সর্বশেষ সংবাদ
ঢাকা, ফেব্রুয়ারী ২১, ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ১৭ অক্টোবর ২০১৫
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » সহজেই ফাইল বা ফোল্ডার খুঁজতে
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » সহজেই ফাইল বা ফোল্ডার খুঁজতে
১০ বার পঠিত
শনিবার ● ১৭ অক্টোবর ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সহজেই ফাইল বা ফোল্ডার খুঁজতে

সহজেই ফাইল বা ফোল্ডার খুঁজতে

কম্পিউটারে একসঙ্গে অনেক ফাইল বা ফোল্ডার নিয়ে কাজ করতে গিয়ে কাঙ্ক্ষিত ফাইল খোঁজাটা কঠিন হয়ে পড়ে। সহজেই ফাইল বা ফোল্ডার খুঁজতে উইন্ডোজ এক্সপ্লোরারে আছে ফিল্টারিং বা গ্রুপ করে খোঁজার সুবিধা।

সর্ট বাই এবং গ্রুপ বাই
উইন্ডোজ এক্সপ্লোরারের Sort by অপশন ব্যবহার করে দরকারি ফাইল, অ্যাপ্লিকেশন, লেখা বা ছবিকে তার Size, Name, Type, Date modified আকারে খুঁজে নেওয়া যাবে। যেকোনো ফোল্ডারে গিয়ে ফাঁকা জায়গায় ডান ক্লিক করে Sort by-এর কনট্যাক্টস তালিকার Name নির্বাচন করলে বর্ণানুক্রমে ফাইল দেখাবে। Type নির্বাচন করলে সে ফাইলের ধরন অনুযায়ী দেখাবে (যেমন *.doc গুলো একসঙ্গে থাকবে)। Size নির্বাচন করলে ফাইলের আকার অনুযায়ী দেখাবে।
সর্বশেষ কোন ফাইলটি রেখেছেন সেটি আগে দেখতে চাইলে তালিকা থেকে Date modified নির্বাচন করতে হবে। অনেক সময় এটি তালিকায় থাকে না। এটি আনতে Sort by-এর তালিকার More ক্লিক করুন। Choose Details উইন্ডো চালু হলে এখান থেকে Date modified-এর ঘরে টিক চিহ্ন দিন। এভাবে এখানে থাকা প্রয়োজনীয় অপশনগুলোর পাশে টিক চিহ্ন দিয়ে ওকে চাপলে সেটি Sort by-এর তালিকায় যুক্ত হয়ে যাবে। প্রয়োজন অনুযায়ী সেই অপশন নির্বাচন করলে সেভাবে ফাইল বা ফোল্ডার দেখাবে। এভাবে সর্ট বাই তালিকার Ascending-এ ক্লিক করলে A থেকে Z আকারে দেখাবে। আর descending-এ ক্লিক করলে Z থেকে A আকারে ফাইল দেখাবে। আবার ফাঁকা জায়গায় মাউসের রাইট বোতাম চেপে Group by ক্লিক করলে সর্ট বাইয়ের কাজগুলোয় প্রতিটি আলাদা আলাদা গ্রুপ আকারে দেখাবে।

সার্চ ব্যবহার করে
এক্সপ্লোরারের ওপরে ডান পাশের কোণার সার্চবার ব্যবহার করে বা Ctrl+F চেপে সহজেই দরকারি ফাইল খোঁজা যায়। সার্চের ঘরে গিয়ে type: application লিখলে অ্যাপ্লিকেশন ফাইলগুলো খুঁজবে। এভাবে ছবির ফাইল খুঁজতে type: image লিখুন। সব ছবির ফাইল দেখাবে। যে রকম ফাইল দরকার type:-এর পর লিখলে সেটি খুঁজে নিয়ে দেখাবে। এভাবে type:pdf লিখলে পিডিএফ ফাইল আর type:word লিখলে ওয়ার্ড ফাইল দেখাবে। size: লিখে তারপর পছন্দমতো আকার উল্লেখ করলে সেটা ধরেও দেখাবে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
‘প্রোফাইল প্রিভিউ’ চালু করছে টুইটার
এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
অশ্লীল কনটেন্ট আপলোড করার দায়ে সালমান মুক্তাদিরকে জিজ্ঞাসাবাদ
জেনে নিন আপনার সিমটি ফোরজি কিনা
ওয়েবসাইট ব্লক করতে পারবে না ‘ইনকগনিটো মোড’
চিকিৎসকদের জন্য নতুন অ্যাপ ‘হ্যালো ডক্টর প্রো’
শীঘ্রই বাজারে আসছে বিশ্বের প্রথম ৫জি স্মার্টফোন
ফেসবুক হ্যাক হওয়া ঠেকাতে চালু করুন ফেসবুকের লগইন নোটিফিকেশন
আসছে ব্যাটারি ছাড়া স্মার্ট ফোন