সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২৭ জুন ২০১৩
প্রথম পাতা » আলোচিত সংবাদ » আসছে সাশ্রয়ী মূল্যে দ্রুতগতির ইন্টারনেট ওথ্রিবি
প্রথম পাতা » আলোচিত সংবাদ » আসছে সাশ্রয়ী মূল্যে দ্রুতগতির ইন্টারনেট ওথ্রিবি
৫৮৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৭ জুন ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আসছে সাশ্রয়ী মূল্যে দ্রুতগতির ইন্টারনেট ওথ্রিবি

আসছে সাশ্রয়ী মূল্যে দ্রুতগতির ইন্টারনেটপ্রায় ১৮০টি দেশের ৩০০ কোটি মানুষকে সাশ্রয়ী মূল্যে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটনির্ভর যোগাযোগব্যবস্থা (নেটওয়ার্ক) স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে ফ্রেঞ্চ গায়ানা থেকে সয়ুজ রকেটের মাধ্যমে গত মঙ্গলবার পৃথিবীর কক্ষপথে চারটি স্যাটেলাইট পাঠানো হয়।রকেট উৎক্ষেপণ প্রতিষ্ঠান আরিয়ানস্পেসের ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়।
ইন্টারনেটের প্রসার বৃদ্ধির লক্ষ্যে গৃহীত প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘আদার থ্রি বিলিয়ন’ বা সংক্ষেপে ওথ্রিবি। এতে পুরো আফ্রিকা মহাদেশ, লাতিন আমেরিকার অধিকাংশ অঞ্চল, মধ্যপ্রাচ্য, দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভিন্ন দ্বীপে ইন্টারনেট সরবরাহ করা সম্ভব হবে।

বিশ্বে বর্তমানে কয়েকটি অঞ্চলে স্যাটেলাইট নির্ভর ইন্টারনেটব্যবস্থা চালু থাকলেও তা অত্যন্ত ব্যয়বহুল। বর্তমানে ব্যবহৃত স্যাটেলাইটগুলো ভূপৃষ্ঠ থেকে ৩৬ হাজার কিলোমিটার ওপর দিয়ে পৃথিবী প্রদক্ষিণ করছে। এগুলোর ওজন চার থেকে ছয় টনের মধ্যে। তথ্য আদান-প্রদানে এসব স্যাটেলাইট অনেক সময় নেয়। আর ওথ্রিবির বিশেষ স্যাটেলাইটগুলো ভূপৃষ্ঠ থেকে মাত্র আট হাজার ৬২ কিলোমিটার ওপর দিয়ে পৃথিবী প্রদক্ষিণ করে।

এগুলোর ওজন এক টনেরও কম; মাত্র ৬৫০ কেজি। গতানুগতিক উপগ্রহের চেয়ে ওথ্রিবি প্রকল্পের স্যাটেলাইটগুলো চার গুণ দ্রুত তথ্য সরবরাহ করতে পারবে। বর্তমান স্যাটেলাইট নেটওয়ার্কে ইন্টারনেট ব্যবহারের যে খরচ পড়ে, নতুন নেটওয়ার্ক কার্যকর হলে তা কমে আসবে ৩০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত।

এই প্রকল্পে অর্থায়ন করছে গুগল, লিবার্টি গ্লোবাল, এসইএস, এইচএসবিসি ব্যাংক ও ডেভেলপমেন্ট ব্যাংক অব সাউদার্ন আফ্রিকার মতো প্রতিষ্ঠানগুলো।

নতুন এই ইন্টারনেট সেবা গ্রাহক পর্যায়ে কবে নাগাদ পৌঁছানো সম্ভব হবে, তা সুনির্দিষ্ট করে উল্লেখ না করে ওথ্রিবি কর্তৃপক্ষ জানায়, তারা আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরবর্তী চারটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। আর শেষ চারটি স্যাটেলাইট পৃথিবীর কক্ষপথে পাঠানো হবে আগামী বছরের শুরুতেই। এএফপি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি