সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১১ জুন ২০১৩
প্রথম পাতা » আলোচিত সংবাদ » ইন্টারনেটের দাম কমানোর দাবিতে বনানীতে মাবনন্ধন অনুষ্ঠিত
প্রথম পাতা » আলোচিত সংবাদ » ইন্টারনেটের দাম কমানোর দাবিতে বনানীতে মাবনন্ধন অনুষ্ঠিত
৫০১ বার পঠিত
মঙ্গলবার ● ১১ জুন ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইন্টারনেটের দাম কমানোর দাবিতে বনানীতে মাবনন্ধন অনুষ্ঠিত

ict-movement-photo-03-11-06-13.jpg

গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের মূল্যহার বিটিআরসি কর্তৃক প্রতি মেগাবাইট ১০ পয়সা এবং প্রতি গিগাবাইট ১০ টাকা হারে এবং সর্বনিন্ম গতি ৫১২ কিলোবাইট অবিলম্বে নির্ধারণ ঘোষণা ও বাস্তবায়নের দাবিতে আজ ১১ জুন ২০১৩ খৃস্টাব্দ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় বনানীস্থ কামাল আতাতুর্ক এভিনিউতে তথ্যপ্রযুক্তি আন্দোলন মানববন্ধন করে।

মানববন্ধনে সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থী বায়েজিদ ইবনে হক ও সাউথ ইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী নাঈম আহমেদ শিশিরের নেতৃত্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, সাধারণ জনতা ও তথ্যপ্রযুক্তি আন্দোলনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

মানববন্ধন থেকে আগামী ১২ জুন ২০১৩ খৃঃ বুধবার বিকেল ৩টার মধ্যে বিটিআরসি কার্যালয়ে লাগাতার গণঅবস্থানে যোগ দেয়ার আহ্বান জানিয়ে লিফলেট বিতরণ করা হয়।

মানববন্ধন চলাকালে তথ্যপ্রযুক্তি আন্দোলনের সমন্বয়ক জুলীয়াস চৌধুরী অংশগ্রহণকারী সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, গ্রাহক পর্যায়ে ইন্টারনেটের দাম কমানো গণমানুষের দাবি। আমরা জানতে পেরেছি বিটিআরসি আইএসপিগুলোর সঙ্গে যোগসাজস করে গোজামিল দেয়ার চেষ্টা করছেন। এ ব্যাপারে বিটিআরসির অতীতের রেকর্ডও ভাল নয়। বিটিআরসির সব ধরণের অপতৎপরতা দেশবাসী প্রতিহত করবে।
জুলীয়াস চৌধুরী বলেন, বর্তমানে গ্রামীণফোনের পি৩ প্যাকেজে ১ গিগাবাইট ইন্টারনেট ব্যবহারের খরচ ৫০.০০ টাকার কম এবং টেলিটক থ্রিজি এফ৩ প্যাকেজে গ্রাহকের ১ গিগাবাইট ইন্টারনেট ব্যবহারের খরচ ৩৫.০০ টাকার কম। বর্তমানে আইএসপির জন্য প্রতি ১ সেকেন্ডে ১ এমবিপিএস হারে মাসের ব্যান্ডউইথের মূল্য ১ লাখ ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ৪ হাজার ৮০০ টাকা করা হয়েছে। বিটিআরসি থেকে ঘোষিত গ্রাহক পর্যায়ের নতুন মূল্যহারে অবশ্যই ওই অনুপাতে কমাতে হবে।
তিনি বলেন, গ্রামীণফোন পি১ প্যাকেজে ১ গিগাবাইট ইন্টারনেট ব্যবহারের খরচ নিচ্ছে ২০৯৭১.৫২ টাকা। অন্যরাও এই ধারা অনুসরণ করছেন। আইএসপিগুলোর বেশিরভাগ প্যাকেজই প্রতারণামূলক।
জুলীয়াস চৌধুরী আরো বলেন, প্রতিশ্রুতি রক্ষা করতে পারবেনা বিধায় আমরা আনলিমিটেড প্যাকেজ চাই না। তিনি বলেন, আমরা বিটিআরসিকে লিখিতভাবে বলেছি- আইএসপিগুলো গ্রাহক পর্যায়ে দুটি মাত্র প্যাকেজ বিক্রয় করতে পরবে। একটি ১ মেগাবাইট স্লাবে অন্যটি ১ গিগাবাইট স্লাবে। আইএসপিগুলো তাদের ব্যবসার প্রসার ও প্রতিযোগিতা করবে বিস্তৃত নেটওয়ার্ক, সর্বার্ধিক গতি, নিরবচ্ছিন্ন সংযোগ, সহজ ব্যবহার ও উন্নত গ্রাহক সেবার মাধ্যমে।

জুলীয়াস চৌধুরী আগামীকাল ১২ জুন ২০১৩ খৃঃ বুধবার বিকেল ৩টার মধ্যে বিটিআরসি কার্যালয়ে লাগাতার গণঅবস্থানে যোগ দেয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

আরো বক্তৃতা দেন টেলিকম সাবস্ক্রাইবার্স ফোরামের সাধারণ সম্পাদক শার্দুল আহমেদ সেনা, ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট ও আইসিটি অব বাংলাদেশ- ইয়াহু গ্রুপের মডারেটর এম.এ. কবির ও জাগো যুবকের চেয়ারম্যান মুহাম্মদ আতা উল্লাহ খান।

মানববন্ধনে সঙ্গীত পরিচালক রেজা হাসান, দি সফট কিং আইটির সিইও রেক্স রিফাত, ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট বিপ্লব মাহাব ও সুলতান মন্ডল সজল, নাট্য পরিচালক নাহিদ শাহরিয়ার রাজ, অভিনেতা ও মডেল গজেন্দ্র গমন প্রমুখ উপস্থিত ছিলেন।

তথ্যপ্রযুক্তি আন্দোলন সাংবাদিক সম্মেলন করে ইন্টারনেট ব্যবহারের উপযুক্ত মূল্যহার নির্ধারণ করে দেয়ার জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) ১২ জুন পর্যন্ত সময় বেধে দেয়। এ সময়ের মধ্যে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের মূল্যহার বিটিআরসি কর্তৃক প্রতি মেগাবাইট ১০ পয়সা এবং প্রতি গিগাবাইট ১০ টাকা হারে এবং সর্বনিম্ন গতি ৫১২ কিলোবাইট নির্ধারণ করে দেয় না হলে আগামীকাল ১২ জুন ২০১৩ খৃঃ বুধবার বিকেল ৩টা থেকে বিটিআরসি কার্যালয়ে লাগাতার গণঅবস্থানের প্রস্তুতি নিয়েছে তথ্যপ্রযুক্তি আন্দোলন।

এদিকে গণঅবস্থান সফল করার লক্ষ্যে তথ্যপ্রযুক্তি আন্দোলনের গণসংযোগ চলছে। তথ্যপ্রযুক্তি আন্দোলনের কর্মীরা লিফলেট বিতরণ ও বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান ও ব্যাক্তির সঙ্গে দাবি প্রসঙ্গে কথা বলে জনমত সংগ্রহ করছেন।

ইতিমধ্যে ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটি, বাংলাদেশ ফ্রিল্যান্সার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেলিকম সাবস্ক্রাইবার্স ফোরাম, আইসিটি অব বাংলাদেশ - ইয়াহু গ্রুপ, দি সফট কিং, জাগো যুবক, সম্মিলিত সাংস্কৃতিক জোট, নাগরিক ঐক্য, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, গণতান্ত্রিক বাম মোর্চা, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, গণসংহতি আন্দেলন, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, সমাজতান্ত্রিক আন্দোলন, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ছাত্রমৈত্রী, নাগরিক ছাত্র ঐক্য এবং ইন্টারনেট ব্যবহারকারী, তথ্যপ্রযুক্তিবিদ, ফ্রিল্যান্সার, ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্টগণ তথ্যপ্রযুক্তি আন্দোলনের দাবির প্রতি সংহতি প্রকাশ করে আন্দোলনে অংশগ্রহণ করার প্রত্যয় ব্যাক্ত করেছেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি