সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৮, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১৯ জুলাই ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » গুগলের হার্ডওয়্যার ব্যবসা মুনাফা পাবে ?
প্রথম পাতা » আইসিটি আপডেট » গুগলের হার্ডওয়্যার ব্যবসা মুনাফা পাবে ?
৪৯৩ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৯ জুলাই ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গুগলের হার্ডওয়্যার ব্যবসা মুনাফা পাবে ?

 গুগলের হার্ডওয়্যার ব্যবসা মুনাফা পাবে ?

শেয়ারবাজার ওয়ালস্ট্রিটে সবসময়ই আলাদা কদর ছিল গুগলের। সফটওয়্যারভিত্তিক প্রতিষ্ঠান হলেও সম্প্রতি সার্চ জায়ান্ট গুগল প্রবেশ করেছে হার্ডওয়্যার বাজারে। এতে ওয়ালস্ট্রিটের সঙ্গে গুগলের এ সুসম্পর্ক কত দিন থাকবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্লেষকরা। তারা মনে করছেন, সফটওয়্যারের মতো মুনাফা দিতে পারবে না গুগলের হার্ডওয়্যার ব্যবসা। এটি প্রভাব ফেলতে পারে গুগলের মূল ব্যবসায়। দু-এক দিনের মধ্যেই প্রতিষ্ঠানটির দ্বিতীয় প্রান্তিকের আর্থিক খতিয়ান প্রকাশ করার কথা। খবর রয়টার্সের।
সার্চ জায়ান্ট হিসেবে বেশি পরিচিত হলেও ইন্টারনেট খাতে প্রায় সব ধরনের সেবা দিয়ে থাকে গুগল। সম্প্রতি হার্ডওয়্যার বাজারে জোরেশোরেই হাঁটতে শুরু করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যেই বাজারে এনেছে নিজস্ব ট্যাবলেট নেক্সাস সেভেন, ডিজিটাল মিডিয়া প্লেয়ার নেক্সাস কিউ, গুগল স্মার্ট গ্লাস, কাজ করছে চালকবিহীন গাড়ি নিয়েও।
মে মাসে মটোরোলাকে অধিগ্রহণে সব প্রক্রিয়া সম্পন্ন করে গুগল। বিশ্লেষকদের মতে, গুগল হার্ডওয়্যার বাজারে প্রবেশের অন্যতম হাতিয়ার হবে মটোরোলা মবিলিটি। বিজিসি পার্টনারসের বিশ্লেষক কলিন জিলিস বলেন, মটোরোলাকে অধিগ্রহণের পর প্রথমবারের মতো প্রান্তিক ফল প্রকাশ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বিষয়টি ইতিবাচক নাও হতে পারে।
সম্প্রতি প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ১৪ শতাংশ। এর আগে গুগলের শেয়ারের দাম ছিল ৬৭০ ডলার ২৫ সেন্ট। কলিন জিলিস আরও বলেন, কিছুদিন ধরে ল্যারি পেজের অসুস্থতা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে বিনিয়োগকারীর মধ্যে। জানা গেছে, তিনি তার কণ্ঠস্বর নিয়ে সমস্যায় আছেন। তবে তার সমস্যা স্পষ্ট নয়। এভাবে অসুস্থ হয়ে যাওয়া প্রতিষ্ঠানটির জন্য ভালো ফল বয়ে আনবে না।
সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ ২০১১ সালের এপ্রিলে নতুন করে দায়িত্ব নেন। প্রতিষ্ঠানের জন্য অনেক কার্যকর সিদ্ধান্ত নেন তিনি। কয়েকটি রুগ্ণ ব্যবসা বন্ধ করে দিয়ে কোম্পানির অগ্রগতি ত্বরান্বিত করেন তিনি। তার নেতৃত্বেই যাত্রা করে গুগলের সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস।
বিনিয়োগকারীদের মূল শঙ্কার জায়গা প্রতিষ্ঠানটির পক্ষে হার্ডওয়্যার বাজারে প্রবেশ। বিশ্লেষকদের মতে, হার্ডওয়্যার বাজারে মুনাফা করার সুযোগ কম। এ ছাড়া হার্ডওয়্যারের ক্ষেত্রে অ্যাপল ও স্যামসাং এরই মধ্যে জেঁকে বসেছে। এতে নতুন করে বাজার তৈরি করা কঠিন হবে বলে মনে করেন তারা। গুগলের নেক্সাস সেভেন ট্যাবলেট কম্পিউটারের হার্ডওয়্যার অংশীদার হবে তাইওয়ানের আসুসটেক। মটোরোলার অধীনে স্মার্টফোনও বাজারে আনতে যাচ্ছে। এ ব্যাপারে রবার্ট ডব্লিউ বেয়ার্ড অ্যান্ড কোর বিশ্লেষক কলিন সেবাস্তিয়ান বলেন, ‘গুগলের ব্যবস্থাপনা পর্ষদের পক্ষ থেকে আমাদের অবহিত করা উচিত। হার্ডওয়্যার বাজার নিয়ে তাদের পরিকল্পনা ও এর ব্যবসা নিয়ে বিনিয়োগকারীকে জানানো উচিত প্রতিষ্ঠানটির।’ তিনি আরও বলেন, স্মার্টফোনের বাজারে বড় ধরনের পরিবর্তন ঘটেছে। বর্তমান পরিস্থিতিতে নতুন প্রতিষ্ঠানের জন্য এ বাজার থেকে মুনাফা নিশ্চিত করা কঠিন। মটোরোলাকে অধিগ্রহণের পর প্রতিষ্ঠানটি এ ব্যাপারে খুব কম তথ্যই প্রকাশ করেছে। অবশ্য কিছু বিনিয়োগকারীর আশা, মটোরোলাকে অধিগ্রহণ করায় পেটেন্ট সুবিধা পাবে গুগল। মটোরোলার হার্ডওয়্যার বাজার গুগলের উচ্চ মুনাফার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। মটোরোলা হার্ডওয়্যার নির্মাণের জন্য নির্ভর করে চীন, তাইওয়ান ও ব্রাজিলের ওপর। এ খাত এখনো লোকসানের মধ্যে রয়েছে, যা প্রভাব ফেলবে গুগলের মুনাফায়। প্রথম প্রান্তিকে মটোরোলা লোকসান করে ৮ কোটি ৬০ লাখ ডলার।
গুগলের প্রথাগত ব্যবসার রাজস্ব যথেষ্ট সন্তোষজনক। অংশীদার ওয়েবসাইটের রাজস্ব ছাড়াই দ্বিতীয় প্রান্তিকে গুগলের রাজস্ব হয়ে থাকতে পারে ৮৪৪ কোটি ডলার, যা আগের প্রান্তিকের চেয়ে ২২ শতাংশ বেশি। বিশ্লেষকদের আশঙ্কা মটোরোলার সঙ্গে সমন্বিত হিসাবে তা কমে দাঁড়াতে পারে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ