সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১০, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ২৫ মার্চ ২০২৪
প্রথম পাতা » আইসিটি সংবাদ » চিলড্রেন রিসার্চ ফান্ড চালু
প্রথম পাতা » আইসিটি সংবাদ » চিলড্রেন রিসার্চ ফান্ড চালু
৭২ বার পঠিত
সোমবার ● ২৫ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চিলড্রেন রিসার্চ ফান্ড চালু

---দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণায় আগ্রহী করে তুলতে এ বছর থেকে শুরু হয়েছে চিলড্রেন রিসার্চ ফান্ড প্রোগ্রাম। এই ফান্ডের মাধ্যমে ৬ষ্ঠ-১২শ শ্রেণীর শিক্ষার্থীরা তাদের নিজস্ব গবেষণা প্রকল্পগুলোতে প্রয়োজনীয় সহযোগিতা পাবে। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয় করণ সমিতি (এসপিএসবি) এবং মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) যৌথভাবে এ রিসার্চ ফান্ড প্রোগ্রামের আয়োজন করেছে। গত ২২ মার্চ আনুষ্ঠানিকভাবে চিলড্রেন রিসার্চ ফান্ড বিজয়ী শিক্ষার্থীদেরকে সবার সাথে পরিচিয় দেয়ার পাশাপাশি তাদের গবেষণার জন্য উপকরণ হস্তান্তর করা হয়। ম্যাসল্যাবে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. বিএম মইনুল হোসেন, ডিপার্টমেন্ট অফ এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিকাল ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপক ড. খন্দকার সামাহের সালাম এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এর বৈজ্ঞানিক কর্মকর্তা মাশরাফি বিন মোবারক।

গত বছরের ডিসেম্বরে দেশে প্রথমবার চিলড্রেন রিসার্চ ফান্ডের ঘোষণা দেয়া হয়। প্রায় দুইশতাধিক স্কুল পড়–য়া শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে তাদের গবেষনাপত্র জমা দেয়। ফিজিকাল সায়েন্স, প্রানী-বিজ্ঞান, টেকনোলজি এবং রোবোটিকস, শিক্ষা, কৃষি এবং পরিবেশ ও আবহাওয়া বিষয়ক গবেষনাপত্র জমা দেয় তারা। সেখান থেকে প্রথম পর্যায়ে বাছাই করা হয় ৬০ জনকে। বাছাইকৃতরা গবেষণা প্রস্তাবনা লেখা শেখার জন্য দুটি কর্মশালায় অংশ নেয়। এরপর তারা তাদের নিজেদের প্রস্তাবনা জমা দেয় বাজেট সহ। চূড়ান্ত পর্যায়ে বাছাই করা হয় সেরা ৭ জনকে, যাদের গবেষণাপত্রে উঠে এসেছে চমৎকার সব আইডিয়া। এদের মধ্যে ৫ জন মেয়ে এবং ২ জন ছেলে।

সিলেটের মুনতাকা গবেষনা করতে চায় গ্রামাঞ্চলে শিক্ষার্থীদের ঝরে পড়ার কারন নিয়ে। চট্টগ্রামের অপূর্বা করতে চায় আয়োডিনের উপর তাপমাত্রার প্রভাব নিয়ে। তায়েব করতে চায় আইওটি বেসড হেলথ মনিটরিং নিয়ে যাতে রোগীদের সার্বক্ষনিক পর্যবেক্ষন করা যায়। প্রত্যাশা কাজ করতে চায় ক্যাকটাস লেদার নিয়ে। জয়ীতা বুড়িগঙ্গা নদীর পানির গুণগতমান পরীক্ষা করার জন্য আইডিয়া জমা দেয়। এর বাইরেও কেউ কেউ গবেষনা করতে চায় কোভিডের পর গনিত নিয়ে শিক্ষার্থীদের যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে তা নিয়ে। ইফার গবেষণার বিষয় নবায়নযোগ্য শক্তি উৎপাদনের জন্য বাংলাদেশে বিদ্যমান সৌরকোষ সমূহের কর্মদক্ষতা মূল্যায়ন। গবেষণার জন্য প্রাপ্ত উপকরণের সাহায্যে চিলড্রেন রিসার্চ ফান্ড বিজয়ী শিক্ষার্থীরা তাদের নিজেদের আইডিয়া নিয়ে গবেষণা করবে। সংবাদ বিজ্ঞপ্তি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন
বাজারে অপোর নতুন হ্যান্ডসেট এ৬০
নগদ মেগা ক্যাম্পেইনের উপহার পেলেন ২১ বিজয়ী
বাজারে ইনফিনিক্সের নতুন ফোন হট ৩০
গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো
গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জের মেয়াদ ৩৫ দিন
ফ্যান্টাস্টিক ফ্রাইডের আওতায় জিপিস্টার গ্রাহকদের জন্য বিশেষ অফার
স্যামসাং ফোন ক্রয়ে বাংলালিংকের ফ্রি ইন্টা‌রনেট
ড্যাফোডিল পলিটেকনিকে প্রজেক্ট ফেস্ট অনুষ্ঠিত
নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও জেডটিই এর মধ্যে চুক্তি