সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১৮ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » বাংলাদেশে ইউটিউব বন্ধ !!!!!
প্রথম পাতা » আইসিটি আপডেট » বাংলাদেশে ইউটিউব বন্ধ !!!!!
৫৩৯ বার পঠিত
মঙ্গলবার ● ১৮ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে ইউটিউব বন্ধ !!!!!

বাংলাদেশে ইউটিউব বন্ধ !!!!!“ইনোসেন্স অফ মুসলিমস” চলচ্চিত্রে হযরত মুহাম্মদকে (সাঃ) বিকৃতভাবে উপস্থাপনের ভিডিও ফুটেজ যাতে বাংলাদেশে দেখা না যায় সেজন্য ইউটিউব বন্ধ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা- বিটিআরসি। সোমবার রাত ১০:৩০টায় সমস্ত ইন্টারনেট গেটওয়েগুলোর উপর এই ঘোষণা জারি হয়।বিটিআরসি থেকে মৌখিকভাবে এই আদেশ দেয়া হয়েছে। এবং প্রতিটি ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) এখন ইউটিউব বন্ধের জন্য কাজ শুরু করে দিয়েছে। ম্যাঙ্গো টেলিকম, বিটিসিএল এবং নতুন আইআইজিগুলো একইসাথে এই কাজে নেমেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

বিটিসিএল-এর বিভাগীয় প্রকৌশলী জহিরুদ্দিন মুহাম্মদ বাবর জানিয়েছেন যে, তারা সোমবার রাত ১০:৩৫ মিনিটে ইউটিউব বন্ধ করে দেন।

নতুন আইআইজি “ফাইবার @ হোম”-এর মিডিয়া পরামর্শক আব্বাস ফারুক জানিয়েছেন যে, বিটিআরসি ডি.জি মি. আহসান হাবিব তাদেরকে এই নির্দেশ দিয়েছেন। তবে তারা এখনও কাগজে নির্দেশ না পেলেও ইউটিউব বন্ধ করে দিয়েছেন।

এবং বাংলাদেশের বিভিন্ন ইন্টারনেট সেবা থেকে পরীক্ষা করে দেখা গেছে, ইউটিউব আর কাজ করছে না। উল্লেখ্য যে, নাম প্রকাশে অনিচ্ছুক বিটিআরসির একজন কর্মকর্তা জানিয়েছিলেন যে, গুগলের অন্যান্য সেবাগুলোকে বন্ধ করা হবে না।

কিন্তু আমরা গুগলের অন্যান্য সেবা (যেমন জিমেইল) ঢাকা থেকে পাচ্ছি না। নাম প্রকাশে অনিচ্ছুক বিটিআরসি’র কর্মকর্তা প্রিয়.কম-কে জানিয়েছেন যে, তারা শুধু ইউটিউব বন্ধ করতে বলেছেন। এবং কোথাও কোথাও পুরো গুগলকে বন্ধ করে দেয়া হয়েছে। তবে, সেটা সাময়ীক। গুগল সেবা উন্মুক্ত রাখা হবে।

এর আগে রোববার রাতে ওই ভিডিও সরিয়ে ফেলতে গুগলকে চিঠি দিয়েছিল বিটিআরসি। চিঠি বিষয়ে বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে গুগল বন্ধ করা বা গুগলকে স্ক্যান করার কোনো পরিকল্পনা সরকারের নেই। চিঠিতে বিষয়টি গুগলকে বলা হয়েছে। যাতে তারা নিজেরাই ওখান থেকে বিতর্কিত ভিডিও ফুটেজ সরিয়ে নেয়।

অন্যদিকে বিটিআরসি’র পরামর্শক রেজাউল কাদের বলেন, ধর্মকে বিকৃতভাবে উপস্থাপন করা হলে সেটিও মেনে নেওয়া সম্ভব নয়। তাই তাদের চিঠি দিয়ে বাংলাদেশে যাতে দেখা না যায় তার অনুরোধ করা হয়েছে। আমরা তাদের চিঠির অপেক্ষায় আছি।

তবে তাদের চিঠি গ্রহণ না করা হলে তখন বিটিআরসি পরবর্তী ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এর আগে গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছেন, যাতে বাংলাদেশ থেকে ওই ভিডিও ফুটেজ দেখা না যায় তার জন্যে ব্যবস্থা নেওয়া হবে।

ইউটিউব বন্ধের বিষয়ে বিটিআরসি থেকে কাউকে এখনও মন্তব্য করতে পাওয়া যায়নি। যাদের সাথে যোগাযোগ করা হয়েছে, তারা কেউ মন্তব্য দিতে রাজী হননি। - PT



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ