিশ্রমের অভাব, অতিরিক্ত গরমে কাজ করা, টাইফয়েড, আর্থাইটিস, হাইড্রোসিল ইত্যাদি অসুখে শুক্রাণুর উৎপাদন কমে গিয়ে দেখা দেয় বন্ধ্যাত্ব। সেই সঙ্গে অতিরিক্তি ধুমপানও বন্ধ্যাত্বের কারণ হতে পারে।
এছাড়া আরও অনেক সমস্যার কারনে বন্ধ্যাত্ব হতে পারে।

>>>কুসংস্কার-
বন্ধ্যাত্ব নিয়ে আমাদের দেশে রয়েছে হাজার কুসংস্কার, এগুলো মাথায় না নিয়ে আল্লাহর উপর ভরসা রেখে ভাল গাইনি বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শে চিকিৎসা নিতে হবে। মনে রাখা উচিত বন্ধ্যাত্বের চিকিৎসার ক্ষেত্রে বয়স একটা বিরাট ফ্যাক্টর। তাই যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ্যত্বের চিকিৎসা নিতে হবে।

>>>চিকিৎসা ও পরামর্শ-
বন্ধ্যাত্বের সঠিক কারণটি নানারকম আধুনিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে অনুসন্ধান করে এর সঠিক চিকিৎসা নিলে বন্ধ্যাত্ব অনেক ক্ষেত্রে এড়ানো সম্ভব। তাই প্রতিটি দম্পতির উচিত হতাশায় না ভুগে বন্ধ্যাত্বের চিকিৎসা শুরুতেই গ্রহণ করা, কারণ সময় গড়িয়ে গেলে চিকিৎসার জটিলতা বেড়ে যায়।

আর সবসময় আল্লাহর উপর ভরসা রাখবেন। প্রকৃত পক্ষে আল্লাহর হুকুমেই সবকিছু হয় এবং ঘটে, আমরা ডাক্তাররা অতিসামান্য উছিলা মাত্র।

***এরকম একই ধরনের সমস্যা অনেকেরই হতে পারে,
তাই শেয়ার করে অন্যদের জানিয়ে দিন।

---ডাঃ কামরুন নাহার সুলতানা

ইওসি মেডিকেল অফিসার (গাইনী ও অবস)

ঢাকা।

Dr-kamrun Nahar Sultana
EOC Medical Officer, Gynae & Obs Dept.
Dhaka.

>>>প্রশ্ন করেছেন
প্রশ্ন-( Aparna Sharma Ratri)
আমার বিয়ে হয়েছে ১বছর ৮মাস।আমরা দুজনেই এখন বেবি নিতে চাই। গত ৪মাস যাবৎ চেষ্টা করছি কিন্তু কনসিভ হচ্ছেনা না আমরা দুজনেই খুব চিন্তায় আছি। এখনও আমাদের কি করা উচিত কিছুই বুঝে উঠতে পারছি না । plz mam এবিষয়ে আমাদের কি করা উচিত? সে বিষয়ে পরামর্শ চাই যাতে আমরা দুজনেই মা ও বাবা হতে পারি ।
প্রশ্ন-( Ghas Foring)
amar biye hoyese pray sare 5 bosor hobe,kintu allah akhono kono baccha day ni,biyer 6mas por tyfoid hoyesilo,osud kheye valo hoi,kisudin valoi silam,kintu ak bosor por abaro tyfoid dakha dey,abar valo kore porikkha nirikkha korar por 14 ta injection 7din sokal sondha nai abong 2ta saline nei,er por allar rohmote sustho hoi. . tar ak bosor por amar bon tb dhora pore,tar jonno 9mas osud kheyesi seta silo 2013 sale..ami allar rohmote tb thekeo susthota lav kori,,2014 gainy dr. dekhai,altrasno kori ,report dekhe bole kono somossa nai,tb hobar karone baccha dharon khomota durbol hoye gase kisudin gele durbolota kete sob thik hoye,ami ai muhurte ki korte pari,poramorso diye upokrito korben…..r akta kotha amar sami seo chekup korese tar report valo,taro naki kono somossa nai..


অনেকেই বলে আমার বাচ্চা প্রতিবন্ধি হবে এখন আমার কি করা উচিৎ?

স্বাচিপ এর নেতা কর্মীদের ফেসবুক প্রোফাইল ও কাভার ছবিসহ সকলকে কালো ব্যাজ ধারণ করার আহ্বান জানান স্বাচিপ এর মহাসচিব - প্রফেসর ডাঃ এম এ আজিজ


আরো পড়ুন...

ই- কিউর প্রেসক্রিপশান সফটওয়্যার ও এপস চিকিৎসকদের মাঝে ফ্রি বিতরণ করবে ড্যাফোডিল সফটওয়্যার লিমিটেড ই- কিউর প্রেসক্রিপশান সফটওয়্যার ও এপস চিকিৎসকদের মাঝে ফ্রি বিতরণ করবে ড্যাফোডিল সফটওয়্যার লিমিটেড
বাংলাদেশের ডিজিটাল স্বাস্থ্যব্যবস্থার বর্তমান প্রেক্ষাপট নিয়ে অালোচনা করেছেন- প্রফেসর ডাঃ এম এ অাজিজ বাংলাদেশের ডিজিটাল স্বাস্থ্যব্যবস্থার বর্তমান প্রেক্ষাপট নিয়ে অালোচনা করেছেন- প্রফেসর ডাঃ এম এ অাজিজ
স্বাচিপ এর নেতা কর্মীদের ফেসবুক প্রোফাইল ও কাভার ছবিসহ সকলকে কালো ব্যাজ ধারণ করার আহ্বান জানান স্বাচিপ এর মহাসচিব - প্রফেসর ডাঃ এম এ আজিজ স্বাচিপ এর নেতা কর্মীদের ফেসবুক প্রোফাইল ও কাভার ছবিসহ সকলকে কালো ব্যাজ ধারণ করার আহ্বান জানান স্বাচিপ এর মহাসচিব - প্রফেসর ডাঃ এম এ আজিজ
নিঃসন্তান দম্পতির ক্ষেত্রে কে কতটুকু দায়ী ?? নিঃসন্তান দম্পতির ক্ষেত্রে কে কতটুকু দায়ী ??
অনেকেই বলে আমার বাচ্চা প্রতিবন্ধি হবে এখন আমার কি করা উচিৎ? অনেকেই বলে আমার বাচ্চা প্রতিবন্ধি হবে এখন আমার কি করা উচিৎ?
২৬১ কোটি ৩৬ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে বিএসএমএমইউ ২৬১ কোটি ৩৬ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে বিএসএমএমইউ
আপু সিজার না করে কি ডেলিভারি সম্ভব নয়?! আপু সিজার না করে কি ডেলিভারি সম্ভব নয়?!
নারীদের মোবাইল অ্যাপ “মায়া আপা” নারীদের মোবাইল অ্যাপ “মায়া আপা”
দৈনিক ৩ ঘন্টার বেশি টিভি দেখলে অকালমৃত্যু? দৈনিক ৩ ঘন্টার বেশি টিভি দেখলে অকালমৃত্যু?

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কার্ডে ঈদের কেনাকাটায় ব্যাংকের ছাড়
এসপি বাবুলকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারকে নিয়ে গেছে পুলিশ
পৌর নির্বাচন নিয়ে মোবাইল অ্যাপ
নির্দিষ্ট স্থানে কোরবানির উদ্যোগে সাড়া মেলেনি