সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২৫ সেপ্টেম্বর ২০১৪
প্রথম পাতা » অনলাইনে আয়ের উপায় » নতুন ফ্রিল্যান্সার রা যে ভুলগুলো করে থাকেন
প্রথম পাতা » অনলাইনে আয়ের উপায় » নতুন ফ্রিল্যান্সার রা যে ভুলগুলো করে থাকেন
৬০৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৫ সেপ্টেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নতুন ফ্রিল্যান্সার রা যে ভুলগুলো করে থাকেন

 freelancer_40097.jpg

নতুন ফ্রিল্যান্সার রা কিছু ভুল করে থাকেন,তাদের জন্য লেখা আমার আরেকটি পোস্ট শেয়ার করলামঃ
“যে কোন কিছুই অল্প থেকে শুরু করতে হয়। শুরুতে আমি একটা কাজে অ্যাপ্লাই করেছিলাম, কাজটা fixed price জব ছিল।আমি ভুলে উনার কাজটা hourly rate মনে করে ১ ডলারে বিড করেছিলাম,উনি আমাকে জিজ্ঞেস করলেন আসলেই ১ ডলারে করব কিনা কারণ তার বাজেট ছিল ২৫ ডলার। তারপর আমি উনাকে বুঝিয়ে বললাম যে আমার ভুল হয়েছে, ১০ ডলারে আমি কাজটা করতে রাজি আছি। উনি আমাকে বললেন চাইলে আমাকে উনি আরো ৯ ডলার দিবেন।আমি বললাম আমার কাজ যদি আপনার পছন্দ হয়,তাহলে ওটা আমাকে বোনাস হিসেবে দিয়েন,আমি কম রেটে কাজটা করছি কারণ আমি নতুন আর আমি চাই আমার ক্লায়েন্ট এর সাথে লং টার্ম রিলেশান তৈরি করতে যাতে উনার বেশিরভাগ প্রোজেক্ট আমি পাই। পরের কথায় আসি,কাজটা ছিল একটা ওয়েবসাইট বানাতে হবে ক্লায়েন্ট এর জন্য। ক্লায়েন্ট আমাকে সার্ভার এর লগইন ইনফো দিলেন। উনার সার্ভার এ প্রথম যেই টেমপ্লেট টা ইন্সটল করা ছিল,সেটা হচ্ছে “Clubber” নামক একটা প্রিমিয়াম টেমপ্লেট। কিন্তু টেমপ্লেট টার ভার্সন ছিল 2.3 যাতে কিছু ফিচার কাজ করছিল না।উনাকে বলার ১০ মিনিটের মাথায় উনি আমাকে টেমপ্লেট টার লেটেস্ট ভার্সন 2.4 কিনে পাঠিয়ে দিলেন। ফলে আমি ফ্রী তে ৬০ ডলারের এর একটা টেমপ্লেট পেয়ে গেলাম।
এভাবেই ফ্রিল্যান্সিং এ এগুতে হয়।আপনি যদি শুরুতেই টাকার জন্য লাফালাফি করেন,তাহলে আপনার দ্বারা ফ্রিল্যান্সিং হবে না।এই কাজটাতেই খেয়াল করুন…আমি যদি আমার ক্লায়েন্ট কে শুরুতে কম রেটে কিছু কাজ করে দেই(তার মানে আবার এত কম না যে ১০০ ডলারের কাজ ১০ ডলারে…এত কমে করতে চাইলে কেউ-ই কাজ দিবে না,কারণ আমরা সস্তা জিনিস কিনতে চাই না,কথায় আছে “সস্তার তিন অবস্থা”) এবং আমার কাজ যদি তার মন মত হয়,তাহলে উনি ই আমাকে পরবর্তীতে আরো বড় বড় কাজ দিবেন। অনেকেই আছে শুরু করেই ১০০ ডলারের কাজ ৯০ ডলারে করতে চায়,ফলে দেখা যায় তার জব অ্যাপ্লিকেশান টা decline হয়ে যায় যদি তার কাজের অভিজ্ঞতা কম থাকে।
আমি শুরুতে যেই ক্লায়েন্ট এর জন্য কম রেটে কাজ করতাম,উনি ই আজকাল আমার জন্য নতুন নতুন অফার নিয়ে আসেন।খেয়াল করে দেখুন এখানে দেখা যাচ্ছে আমি যদি ২৫ ডলারের কাজটা ১০ ডলারে করে ক্লায়েন্ট কে খুশি করতে পারি,তাহলে উনি আমাকে আরো ৯ ডলার বোনাস দিবেন।সেই সাথে আমি পেয়ে গেলাম ৬০ ডলারের একটা টেমপ্লেট।সুতরাং আমার টোটাল ইনকাম হল ১০+৯+৬০=৭৯ ডলার।
সেই সাথে ক্লায়েন্ট এর সাথে ভাল সম্পর্ক তৈরি হলে ভবিষ্যতে আমি উনার মাধ্যমে আর নতুন নতুন কাজ পাব…ফ্রিল্যান্সিং টা এমন-ই, অসীম সম্ভাবনার দুয়ার।সেই দুয়ার খোলার দায়িত্ব আপনার নিজের। এমন অনেক কেই দেখেছি অ্যাকাউন্ট খুলেই কোনো কাজের অভিজ্ঞতা ছাড়াই ৫ ডলারের কাজ ৫ ডলারে,৫০ ডলারের কাজ ৪৫ ডলারে, ২০০ ডলারের কাজ ১৯০ ডলারে করতে চায়।এভাবে এগুলে আপনার ফ্রিল্যান্সিং এর আশায় গুড়েবালি।যে কোন কিছুই অল্প থেকে শুরু করতে হয়।
শেষ করব Confucius এর বিখ্যাত বাণী দিয়ে,এটা মনে রাখবেন,আজীবন কাজে লাগবে…
“A Journey of a Thousand Miles Begins With a Single Step”    (Collected)



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি