ব্রেকিং নিউজ >>>
ঢাকা, ডিসেম্বর ১৩, ২০১৭, ২৮ অগ্রহায়ন ১৪২৪
ICT News | Online Newspaper of Bangladesh |
প্রথম পাতা » ই-বুক জোন » কিউআর কোড সিঙ্ক বইয়ের ই-মোড়ক উন্মোচন
বুধবার ● ২৮ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this News Print Friendly Version

কিউআর কোড সিঙ্ক বইয়ের ই-মোড়ক উন্মোচন

কিউআর কোড সিঙ্ক বইয়ের ই-মোড়ক উন্মোচন২০১৫ সালের অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে খেলায় সেরা বিশ্বসেরা নামে দেশের প্রথম কিউআর কোড সিঙ্ক বই।
২৮ জানুয়ারি বুধবার নিজ কার্যালয়ে বইটির ডিজিটাল ই-মোড়ক উন্মোচন করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। বইটিতে খেলার ভুবনের ৩৫ জন আলোচিত ক্রীড়াব্যক্তিত্বের সাফল্যের স্বপ্নগাথার ভাষান্তর করেছেন জাহিদ হোসাইন খান।

দেশের প্রথম কিউআর কোড সিঙ্ক বই প্রকাশ সর্ম্পকে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, অনলাইনের বই পড়ার স্বাদকে নান্দনিক উপায়ে বাস্তব জগতে আনতে পারার এই চেষ্টা নিঃসন্দেহে দারুণ এক চ্যালেঞ্জ। খেলায় সেরা বিশ্বসেরা বইটি প্রকাশনা সংশ্লিষ্টদের পাঠকদের জন্য দারুণ এই ডিজিটাল উদ্যোগকে স্বাগত জানান তিনি। তরুণদের বইপড়ার আগ্রহের উপর গুরুত্ব দিয়ে প্রতিমন্ত্রী জানান, দেশে এখন শুধু স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দুই কোটির উপরে। আর ৩৫ বছরের নিচে তারুণ্যের সংখ্যা ৫ কোটির বেশি। তথ্যপ্রযুক্তির সঙ্গে তালমিলিয়েও তরুণদের বই পড়ার দিকে মনযোগ দেয়া উচিত। খেলায় সেরা বিশ্বসেরা বইয়ে অনলাইন আর অফলাইন দু মাধ্যমের বই পড়ার স্বাদ পাবেন পাঠকগন । বইয়ের দুনিয়াতেও যে দারুণভাবে কিউআর কোড প্রযুক্তির সংযোজন করা সম্ভব তা বাংলাদেশ থেকেই বড় আকারে প্রমাণ করা গেল।
বইটি একুশে বইমেলায় প্রকাশ করছে অন্বেষা প্রকাশন। কিউআর কোড সিঙ্ক বইয়ের ই-মোড়ক উন্মোচন

জাহিদ হোসাইন খান অনলাইনের মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস অ্যাম্বাসেডর।
বইটিতে ইংরেজি, ফরাসী, জার্মান ও স্প্যানিশ ভাষা থেকে খেলার দুনিয়ার আলোচিত তারকাদের সাক্ষাৎকার ভাষান্তর করা হয়েছে।

লেখক জানান, এর আগে পূর্ণাঙ্গ কিউআর কোড সিঙ্ক করা কোথাও প্রকাশের নজির দেখা যায়নি। এটি বিশ্বের প্রথম বই যেখানে ব্যাপক মাত্রায় কিউআর কোডের মাধ্যমে বইয়ের বাইরে বইসংশ্লিষ্ট তথ্য, ভিডিওচিত্র সংযুক্ত করা হয়েছে।

অনলাইনে কিছু পড়লে যেমন লিংকের পর লিংকে ক্লিক করে যাওয়া যায়, তেমনি “খেলায় সেরা বিশ্বসেরা বই” পড়ার সময় পাঠকরা স্মার্টফোনের মাধ্যমে এই সুযোগ পাবেন। ব্যাপক আকারে তথ্য ও ভিডিও লিংক বইয়ের সঙ্গে সম্পৃক্ত করতেই কিউআর কোড যোগ করা হয়েছে বইটিতে। বইপড়াকে ভিন্ন মাত্রায় আনতেই এমন কোডযুক্ত বই প্রকাশের চেষ্টা করা হয়েছে।
ফেসবুকে বইয়ের পাতা: fb.com/readKSBS


কুড়িগ্রামে ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৫ শুরু

ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কার্ডে ঈদের কেনাকাটায় ব্যাংকের ছাড়
এসপি বাবুলকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারকে নিয়ে গেছে পুলিশ
পৌর নির্বাচন নিয়ে মোবাইল অ্যাপ
নির্দিষ্ট স্থানে কোরবানির উদ্যোগে সাড়া মেলেনি