সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৬, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৯ আগস্ট ২০১২
প্রথম পাতা » প্রধান সংবাদ » ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমল
প্রথম পাতা » প্রধান সংবাদ » ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমল
৫৮৬ বার পঠিত
বৃহস্পতিবার ● ৯ আগস্ট ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমল

ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমল
ব্যান্ডউইথের পাইকারি মূল্য কমল আরও এক দফা। সংশোধিত ট্যারিফে প্রতি মেগাবিটস/সে. গতির ব্যান্ডউইথের দাম নির্ধারণ করা হয়েছে দুই হাজার টাকা। আর ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের জন্য প্রতি মেগাবিটস ব্যান্ডউইথের মূল্য নির্ধারণ করা হয়েছে আট হাজার টাকা।
চলতি মাসের ১ আগস্ট থেকে হ্রাসকৃত নতুন এই ট্যারিফ কার্যকর হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। কমিশনের দাফতরিক ওয়েব সাইটে গত ৬ আগস্ট এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এ সম্পর্কে ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের পদক্ষেপ হিসেবে ধারাবাহিকভাবে ইন্টারনেটের ব্যান্ডউইথ মূল্য কমানো হচ্ছে বলে অভিমত প্রকাশ করেছেন টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু। তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ কার্যকরে ব্যান্ডউইথের ব্যবহার বাড়ানোর বিকল্প নেই। সাধারণ মানুষও যাতে সহজে তথ্যপ্রযুক্তির সেবা পেতে পারে এবং ইন্টারনেটের মাধ্যমে সহজেই তারা যেন তথ্যবিশ্বে প্রবেশ করতে পারে সেদিক মাথায় রেখে ব্যান্ডইউথের মূল্য কমানো হচ্ছে।’
তবে ব্যান্ডউইথের মূল্য কমানোর চেয়ে এর ওপর ভ্যাট প্রত্যাহার বেশি জরুরি বলে মত প্রকাশ করেছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিবি)। ব্যান্ডউইথের মূল্য হ্রাস সংক্রান্ত খবরের প্রতিক্রিয়ায় আইএসপিবির সভাপতি আখতারুজ্জামান মঞ্জু বলেন, ‘কেবল ব্যান্ডউইথের পাইকারি মূল্য কমিয়ে গ্রাহক পর্যায়ে সুবিধা দেয়া যাবে না। বরং ব্যান্ডউইথের ওপর থেকে ভ্যাট তুলে নেয়াটা জরুরি।’ উল্লেখ্য, গত বছর ১ আগস্ট থেকে ব্যান্ডউইথের পাইকারি মূল্য প্রতি মেগাবিটস ১২ হাজার টাকা থেকে কমিয়ে ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়। এর আগে ২০০৯ সালের নভেম্বরে ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ব্যান্ডউইথের মূল্য নির্ধারিত হয় ১৮ হাজার টাকা। এরপর করা হয় ১২ হাজার টাকা। সব মিলে গত ৪ বছরে ৫ বার ব্যান্ডউইথের মূল্য কমল। তাছাড়া শুধু কল সেন্টারের জন্য বর্তমানে প্রতি মেগাবিটস ব্যান্ডউইথের মূল্য ৬ হাজার টাকা।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ
শাওমি থেকে পুরস্কৃত হল ডিএক্সটেল
দেশের বাজারে ডাহুয়ার নতুন ওয়্যারলেস সিসি ক্যামেরা
মাশরাফি বিন মুর্তজার সঙ্গে উপায় এজেন্টদের সাক্ষাৎ
হুয়াওয়ের ক্লাউড সেবা ব্যবহার করবে উৎকর্ষ
মাইজিপি অ্যাপে খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট
গ্রাহকদের জন্য এইচআর সমাধান নিয়ে আসলো বাংলালিংক ও এস বিজনেস
বাজারে রিয়েলমি’র নতুন স্মার্টফোন সি৬৫