সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১২, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ১০ মার্চ ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » আলিবাবার মাধ্যমে ক্রস বর্ডার ই-কমার্স বিজনেস বিষয়ক কর্মশালা
প্রথম পাতা » আইসিটি সংবাদ » আলিবাবার মাধ্যমে ক্রস বর্ডার ই-কমার্স বিজনেস বিষয়ক কর্মশালা
৫৯৯ বার পঠিত
রবিবার ● ১০ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আলিবাবার মাধ্যমে ক্রস বর্ডার ই-কমার্স বিজনেস বিষয়ক কর্মশালা

---গ্লোবাল ই-কমার্স বিজনেস জায়ান্ট আলিবাবার চ্যানেল ব্যাবহার করে দেশীয় ম্যানুফ্যাকচারার এবং উদ্যোক্তাদের পন্যকে বিশ^ব্যাপী ছড়িয়ে দিতে ক্রস বর্ডার ই-কমার্স বিজনেস এবং রপ্তানী বিষয়ক একটি কর্মশালা ৯ মার্চ রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে অনুষ্ঠিত হয়। ‘ট্রেডিং বিয়ন্ড বর্ডার’ শিরোনামের এই কর্মশালা যৌথভাবে আয়োজন করে আলিবাবার বাংলাদেশ চ্যানেল পার্টনার স্কাইটেক সলিউশনস এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব)। কর্মশালায় ২৫০ জন ই-কমার্স উদ্যোক্তা ও ম্যানুফ্যাকচারার অংশগ্রহন করেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ই-ক্যাব পরিচালক সাইদুর রহমান। দেশীয় ই-কমার্স  উদ্যোক্তাদের পণ্যগুলো দেশের বাইরে রপ্তানী করে রেমিটেন্স আনার সুযোগ এবং ক্রস বর্ডার ই-কমার্স পলিসি বিষয়ে আলোচনা করেন তিনি।

এরপর লোকাল টু গ্লোবাল বিজনেস সম্প্রসারন বিষয়ে আলোচনা করেন স্কাইটেক এর হেড অফ ডিজিটাল মার্কেটিং কামরুল হাসান। দেশের বাজার এবং আন্তর্জাতিক বাজারের তুলনা, পন্য রপ্তানী করার ধাপসমূহ এবং রপ্তানী করার জন্য প্রয়োজনীয় বিষয়- মার্কেটিং, লজিস্টিক সাপোর্ট, কোম্পানি রেজিস্ট্রেশন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন তিনি। আলিবাবা, ইবে এবং এমাজনে পন্য রপ্তানী করে সফল হয়েছেন এমন কিছু উদ্যোক্তাদের সাকসেস স্টোরি শেয়ার করেন তিনি।

পরের সেশনে আলিবাবার মাধ্যমে বিজনেস শুরুর প্রক্রিয়াসমূহ নিয়ে আলোচনা করেন ফয়সাল দোলন। আলিবাবার মেম্বার হবার সুবিধা, আলিবাবাতে একাউন্ট বা স্টোর খোলার পদ্ধতি, স্টোর ফ্রন্ট তৈরি করা, প্রোডাক্ট আপলোড করার পদ্ধতি, স্টোর ম্যানেজ করা, বায়ার খুজে পাওয়া এবং অর্ডার পাওয়ার উপায় ইত্যাদি বিষয়ে বক্তব্য রাখেন তিনি।

এরপর কিনোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন আলিবাবার বিজনেস ম্যানেজার-বাংলাদেশ নাসরি মা। এ সময় তিনি আলিবাবার বিভিন্ন সিস্টার কনসার্ন- আলিবাবা, তাওবাও, আলিপে, টিমল এই প্ল্যাটফর্মগুলো নিয়ে কথা করেন। এরপর আলিবাবার মাধ্যমে বিটুবি ব্যাবসা প্রসারের সুযোগ সম্পর্কে জানান তিনি।

কর্মশালায় সমাপনী বক্তব্য রাখেন বাংলাদেশে আলিবাবার অথোরাইজড চ্যানেল পার্টনার স্কাইটেক সলিউশনস এর সিইও মুসনাদ ই আহমদ। তিনি জানান, আলিবাবার মাধ্যমে পণ্য রপ্তানির জন্য প্রয়োজনীয় সকল সেবা- একাউন্ট খোলা, কোম্পানি রেজিস্ট্রেশন, পেমেন্ট সিস্টেম, স্টোর ম্যানেজমেন্ট এবং মার্কেটিং সকল সাপোর্ট প্রদান করবে স্কাইটেক সলিউশনস। আগ্রহীদের নিয়ে ধারাবাহিকভাবে আরও কর্মশালা এবং সেশন আয়োজনের ঘোষনা দেন তিনি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন
বাজারে অপোর নতুন হ্যান্ডসেট এ৬০
নগদ মেগা ক্যাম্পেইনের উপহার পেলেন ২১ বিজয়ী
বাজারে ইনফিনিক্সের নতুন ফোন হট ৩০
গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো
গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জের মেয়াদ ৩৫ দিন
ফ্যান্টাস্টিক ফ্রাইডের আওতায় জিপিস্টার গ্রাহকদের জন্য বিশেষ অফার
স্যামসাং ফোন ক্রয়ে বাংলালিংকের ফ্রি ইন্টা‌রনেট
ড্যাফোডিল পলিটেকনিকে প্রজেক্ট ফেস্ট অনুষ্ঠিত
নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও জেডটিই এর মধ্যে চুক্তি