সর্বশেষ সংবাদ
ঢাকা, জুলাই ১৫, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ৮ সেপ্টেম্বর ২০১৯
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » টেক টিপ্সঃ যেভাবে ইউটিউব চ্যানেল খুলবেন
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » টেক টিপ্সঃ যেভাবে ইউটিউব চ্যানেল খুলবেন
১১৭০ বার পঠিত
রবিবার ● ৮ সেপ্টেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

টেক টিপ্সঃ যেভাবে ইউটিউব চ্যানেল খুলবেন

---
ভ্রমণ করতে ভালোবাসেন তৌসিফ রাহাত। ছুটি পেলেই দেশে-বিদেশে ঘুরতে চলে যান। ভ্রমণের সময় নানা কিছু ভিডিও করেন। সেই ভ্রমণের ভিডিও পরিবার বা বন্ধুদের দেখানোর মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু এখন তাঁর ভিডিও দেখছে সারা পৃথিবীর মানুষ। রাহাত ভিডিও দেখানোর পাশাপাশি এখন আয়ও করছেন। শুধু ভ্রমণ নয় বর্তমানে অনেকেই এখন রান্না, প্রযুক্তি পণ্য পর্যালোচনা, লাইফস্টাইল, গেমিং ভিডিও, সামাজিক সচেতনতার বিষয়সহ বিভিন্ন বিষয়ে ভিডিও তুলে রাখছেন ইউটিউবে। শখের বিষয় দিয়েই পাচ্ছেন তারকা খ্যাতি, আর আয়ও হচ্ছে এ থেকে।
শখ থেকে আয়

‘কুকিং স্টুডিও বাই উম্মি’ নামের ইউটিউবে রান্না ভিডিও রাখেন যুক্তরাষ্ট্রপ্রবাসী উম্মি সেলিম। প্রযুক্তি ব্যবহার করে ইউটিউবের মাধ্যমে গোটা বিশ্বের বাংলাভাষীদের কাছে পৌঁছে দিচ্ছেন নানা পদের রান্নার কলাকৌশল। বিয়ের পর স্বামীর সঙ্গে যুক্তরাষ্ট্রে যান উম্মি সেলিম। সেখানে রান্না নিজেই করতেন। এরপর অবসরেই কাটত তাঁর সারা দিন। রান্নার প্রতি ভালো লাগা ও অবসর সময়ে কিছু করার তাড়না থেকেই ইউটিউব চ্যানেল তৈরি করেন তিনি।

কীভাবে ইউটিউব চ্যানেল খুলবেন
প্রথম আলোর বিজনেস ইন্টেলিজেন্স বিভাগের সহকারী ব্যবস্থাপক মো. মাসুদ কীভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন ও সাজাবেন, সেই বিষয়ে পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, প্রথমেই youtube.com-এ যেতে হবে। এরপর ওপরে ডান পাশে Sign In-এ ক্লিক করে gmail অ্যাকাউন্ট দিয়ে Sign In করুন। ওপরে ডান পাশের গোল চ্যানেল আইকনে ক্লিক করে My Channel-এ ক্লিক করুন। Use YouTube as… বক্স আসবে। দুই শব্দের চ্যানেল নাম হলে তা দুটি ঘরে লিখে ফেলুন। আর দুই শব্দের চ্যানেল নাম না হলে নিচের Use a business or other name-এ ক্লিক করে পছন্দমতো চ্যানেল নাম লিখে Create Channel-এ ক্লিক করে চ্যানেল তৈরি করুন। তারপর সবার ওপরে ডান পাশে Create a video or post-এ (ক্যামেরার ওপর যোগ চিহ্ন দেওয়া আইকন) ক্লিক করলে Upload video এবং Go live অপশন পাবেন। এখান থেকে ভিডিও আপলোড করুন। শিডিউল পোস্টও করতে পারেন। ভিডিও টাইটেল, ভিডিও ডেসক্রিপশন, ট্যাগ, থাম্বনেইল ও প্লে লিস্ট যুক্ত করে Publish-এ ক্লিক করে ভিডিও পাবলিশ করুন। My Channel থেকে Customize Channel-এ ক্লিক করে Channel Icon এবং Channel Art যোগ করুন। Channel Trailer যোগ করুন।
হোম পেজ সাজান। প্লে লিস্ট তৈরি করুন। About-এ ক্লিক করে চ্যানেল ডেসক্রিপশন, ই-মেইল, লোকেশন, সামাজিক যোগাযোগমাধ্যমের লিংক যোগ করুন। Status and Features-এর পাশের Verify অপশনে ক্লিক করে মুঠোফোন নম্বর দিয়ে চ্যানেলটি অবশ্যই ভেরিফাই করে নিন। Channel থেকে Branding-এ ক্লিক করে চ্যানেল ব্র্যান্ডিং করুন। Video Manager থেকে End Screen & Annotation যোগ করুন। Analytics থেকে বিভিন্ন তথ্য দেখে নিতে পারেন।

দরকার ভালো কনটেন্ট
ইউটিউবে ভিডিও থেকে আয় নির্ভর করে বিষয়বস্তু (কনটেন্ট) কতটুকু ভালো, তার ওপর। কনটেন্ট ভালো হলে ভিউ বেশি হয়। প্রথমত সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো কনটেন্ট। কনটেন্ট যদি ভালো না হয়, তাহলে দর্শক দেখবে না। আর দর্শক না দেখলে আপনার আয়ও হবে না। এরপর আসে উপস্থাপনা। ইউটিউবের ক্ষেত্রে কনটেন্টের শব্দও (অডিও) গুরুত্বপূর্ণ।

যত ভিউ তত আয় নয়
যার চ্যানেলে যত বিজ্ঞাপন, তার আয় তত বেশি। এ বিষয়ে একটা ভুল ধারণা আছে, সেটা হলো, যত বেশি মানুষ দেখবে (ভিউ), তত বেশি আয় হবে। তবে বেশি ভিউ হলে বিজ্ঞাপন বেশি পাওয়ার সম্ভাবনা থাকে। আর বিজ্ঞাপন বেশি হলে আয়ও বেশি হয়। কোনো চ্যানেলের মালিক চাইলেই কিন্তু বিজ্ঞাপন আনতে পারবে না। বিজ্ঞাপন ইউটিউব কর্তৃপক্ষই দেয়। ভিউ বেশি হলে বিজ্ঞাপন পাওয়া যায়। আয়টা হয় মূলত বিজ্ঞাপন থেকে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস সার্ভিস ‘জিপিফাই আনলিমিটেড’ আনল গ্রামীণফোন
বাংলাদেশের বাজারে গিগাবাইটের গেমিং মনিটর
বিটিআরসিতে দুই দিনব্যাপী আইক্যান আউটরিচ প্রোগ্রাম অনুষ্ঠিত
মোবাইল গেমিংয়ে ৩০ লাখ টাকা জিতলেন গেমাররা
গোপালগঞ্জে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্ক্র্যাচ প্রোগ্রামিং প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
বাজারে আসছে নতুন স্মার্টফোন এআই পোট্রেইট মাস্টার অনার ২০০ এবং ২০০ প্রো
বাংলাদেশে এআই চালিত আইইএলটিএস প্রস্তুতির সহায়ক প্ল্যাটফর্ম চালু
বেসিস আমেরিকা ডেস্ক চালু
২৭-২৮ জুলাই অনুষ্টিত হবে ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’
টানা দশমবার “জাতীয় রপ্তানি ট্রফি”অর্জন করল সার্ভিস ইঞ্জিন লিমিটেড