সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৬ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » হ্যান্ডসেট বাজারে আনবে ভারতীয় ব্র্যান্ড জেন
প্রথম পাতা » আইসিটি আপডেট » হ্যান্ডসেট বাজারে আনবে ভারতীয় ব্র্যান্ড জেন
৫৪২ বার পঠিত
বৃহস্পতিবার ● ৬ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হ্যান্ডসেট বাজারে আনবে ভারতীয় ব্র্যান্ড জেন

ভারতের অন্যতম হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান জেন বাংলাদেশে সেলফোন বাজারজাত করবে। ভারতীয় ব্র্যান্ড মাইক্রোম্যাক্সের সাফল্যের পর এ পরিকল্পনা হাতে নিয়েছে জেন। জেন মোবাইলের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, চলতি মাসের মাঝামাঝি বাংলাদেশে মোবাইল হ্যান্ডসেট বাজারজাত শুরু করার পরিকল্পনা রয়েছে। এ জন্য কান্ট্রি ম্যানেজার নিয়োগ করা হয়েছে। তবে সম্পূর্ণভাবে হ্যান্ডসেট বাজারজাত করতে আরও সময় লাগবে। পরিকল্পনা অনুযায়ী চলতি বছরের শেষ নাগাদ ব্যবসায়িক কার্যক্রম পুরোপুরি শুরু হবে। বাংলাদেশে হ্যান্ডসেটের কাস্টমাইজেশনের জন্য জেন মোবাইল স্থানীয় সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে।
হ্যান্ডসেট বাজারজাত করার ক্ষেত্রে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পূর্বানুমতির প্রয়োজন হয়। যেকোনো ব্র্যান্ডের অধীনে প্রত্যেক মডেলের জন্য আলাদাভাবে এ অনুমোদন নিতে হয়। কিন্তু জেন মোবাইল এখনো কোনো মডেলের হ্যান্ডসেট বাজারজাতকরণের জন্য আবেদন করেনি বলে বিটিআরসি সূত্রে জানা গেছে।
বাজারজাতকরণের ঘোষণা দিলেও বাংলাদেশে কী পরিমাণ হ্যান্ডসেট বিক্রির লক্ষ্যমাত্রা রয়েছে— সে বিষয়ে কোনো ধারণা দেয়নি জেন। নেপাল, ইন্দোনেশিয়া, মিয়ানমার এবং শ্রীলংকায়ও হ্যান্ডসেট বাজারজাত করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। এ ছাড়া ভারতের বাজারে সেলফোন অপারেটরদের সঙ্গে যৌথ প্যাকেজের আওতায় স্মার্টফোন বিক্রি করবে জেন।
প্রসঙ্গত. বাংলাদেশে বাজারজাত করা ভারতীয় হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোম্যাক্স গত কয়েক বছরে উল্লেখযোগ্য অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে। ভারতের শীর্ষ হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম মাইক্রোম্যাক্স ইনফরমেটিকস, লাভা ইন্টারন্যাশনাল লিমিটেড, স্পাইস মোবাইলস লিমিটেড এবং জেন মোবাইল। মূলত ফিচার ফোনের ক্ষেত্রে এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতা রয়েছে। জেন বর্তমানে ছয়টি মডেলের হ্যান্ডসেটের পাশাপাশি স্বল্পমূল্যের একটি ট্যাবলেট পিসি বাজারজাত করছে। গত অর্থবছরে প্রতিষ্ঠানটি আয় করেছে ৩৫০ কোটি রুপি (৬ কোটি ৩০ লাখ ডলার)।
চলতি অর্থবছরশেষে ৮০ শতাংশ প্রবৃদ্ধি ধরে প্রতিষ্ঠানটির আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০০ কোটি রুপি (৯ কোটি ডলার)। গত অর্থবছরে ৩০ লাখ হ্যান্ডসেট বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। চলতি অর্থবছরে হ্যান্ডসেট ও ট্যাবলেট পিসি বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৫ লাখ।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলাদেশের বাজারে এআই চালিত গিগাবাইটের ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ
কালার চেঞ্জিং গ্লাস আসছে ভিভোর নতুন স্মার্টফোন ভি৩০ লাইট
রিভ চ্যাটের নতুন ভার্শনে ইনস্ট্যান্ট মেসেজিং ও লাইভ চ্যাট এখন ওয়েবসাইটে
থাইল্যান্ডের এআইটি’র সাথে ড্যাফোডিল ইউনিভার্সিটির এমওইউ
বাংলাদেশে ইন্টেলিজেন্ট এর অফিস উদ্বোধন
এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক