সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৯, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২৩ জানুয়ারী ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » ফেসিলিটেটর হিসেবে কাজ করবে বিটিআরসি: জুনাইদ আহমেদ পলক
প্রথম পাতা » আইসিটি সংবাদ » ফেসিলিটেটর হিসেবে কাজ করবে বিটিআরসি: জুনাইদ আহমেদ পলক
১৫২ বার পঠিত
মঙ্গলবার ● ২৩ জানুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফেসিলিটেটর হিসেবে কাজ করবে বিটিআরসি: জুনাইদ আহমেদ পলক

---তথ্যপ্রযুক্তি প্রতিবেদক

টেলিযোগাযোগ খাতের অবকাঠামো উন্নয়ন, সেবার মান বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি এবং রপ্তানি আয় বাড়াতে বিটিআরসি পলিসি প্রণয়ন, রেগুলেশনের পাশাপাশি ফেসিলিটেটর হিসেবেও কাজ করবে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রী ২৩ জানুয়ারি রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) কার্যালয়ে বিটিআরসি কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময় কালে এ মন্তব্য করেন।

তিনি বলেন, স্থানীয় উৎপাদন, কর্মসংস্থান ও রপ্তানি বৃদ্ধি, অপরাধ নিয়ন্ত্রণে নিবন্ধিত ও বৈধ মোবাইল ফোন ছাড়া অবৈধ মোবাইল হ্যান্ডসেট যাতে কেউ ব্যবহার না করতে পারে সেজন্য ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) কার্যকর করতে হবে। পলক বলেন, দেশে স্থানীয়ভাবে ১৭টি মোবাইল উৎপাদন কারখানায় কর্মসংস্থান সৃষ্টি হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের।

প্রযুক্তিনির্ভর মধ্যম আয়ের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিটিআরসির অবদান উল্লেখ্য করে প্রতিমন্ত্রী বলেন, প্রতিষ্ঠার পর থেকে গত বছর পর্যন্ত ৭৩ হাজার ৬৬১ কোটি টাকা রাজস্ব রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে দেশের উন্নয়নে বিটিআরসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিটিআরসিকে আরো উদ্ভাবনী কার্যক্রম গ্রহণ করে তরুণদের কর্মসংস্থান বাড়ানোর উদ্যোগ গ্রহণ, রাজস্ব আহরণের পাশাপাশি রাজস্ব আয়ের উৎস ও সম্ভাবনা বৃদ্ধির পরামর্শ দেন তিনি। মোবাইল ফোন অপারেটর, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর সদস্যসমূহ এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর ২,৮০০ প্রতিষ্ঠানের মাধ্যমে লক্ষ লক্ষ কর্মসংস্থান সৃষ্টি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চারটি মূল স্তম্ব তথা স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজ বিনির্মাণের কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে।

বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মোঃ মহিউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বিটিআরসির স্পেকট্রাম বিভাগের কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদ; অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের কমিশনার ড. মুশফিক মান্নান চৌধুরী, প্রশাসন বিভাগের মহাপরিচালক আবদুল্লাহ আল মামুন, ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ এহসানুল কবীর, স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মনিরুজ্জামান জুয়েল, সিস্টেমস্ এন্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান এবং লিগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের মহাপরিচালক আশীষ কুমার কুন্ডু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিটিআরসি সচিব মোঃ নূরুল হাফিজ।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শপআপের প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে আসছে ওয়ানপ্লাস
বাজারে আসুসের ৬টি নতুন ল্যাপটপ
তথ্যপ্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা বললেন প্রতিমন্ত্রী পলক
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স