সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২ জুলাই ২০১৩
প্রথম পাতা » নিউজ আপডেট » উলিপুরে স্বল্পমূল্যের বিজ্ঞান শিক্ষা উপকরণ বিষয়ক কর্মশালা
প্রথম পাতা » নিউজ আপডেট » উলিপুরে স্বল্পমূল্যের বিজ্ঞান শিক্ষা উপকরণ বিষয়ক কর্মশালা
৮৩৫ বার পঠিত
মঙ্গলবার ● ২ জুলাই ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উলিপুরে স্বল্পমূল্যের বিজ্ঞান শিক্ষা উপকরণ বিষয়ক কর্মশালা

14.JPG

কুড়িগ্রাম জেলাস্থ উলিপুর উপজেলার শিক্ষক সমিতি কুড়িগ্রাম জেলা পরিষদের সহায়াতায় (জুন ২৮,২০১৩) দিন ব্যাপী মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষকদের জন্য স্বল্প-মূল্যের বিজ্ঞান শিক্ষা উপকরণ তৈরী বিষয়ক কর্মশালার আয়োজন করে । এ কর্মশালায় উলিপুর উপজেলার ৭৪ টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রসা হতে ৭৯ জন বিজ্ঞান শিক্ষক অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলাপরিষদের প্রশাসক মেজর জেনারেল (অবঃ) আমসা আমিন। সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি জনাব মোঃ আব্দুল কাদের, অধক্ষ, উলিপুর মহারানী স্বররন্ময়ী স্কুল এন্ড কলেজ। আরো উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সম্পাদক শ্যামল চন্দ্র , প্রধান শিক্ষক উলিপুর মহিলা কলেজিয়েট বালিকা বিদ্যালয়। প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন রংপুর সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক প্রশিক্ষক জনাব মোঃ রেজাউল করিম, জনাব গজেন্দ্র নাথ রায়, সহকারি শিক্ষক, ধনতোলা স্কুল ও কলেজ, গঙ্গাচড়া, রংপুর, জনাব শ্যামল সরকার, সহকারি শিক্ষক, চ্যাংমারী মান্দ্রাইন উচ্চবিদ্যালয়, গঙ্গাচড়া, রংপুর, ও আলমগীর রেজা, সহকারি শিক্ষক, চ্যংমারী উচ্চ বিদ্যালয় রংপুর।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে সভ্যতার বিকাশে বিজ্ঞানের অবদান উল্লেখ করে বলেন আধুনিক সভ্যতার সুত্রপাত ঘটে ইউরোপের শিল্পবিপ্লবের মধ্যদিয়ে। শিল্প বিপ্লবের চালিকা শক্তিই হলো বিজ্ঞান। বিজ্ঞানকে বাদ দিয়ে কোন দেশ ও জাতি উন্নতি করতে পারে না। বাংলাদেশে ক্রমহ্রাসমান বিজ্ঞান শিক্ষার্থীর বিষয় উল্লেখ করে তিনি বলেন এ পরিস্থিতি দেশের জন্য খুবই ভয়াবহ। এর অন্যতম কারণ হিসেবে হাতে-কলমে বিজ্ঞান শিখানোতে ব্যর্থতাক দায়ী করেন। এ সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার জন্য হাতের কাছের স্বল্পমূল্যের উপকরণ ব্যবহারের উপর জোড় দেন।

উল্লেখ্য রংপুর টিচার্স ট্রেনিং কলেজের বিজ্ঞান বিভাগ দীর্ঘদিন থেকে স্বল্পমূল্যের বিজ্ঞান শিক্ষা উপকরণের সাহায্যে হাতে-কলমে পরীক্ষণের মাধ্যমে বিজ্ঞান শিক্ষার উপর কাজ করছে। কর্মশালায় কারিগরী সহায়াতা দেয়ার জন্য টিচার্স ট্রেনিং কলেজের প্রশিক্ষক জনাব মোঃ রেজাউল করিম এর কৃতজ্ঞতা স্বীকার করেন। ইতোপূর্ব স্থানীয় কমিউনিটির সহায়তায় লালমনিরহাট জেলা শিক্ষা অফিস সদর উপজেলায় ৪২টি বিদ্যালয়ের ৬৪ জন বিজ্ঞান শিক্ষক ও কালিগঞ্জ উপজেলায় ৩৮টি বিদ্যালয়ের ৬০ জন বিজ্ঞান শিক্ষকের জন্য এক দিনের স্বল্পমূল্যের বিজ্ঞান শিক্ষা উপকরণ তৈরী বিষয়ে কর্মশালার আয়োজন করে। গত ২১ ফেব্রুয়ারী ২০১৩ কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার শিক্ষক সমিতি উপজেলার ৫৪ টি বিদ্যালয়ের ১১০ জন বিজ্ঞান শিক্ষকে নিয়ে একদিনের স্বল্পমূল্যের বিজ্ঞান শিক্ষা উপকরণ তৈরী বিষয়ে কর্মশালার আয়োজন করে। কর্মশালার খরচ নির্বাহে জেলা পরিষদ আর্থিক অনুদান দেন। সকল কর্মশালায় টিচার্স ট্রেনিং কলেজ, রংপুর কারিগরী সহায়তা দেয়।

জেলা পরিষদের প্রশাসক কুড়িগ্রাম জেলার অন্য সকল উপজেলায় সকল বিজ্ঞান শিক্ষকের জন্য একদিনের কর্মশালা আয়োজনে সংশ্লিষ্ট শিক্ষক সমিতিকে উদ্বুদ্ধ করছেন। কোন উপজেলা এ বিষয়ে কর্মশালার আয়োজন করলে তাদের জেলা পরিষদ থেকে আর্থিক অনুদানের প্রতুশ্রুতি দেন। তিনি কুড়িগ্রাম জেলাকে বিজ্ঞান শিক্ষার মডেল হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।দ

অংশ গ্রহণকারী শিক্ষকগণ দুই গ্রুপে বিভক্ত হয়ে কর্মশায় অংশ গ্রহণ করেন। মাধ্যমিক ভৌত বিজ্ঞানের ১২টি বিষয়বস্তুর উপর ১২টি পরীক্ষণ (ম্যানোমিটার, সাইফন ফোয়ারা, নিউটনের গতির তৃতীয় সূত্র, তাপ প্রয়োগে তরল পদার্থের প্রসারণ, তাপ প্রয়োগে বায়বীয় পদার্থের প্রসারণ, বল বৃদ্ধিকরণ নীতি, বায়ু জায়গা দখল করে, বৈদ্যুতিক মোটর, বৈদ্যুতিক চুম্বক) সম্পাদনের জন্য উপকরণ তৈরীর জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। প্রয়োজনীয় কাঁচামালের তালিকা পূর্বেই শিক্ষকদের সরবরাহ করা হয় যাতে করে তাঁরা এগুলো সগ্রহে অভ্যস্ত হয়। শিক্ষকগণ প্রয়োজনীয় কাচামালসহ কর্মশালায় উপস্থিত হন। তাঁরা স্বতস্ফুর্তভাবে নিজহাতে ৬টি পরীক্ষণের (ম্যানোমিটার, সাইফন ফোয়ারা, নিউটনের গতির তৃতীয় সূত্র, বল বৃদ্ধিকরণ নীতি, বৈদ্যুতিক মোটর, বৈদ্যুতিক চুম্বক) জন্য যন্ত্র তৈরী করেন ও পরীক্ষণ কার্য সম্পাদন করেন। বাকী পরীক্ষণগুলো তাদের সমনে প্রদর্শণ করা হয়। নিজ হাতে তৈরী উপকরণগুলো নিজ নিজ বিদ্যালয়ে নিয়ে যান।

কর্মশালার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে নতুন অনন্তপুর বালিকা বিদ্যালয়ের শিক্ষক মোঃ রাশেদ আলী বলেন ” প্যাস্কেলের সুত্র, তরলের চাপের বৈশিষ্ট্য (ম্যানোমিটার) আমরা ছাত্র অবস্থায় মুখস্থ করেছি, শিক্ষার্থীদের মুখস্থ করিয়েছি, এদের বাস্তব রূপ শিক্ষার্থীদের সামনে তুলে ধরতে ব্যার্থ হয়েছি, আজকে এগুলোর জন্য নিজ হাতে উপকরণ তৈরী করে পরীক্ষা করলাম, যা বিজ্ঞান শিক্ষক হিসেবে অনেক বড় প্রাপ্তি”। অংশগ্রহণকারী শিক্ষকগনের আগ্রহের প্রেক্ষিতে শিক্ষক সমিতি আগামী দিসেম্বর মাসে উপকরণ তৈরী বিষয়ে ৩দিনের কর্মশালা আয়োজনের ঘোষনা দেয়। উল্লেখ্য দেশে বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করার জন্য রিসোর্সপার্সনগন স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কর্মশালা পরিচালনা করেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি