সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১২ জুন ২০১২
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ব্যাংকারস’ সিটিও ফোরামের উদ্যোগে ‘নিরাপদ ই-ব্যাংকিং সেবা: সমস্যা ও সমাধান” শীর্ষক কর্মশালা
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ব্যাংকারস’ সিটিও ফোরামের উদ্যোগে ‘নিরাপদ ই-ব্যাংকিং সেবা: সমস্যা ও সমাধান” শীর্ষক কর্মশালা
৬২৯ বার পঠিত
মঙ্গলবার ● ১২ জুন ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্যাংকারস’ সিটিও ফোরামের উদ্যোগে ‘নিরাপদ ই-ব্যাংকিং সেবা: সমস্যা ও সমাধান” শীর্ষক কর্মশালা

ব্যাংকারস’ সিটিও ফোরামের উদ্যোগে ‘নিরাপদ ই-ব্যাংকিং সেবা: সমস্যা ও সমাধান” শীর্ষক কর্মশালা
ব্যাংকারস’ সিটিও ফোরাম অফ বাংলাদেশের (বিসিটিও) উদ্যোগে গত ৯ জুন ঢাকার স্থানীয় একটি হোটেলে ‘নিরাপদ ই-ব্যাংকিং সেবা: সমস্যা ও সমাধান’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। বিসিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাশগুপ্ত অসীম কুমার এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এসোসিয়েশন অব ব্যাংকার’স বাংলাদেশের চেয়ারম্যান এবং এনসিসি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ নুরুল আমিন।
তপন কান্তি সরকার তার সূচনা বক্তব্যে বলেন, কেবল উন্নত দেশ নয় উন্নয়নশীল দেশেও অর্থনৈতিক উন্নয়ন ও সহযোগীতায় ই-ব্যাংকিং গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। অর্থনৈতিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের দ্রুত ও নিরাপদ সেবা প্রদানের মাধ্যমে সে দেশের অর্থনৈতিক কর্মকান্ডের উন্নয়ন অনেকাংশে নির্ভরশীল কিন্তু ই-ব্যাংকিং সেবার সঠিক ও নিরাপদ ব্যবহার নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জের বিষয়। চেক এবং প্রথাগত বিভিন্ন উপকরণ ব্যতিত কেবল মাত্র ইলেকট্রনিক সিগনালের মাধ্যমে অর্থনৈতিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের অর্থের আদান-প্রদানই ই-ব্যাংকিং হিসেবে পরিচিত। সাধারনত এটিএম, ডেবিট কার্ড, পাসওয়ার্ড, পিন ব্যবহারের মাধ্যমে ই-ব্যাংকিং সেবা প্রদান করা হয়। এই সেবা নিরাপদ করার জন্য পিন কোড, স্ক্যান সিগনেচার, ফিঙ্গার প্রিন্ট ইত্যাদি সঠিক উপায়ে যাচাই করা হয়। বাংলাদেশে ই-ব্যাংকিং সুবিধা সমূহের মধ্যে ২৪ ঘন্টার যেকোন সময়ে টাকা উত্তোলন, বিল প্রদান, ব্যালেন্স এষ্টেটমেন্ট যাচাই, ব্যালেন্স ট্রান্সফার ইত্যাদি সুবিধা সমূহ বিদ্যমান। এই সুবিধা সময় সাশ্রয় ছাড়াও বিভিন্ন ব্যয় সংকোচন এবং অর্থের সঠিক ও নিরাপদ সরবরাহের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করে।
বিশেষ অতিথির বক্তব্যে মোহাম্মদ নুরুল আমিন বলেন, বর্তমান পরিস্থিতিতে নিরাপদ ই-ব্যাংকিং এর উপর জোর দিতে হবে এবং তিনি আশা প্রকাশ করেন যে এই ধরনের ওর্য়াকশপ ব্যাংকের নিরাপত্তা জনিত ক্রটি দুর করতে সহায়তা করবে।
অনুষ্ঠানের প্রধান অতিথি দাশগুপ্ত অসীম কুমার তাঁর বক্তব্যে সময় উপযোগী এই ধরনের কর্মশালা আয়োজন করার জন্য ব্যাংকার্স সিটিও ফোরামকে ধন্যবাদ জানান এবং বাংলাদেশ ব্যাংক নিরাপদ ই-ব্যাংকিং সেবা প্রদানের জন্য ইতিমধ্যে কি কি উদোগ্য নিয়েছেন তার ব্যাখ্যা দেন এবং ব্যাংকগুলোকে আরো বেশী নিরাপত্তার উপর জোর দেয়ার আহবান জানান ।
অনুষ্ঠানে ব্যাংকারস’ সিটিও ফোরামের সদস্য অর্থ মন্ত্রণালয়ের পরামর্শক মোঃ এমডি নাজমুল হক, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আবুল কাশেম মোঃ শিরিন, ফোরামের ভাইস প্রেসিডেন্ট ও ব্র্যাক ব্যাংকের সিটিও নওয়েদ ইকবাল, ফোরামের সেক্রেটারী ও আল-আরাফা ইসলামি ব্যাংকের সিটিও সৈয়দ মাসুদুল বারী, ট্রেজারার ও কর্মাশিয়াল ব্যাংক অব সিলনের সিটিও ইজাজুল হক, অর্থ মন্ত্রণালয়ের আইটি কনসালটেন্ট দেবদুলাল রায়সহ বিভিন্ন ব্যাংকের কর্মকর্তারা ই-ব্যাংকিং সম্পর্কে তাদের বাস্তব অভিজ্ঞতা উপস্থাপন করেন।
উল্লেখ্য, উক্ত কর্মশালার মাধ্যমে এই প্রথম ই-ব্যাংকিং এর নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের উর্দ্ধতন কর্মকর্তা এবং সমস্ত ব্যাংকের আইটি কর্মকর্তাগন যৌথভাবে তাদের মত বিনিময় করেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি