সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৭, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১ জানুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি আপডেট » দেশে গত বছরে তথ্যপ্রযুক্তির উল্লেখযোগ্য ঘটনা
প্রথম পাতা » আইসিটি আপডেট » দেশে গত বছরে তথ্যপ্রযুক্তির উল্লেখযোগ্য ঘটনা
৫০৬ বার পঠিত
মঙ্গলবার ● ১ জানুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশে গত বছরে তথ্যপ্রযুক্তির উল্লেখযোগ্য ঘটনা

দেশে গত বছরে তথ্যপ্রযুক্তির উল্লেখযোগ্য ঘটনা

ব্যক্তিগত সাফল্য

আউটসোর্সিং কাজ পাওয়ার সবচেয়ে বড় ওয়েবসাইট ওডেস্কের তিনটি বিভাগে সেরা ফ্রিল্যান্সার তালিকায় স্থান বাংলাদেশের সাঈদ ইসলামের। আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে গত বছর রৌপ্য পদক জয় করেন ধনঞ্জয় বিশ্বাস ও বৃষ্টি শিকদার। ফ্রিল্যান্সার ডট কমে লোগোবিষয়ক প্রতিযোগিতায় গত বছর শীর্ষস্থান অর্জন করেন বাংলাদেশের শাওন রহমান।

অ্যাসোসিওর সভাপতি বাংলাদেশ
তথ্যপ্রযুক্তির ব্যবসা খাতের আন্তর্জাতিক সংগঠন এশিয়ান ওশেনিয়ান অ্যাসোসিয়েশন অব কম্পিউটিং অর্গানাইজেশনের (অ্যাসোসিও) সভাপতি হিসেবে গত বছরের নভেম্বর মাসে দায়িত্ব বুঝে নিয়েছেন বাংলাদেশের আবদুল্লাহ এইচ কাফি। তিনি প্রথম বাংলাদেশি তথ্যপ্রযুক্তি ব্যবসায়ী হিসেবে কোনো আন্তর্জাতিক সংগঠনের সভাপতি হলেন। এ ছাড়া টি আই এম নুরুল কবির ডট অর্গের উপদেষ্টা এবং এস এম ইকবাল উইটসার কার্যনির্বাহী পর্ষদের সদস্য নির্বাচিত হয়েছেন ২০১২ সালে।

স্মার্টফোনের অ্যাপস তৈরিতে আগ্রহ
স্মার্টফোনের ব্যবহার, সঙ্গে এর জন্য বিশেষ প্রোগ্রাম (অ্যাপস) তৈরির ব্যাপারে আগ্রহ বেড়েছে বাংলাদেশের তরুণদের। দেশে ইএটিএল অ্যাপস ও মোবিও অ্যাপ নামে দুটি অ্যাপস্টোরও চালু হয়েছে। এদিকে অ্যাপ তৈরির প্রতিযোগিতা দেখা গেছে গত বছর। হ্যাকাথন নামেও একাধিক তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রকল্প তৈরির প্রতিযোগিতা হয়েছে গত বছর।

দ্বিতীয়বারের মতো ইন্টারনেট উৎসব
প্রথম বছরের সাফল্যের পর ২০১২ সালে আরও বিস্তৃতভাবে গ্রামীণফোন ও প্রথম আলোর উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ইন্টারনেট উৎসব। সারা দেশে ১২০টি স্কুল ও কলেজে এই আয়োজন ব্যাপক সাড়া ফেলেছে শিক্ষার্থীদের মধ্যে।

সফলতার সঙ্গে মোবাইল ব্যাংকিং
২০১২ সালে এসে মোবাইল ফোনের মাধ্যমে টাকা পাঠানোর বিষয়টি ছড়িয়ে গেছে দেশজুড়ে। এ ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক বিকাশ আছে এগিয়ে। পাশাপাশি ডাচ্-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা জনপ্রিয় হয়ে উঠেছে দেশের সর্বত্র।

ইউটিউব বন্ধ
ইসলাম ধর্ম অবমাননাকারী চলচ্চিত্র ইনোসেন্স অব মুসলিম থাকার কারণে সরকার ২০১২ সালে বাংলাদেশে ইউটিউব বন্ধ করে দেয়। বছরের শেষ পর্যন্ত বন্ধ ছিল ভিডিও আদান-প্রদানের সবচেয়ে জনপ্রিয় এই ওয়েবসাইট।

ই-কমার্স জনপ্রিয় হচ্ছে
অনলাইনে কেনাকাটার বিষয়টা বেশ জোরেসোরেই দেখা গেছে গত বছর। অনেক ব্যক্তিগত উদ্যোক্তা ফেসবুক বেছে নিয়েছেন তাঁদের বাণিজ্যের জন্য। রকমারি ডট কম অনলাইনের মাধ্যমে বই বিক্রিতে উল্লেখযোগ্য জনপ্রিয়তা পেয়েছে। এখনই ডট কম পিছিয়ে ছিল গত বছর। বছরের শেষ ভাগে এসে পুরোনো জিনিসপত্র বিকিকিনির ওয়েবসাইট বিক্রয় ডট কম চালু হয়। দ্রুত সাইটটি জনপ্রিয় হয়ে উঠেছে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ