সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৬, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ৫ অক্টোবর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » ফেসবুকের নতুন মাইলফলক
প্রথম পাতা » আইসিটি আপডেট » ফেসবুকের নতুন মাইলফলক
৪৯৫ বার পঠিত
শুক্রবার ● ৫ অক্টোবর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফেসবুকের নতুন মাইলফলক

ফেসবুকের নতুন  মাইলফলক১০০ কোটি ব্যবহারকারীর মাইলফলক স্পর্শ করেছে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক। আজ ৪ অক্টোবর ফেসবুকের প্রতিষ্ঠাতা ও বর্তমান নির্বাহী মার্ক জাকারবার্গ তাঁর ফেসবুক পোস্টে এ তথ্য দিয়েছেন।
জাকারবার্গ তাঁর ফেসবুক পোস্টে ফেসবুক ব্যবহারকারীদের ধন্যবাদ জানিয়েছেন এবং ১০০ কোটি মানুষের সেবা করতে পেরে তিনি গর্বিত বলেই উল্লেখ করেছেন।
জাকারবার্গ আরও জানিয়েছেন, ফেসবুককে উন্নত করতে তিনি প্রতিদিন কাজ করে যাবেন এবং সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে যাওয়ার আশা প্রকাশ করেন।
জাকারবার্গের তথ্য অনুসারে, ৪ অক্টোবর থেকে ফেসবুক ব্যবহারকারীর বর্তমান সংখ্যা ১০০ কোটি পার হয়ে গেছে। এর আগে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে আয়ের প্রতিবেদন প্রকাশের সময় সাড়ে ৯৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য প্রকাশ করেছিল পাবলিক প্রতিষ্ঠান হিসেবে নাম লেখানো ফেসবুক। ডিজিটাল মার্কেটিং ফার্ম আইক্রসিংয়ের বিশ্লেষক গ্রেগর লিয়ন্সের মতে, পাবলিক কোম্পানি হিসেবে লোকসানের মুখে পড়লেও এ সাইটটির জনপ্রিয়তা বেড়েই চলেছে। বর্তমানে ফেসবুক ব্যবহারের দিক থেকে শীর্ষে যুক্তরাষ্ট্র, দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।
জাকারবার্গ জানিয়েছেন, প্রতিমাসে অন্তত একবার ফেসবুকে লগইন করেন এমন ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটির মাইলফলক স্পর্শ করায় তিনি ও তাঁর ফেসবুক দল গর্বিত।
ফেসবুক ব্যবহারকারী বাড়ার হার ও পরিসংখ্যান যাচাই করে আইক্রসিং জানিয়েছে, ২০১০ সালে ৫০ কোটির মাইলফলক স্পর্শ করার পর ২০১১ সালের জুলাই মাসে ফেসবুক ব্যবহারকারী হয় ৭৫ কোটি। চলতি বছরের এপ্রিলে আইপিও নিবন্ধনের সময় ৯১ কোটি ১০ লাখ ব্যবহারকারীর তথ্য জানিয়েছিল ফেসবুক। এক বছরে ফেসবুক ব্যবহারকারীর বৃদ্ধির হার বেড়েছে ২৯ শতাংশ। জুলাই মাসের শেষ নাগাদ সাড়ে ৯৫ কোটি ব্যবহারকারী হয় ফেসবুকের।
প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, ভারত, ব্রাজিলের মতো উন্নয়নশীল দেশগুলোতে ফেসবুক ব্যবহারকারী বেড়ে যাওয়া এবং মুঠোফোনে ফেসবুক ব্যবহারের সুবিধা যোগ হওয়ায় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে।
এদিকে, ফেসবুকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে গুগলের চালু করা সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ‘গুগল প্লাস’ ব্যবহারকারীর সংখ্যাও দ্রুত বাড়ছে। এক বছর পার করে গুগল প্লাস ব্যবহারকারীর সংখ্যা ২৫ কোটির মাইলফলক স্পর্শ করেছে।
উল্লেখ্য, ২০০৪ সালে ফেসবুক তৈরি করেন মার্ক জাকারবার্গ।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ
শাওমি থেকে পুরস্কৃত হল ডিএক্সটেল
দেশের বাজারে ডাহুয়ার নতুন ওয়্যারলেস সিসি ক্যামেরা
মাশরাফি বিন মুর্তজার সঙ্গে উপায় এজেন্টদের সাক্ষাৎ
হুয়াওয়ের ক্লাউড সেবা ব্যবহার করবে উৎকর্ষ
মাইজিপি অ্যাপে খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট
গ্রাহকদের জন্য এইচআর সমাধান নিয়ে আসলো বাংলালিংক ও এস বিজনেস