সর্বশেষ সংবাদ
ঢাকা, জুলাই ২৭, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ৯ জুন ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » স্টুডেন্ট অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে এলো বিকাশ
প্রথম পাতা » আইসিটি সংবাদ » স্টুডেন্ট অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে এলো বিকাশ
১৫৪ বার পঠিত
রবিবার ● ৯ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্টুডেন্ট অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে এলো বিকাশ

---শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে এলো বিকাশ। ক্যাশলেস সমাজ গড়ার লক্ষ্যে ও ভবিষ্যৎ প্রজন্মকে ডিজিটাল লেনদেনে প্রস্তুত করতে ১৪-১৮ বছর বয়সীদের জন্য এই বিশেষ অ্যাকাউন্ট, যা যুক্ত থাকবে তাদের মা অথবা বাবার বিকাশ অ্যাকাউন্টের সঙ্গে। এই ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’ খুলতে প্রয়োজন হবে ডিজিটাল জন্ম সনদ, মা অথবা বাবার বিকাশ অ্যাকাউন্ট নাম্বার এবং তাদের সম্মতি। দেশের স্মার্ট অর্থনীতির অভিযাত্রায় নতুন প্রজন্মকে ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তিতে আনতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী প্রবর্তন করা হলো এই ‘স্টুডেন্ট অ্যাকাউন্ট’।

শিক্ষার্থীদের স্কুল কলেজের ফি পরিশোধ, ছোট ছোট দৈনন্দিন কেনাকাটা, মোবাইল রিচার্জ, কাউকে টাকা পাঠানো, বিল পরিশোধ সহ কয়েক ধরনের সেবা নেয়া যাচ্ছে এই অ্যাকাউন্ট থেকে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে এই অ্যাকাউন্টে সর্বোচ্চ ৩০ হাজার টাকা রাখা যাবে। দিনে ৫ হাজার টাকা এবং এক মাসে সর্বোচ্চ ২৫ হাজার টাকা লেনদেন করতে পারবেন এই অ্যাকাউন্টধারীরা। স্টুডেন্ট অ্যাকাউন্টে সেন্ড মানি-এর মাধ্যমে টাকা গ্রহণ করা গেলেও এখানে ক্যাশ ইন বা অ্যাড মানি সেবা ব্যবহারের সুযোগ থাকছেনা।

বিকাশ অ্যাপ দিয়ে স্টুডেন্ট অ্যাকাউন্ট খুলতে শুরুতে অ্যাপ ডাউনলোড করে লগইন/রেজিস্টার-এ ট্যাপ করতে হবে। নিজের মোবাইল নাম্বার দিয়ে ‘জন্ম সনদ’ অপশনটি সিলেক্ট করতে হবে। এখানে ডিজিটাল জন্ম সনদের ছবি তুলে আরও কিছু ব্যক্তিগত তথ্য দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে। এরপর নমিনি হিসেবে মা অথবা বাবাকে বেছে নিয়ে তাদের সচল বিকাশ অ্যাকাউন্ট নাম্বার দিয়ে নিশ্চিত করতে হবে। ওই নাম্বারে একটি ভেরিফিকেশন কোড যাবে। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ভেরিফিকেশন কোডটি ব্যবহার করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। নির্দিষ্ট ধাপ অনুসরণ করে সফলভাবে এই অ্যাকাউন্ট খুললেই বিকাশের পক্ষ থেকে নতুন অ্যাকাউন্টে ২৫ টাকার বোনাস পেয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। তাছাড়া, কিছু নির্দিষ্ট লেনদেন করার পর শর্ত সাপেক্ষে আরও ১০৫ টাকা বোনাস পাওয়ার সুযোগ থাকছে।

মা অথবা বাবা যেকোনো সময় তাঁর বিকাশ অ্যাপের স্টেটমেন্ট থেকে সন্তানের অ্যাকাউন্টের সব লেনদেন দেখভাল করতে পারবেন। সংবাদ বিজ্ঞপ্তি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
১৬-১৮ জুলাই রিয়েলমি সার্ভিস ডে
সারা দেশে মোবাইল ইন্টারনেট বন্ধ
অনলাইন উদ্যোক্তাদের সেলস বৃদ্ধিতে কাজ করছে হেল্পার প্ল্যাটফর্ম
ডিজিটালাইজিং ইন্টারন্যাশনাল ট্রেড বিষয়ে আইসিসি’র কর্মশালা
দারাজে টেকনো স্পার্ক গো ২০২৪ এর নতুন ভ্যারিয়েন্ট
ফটো ও ভিডিও নিয়ে ভিভোর ক্যাম্পেইন
বেসিসের ফিনটেক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান নিয়াজ মোর্শেদ এলিট
বাংলালিংক ও আইসিএমএবি-এর যৌথ আয়োজনে একাউন্টেন্টদের জন্য নলেজ শেয়ারিং সেশন
বিইউপি ও নগদ যৌথভাবে চালু করছে কন্টেন্ট ক্রিয়েশন কোর্স
ডেলের সেরা সল্যুশন প্রোভাইডার স্মার্ট টেকনোলজিস