সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১২ জুলাই ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » সিম নিবন্ধন প্রক্রিয়ার নিয়ম মানছে না অপারেটররা প্রি-অ্যাকটিভেটেড সিম বিক্রি বন্ধের নির্দেশ
প্রথম পাতা » আইসিটি আপডেট » সিম নিবন্ধন প্রক্রিয়ার নিয়ম মানছে না অপারেটররা প্রি-অ্যাকটিভেটেড সিম বিক্রি বন্ধের নির্দেশ
৫২৬ বার পঠিত
বৃহস্পতিবার ● ১২ জুলাই ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিম নিবন্ধন প্রক্রিয়ার নিয়ম মানছে না অপারেটররা প্রি-অ্যাকটিভেটেড সিম বিক্রি বন্ধের নির্দেশ


sim.jpg

নিবন্ধনের আগে চালু করা (প্রি-অ্যাকটিভেটেড) সিম বিক্রি বন্ধ করতে সেলফোন অপারেটরদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ জন্য ৯০ দিন সময় পাচ্ছেন অপারেটররা। এ হিসাবে আগামী ১১ অক্টোবর থেকে নিবন্ধনের তথ্য যাচাই করেই সংযোগ চালু করতে হবে অপারেটরদের।
গতকাল বুধবার বিটিআরসি কার্যালয়ে অপারেটরদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। ৬ সেলফোন অপারেটরের প্রতিনিধিই বৈঠকে উপস্থিত ছিলেন।
জানা গেছে, বিক্রির সময় যথাযথ প্রক্রিয়ায় নিবন্ধনশেষে প্রতিটি সিম চালুর বিধান রয়েছে। তবে অপারেটররা এ নিয়ম মানছেন না। কেনার সঙ্গে সঙ্গেই ব্যবহার করা যায় এসব সিম। এতে নিবন্ধন না করেও ব্যবহার করা যাচ্ছে সংশ্লিষ্ট অপারেটরের সংযোগ। নিবন্ধনহীন এসব সিম ব্যবহারের মাধ্যমে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডও বাড়ছে। এসব অপরাধের ক্ষেত্রে অপারেটররা দায়দায়িত্বসংশ্লিষ্ট পরিবেশক ও খুচরা বিক্রেতার ওপর চাপিয়ে দেয়। এ জন্য প্রতিটি সিমের তথ্য সংরক্ষণ নিশ্চিত করতে প্রি-অ্যাকটিভেটেড সিম বিক্রি বন্ধের নির্দেশ দিল বিটিআরসি।
এ ক্ষেত্রে পরিবেশক ও খুচরা বিক্রেতারা সিম বিক্রির পর নিবন্ধন নিশ্চিত হলেই কেবল গ্রাহকের সংযোগ চালু হবে। এর মাধ্যমে ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে সিম নিবন্ধন বন্ধ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এ প্রসঙ্গে বিটিআরসি চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ বলেন, সিম কেনার সময় নিবন্ধনে দেয়া তথ্য যাচাই করে সংযোগ চালু করতে হবে অপারেটরদের। এ জন্য তাদের ৯০ দিন সময় দেয়া হয়েছে। এ সময়ের পর প্রি-অ্যাকটিভেটেড সিম বিক্রি করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে বিটিআরসি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার