সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৬, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১৮ অক্টোবর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » নজরদারির যন্ত্রাংশ তৈরির শাখা বিক্রি করল জেডটিই
প্রথম পাতা » আইসিটি আপডেট » নজরদারির যন্ত্রাংশ তৈরির শাখা বিক্রি করল জেডটিই
৫০২ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৮ অক্টোবর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নজরদারির যন্ত্রাংশ তৈরির শাখা বিক্রি করল জেডটিই

 নজরদারির যন্ত্রাংশ তৈরির শাখা বিক্রি করল জেডটিই

চীনের দ্বিতীয় টেলিযোগাযোগ যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান জেডটিই এর নজরদারির যন্ত্রাংশ তৈরির প্রতিষ্ঠান জেডটিইসেক বিক্রি করেছে। সাইবার নিরাপত্তা বিষয়ে যুক্তরাষ্ট্রের রোষানলে থাকা প্রতিষ্ঠানটি কী কারণে শাখাটি বিক্রি করেছে, তা জানায়নি। খবর রয়টার্সের।
সেপ্টেম্বরে হংকং স্টক এক্সচেঞ্জের একটি ফাইলিংয়ে শেনঝেনভিত্তিক জেডটিই জেডটিইসেকের ৬৮ শতাংশ স্বত্ব ১০টি চীনা বিনিয়োগ প্রতিষ্ঠানের কাছে বিক্রির কথা জানিয়েছে। এর মধ্যে শেনঝেন ক্যাপিটাল গ্রুপের মতো প্রতিষ্ঠানও আছে।
৫ কোটি ৭০ লাখ থেকে ৭ কোটি ডলারের মধ্যে কোম্পানিটি বিক্রি করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। এটি বিক্রির পর প্রতিষ্ঠানটি মূল ব্যবসার দিকে মনোযোগ দেবে বলে জানিয়েছে।
২০০৩ সালে জেডটিইসেক প্রতিষ্ঠিত হয়। গবেষণা ও সম্প্রসারণের উদ্দেশ্যে অর্থ উত্তোলনের জন্য চীনের শেয়ারবাজারে প্রতিষ্ঠানটি তালিকাভুক্তির চেষ্টা করতে পারে বলে ব্যবসা বিশ্লেষকরা ধারণা করছেন। জেডটিইর সবচেয়ে ব্যস্ত এ শাখা সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে পর্যবেক্ষণ যন্ত্রপাতি বিক্রি করেছিল। অপরাধী চক্র ও সন্ত্রাসীদের গতিবিধির ওপর নজর রাখার জন্য জেডটিইসেকের পণ্য ব্যবহার করা হয় বলে প্রতিষ্ঠানটির ইংরেজি ভাষার ওয়েবসাইট থেকে জানা গেছে। চীন ভাষার ওয়েবসাইটে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান, চীনের প্রতিরক্ষা বিভাগ এবং পুলিশকে প্রতিষ্ঠানটির গ্রাহক হিসেবে উল্লেখ করা হয়েছে।
ইরানের সঙ্গে প্রতিষ্ঠানটির সুসম্পর্ক রয়েছে বলে যুক্তরাষ্ট্র থেকে অভিযোগ তোলা হয়েছিল। দেশটির বক্তব্য অনুযায়ী, জেডটিই এমন পণ্য ইরানের কাছে বিক্রি করেছে, যা দ্বারা ল্যান্ডলাইন, মোবাইল ও ইন্টারনেট যোগাযোগের ওপর নজর রাখা যায়। এ সূত্র ধরে সিসকো জেডটিইর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে। সিসকোর পণ্য জেডটিই ইরানের কাছে বেচার অভিযোগ ওঠায় এমনটি হয়েছে।
জেডটিই ইরানে তাদের ব্যবসা গুটিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে এবং সে দেশে আর কোনো নতুন গ্রাহকের সন্ধান তারা করবে না বলে জানিয়েছে।
গত ২১ সেপ্টেম্বর শাখাটির বিক্রির বিষয় চূড়ান্ত হয়। একই সময় হুয়াউই ও জেডটিইর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ইন্টেলিজেন্স কমিটির তদন্ত চলছিল। চীনের প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র গুপ্তচরবৃত্তির অভিযোগ তুলেছে। পরে খসড়া প্রতিবেদনে কমিটির সুপারিশে এ দুটি প্রতিষ্ঠানকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দিতে বলা হয়। এ ছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে জেডটিই ও হুয়াউইর সঙ্গে ব্যবসা না করার আহ্বান জানায় ইন্টেলিজেন্স কমিটি।
৮ অক্টোবর প্রকাশিত কমিটি প্রতিবেদনে জেডটিই চীনের প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে সরাসরি সম্পর্কযুক্ত বলে অভিযোগ করা হয়। জেডটিই এ ধরনের অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ
শাওমি থেকে পুরস্কৃত হল ডিএক্সটেল
দেশের বাজারে ডাহুয়ার নতুন ওয়্যারলেস সিসি ক্যামেরা
মাশরাফি বিন মুর্তজার সঙ্গে উপায় এজেন্টদের সাক্ষাৎ
হুয়াওয়ের ক্লাউড সেবা ব্যবহার করবে উৎকর্ষ
মাইজিপি অ্যাপে খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট
গ্রাহকদের জন্য এইচআর সমাধান নিয়ে আসলো বাংলালিংক ও এস বিজনেস
বাজারে রিয়েলমি’র নতুন স্মার্টফোন সি৬৫